Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 2 October 2021

দিনের টুকিটাকি : ‌২ অক্টোবর, ২০২১

 গান্ধীজীর জন্মদিন

শনিবার বীরভূম জেলা স্কুলে গান্ধীজীর জন্মদিন কে অহিংস দিবস হিসেবে পালন করে রক্তদান করলেন জেলা স্কুলের ছাত্র, শিক্ষক এবং অভিভাবকরা। গান্ধীজীর জন্মদিন স্মরণে রেখে বক্তব্য রাখতে গিয়ে বীরভূমের জেলাশাসক বিধান রায় বলেন, গান্ধীজীর কর্মজীবন কে অনুসরণ করা উচিত। পাশাপাশি তিনি বলেন, এই করোনাকালে স্কুল বন্ধ। তাই সবার উচিত ব্যক্তিগত এবং সমষ্টিগত উদ্যোগে বুনিয়াদি শিক্ষা ব্যবস্থাকে মজবুত করা। পাড়ায় পাড়ায় গিয়ে শিক্ষক-শিক্ষিকাদের পড়ানোর অনুরোধ করেন তিনি। জেলা স্কুলের প্রধান শিক্ষক চন্দন সাহা বলেন, মনীষীদের জন্মদিন পালন করলেই হবে না। তাঁদের আদর্শকে ছড়িয়ে দিতে হবে। তাই আজকের দিনটিতে আমরা সাধারণ মানুষের কথা ভেবে রক্তদান করার পরিকল্পনা নিয়েছি। রক্ত দানের পাশাপাশি শ্বেত চন্দন বৃক্ষ রোপন করা হয়। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীরভূম জেলা পরিষদের সভাধিপতি বিকাশ রায় চৌধুরী, অতিরিক্ত জেলা শাসক কৌশিক সিনহা, জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক হিমাদ্রি আড়ি, সিউড়ি সদর হাসপাতাল সুপার শোভন দে, সভাধিপতির আপ্ত সহায়ক দীপক রায় প্রমুখ। 


চলন্ত বাইকে আগুন

চলন্ত মোটর বাইকে আগুন লাগার ঘটনায় হুলুস্থুল কাণ্ড ঘটল বীরভূমের সিউড়িতে। শনিবার সিউড়ি এস পি মোড়ের কাছে একটি বাইক নিয়ে এক যুবক রাস্তা দিয়ে যাচ্ছিলেন। সেই সময় বামদেব ক্লাবের সামনে হঠাৎ সেই মোটর বাইকের স্টার্ট বন্ধ হয়ে যায়। স্টার্ট বন্ধ হতেই হঠাৎ ওই মোটরবাইক থেকে ধোঁয়া বের হতে শুরু করে। তারপরেই আগুন ধরে যায় মোটরবাইকে। ঘটনার সঙ্গে সঙ্গে এলাকায় উত্তেজনা ছড়ায়। স্থানীয়রা এসে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও সম্ভব হয়নি। অবশেষে দমকল বাহিনীর কর্মীরা এসে আগুন নেভান। তবে ততক্ষণে সেই মোটরবাইক পুড়ে ছাই হয়ে যায়।


রক্তদান শিবির

গন্ধ বণিক মহাসভা পুরুলিয়া শাখা সমিতির উদ্যোগে শনিবার শহরের পুরুলিয়া ধর্মশালায় একটি রক্তদান শিবিরের আয়োজন করা হয়। সমিতির কর্মী তথা সমাজসেবী সুভাষ হালদার গত বছর আজকের দিনে কোভিডে আক্রান্ত হয়ে মারা যান। মূলত তাঁর স্মৃতিতে এবং জাতীর জনক মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে এই আয়োজন বলে জানিয়েছেন সমিতির অন্যতম সদস্য দেবী প্রসাদ হালদার। এদিন শতরূপা হালদারের উদ্বোধনী সঙ্গীতের পর প্রদীপ প্রজ্জলন করে অনুষ্ঠানের উদ্বোধন করেন কেতিকা রামকৃষ্ণ তারক মঠের স্বামী নির্বানানন্দজী মহারাজ। এদিন রক্তদানের পাশাপাশি প্রায় শতাধিক মহিলার হাতে নতুন বস্ত্র তুলে দেন স্বামীজী ও এদিনের অনুষ্ঠানের সভাপতি বলরাম দে। শহরের বেশ কিছু বিশিষ্ট চিকিৎসককেও এদিন অনুষ্ঠান মঞ্চ থেকে সম্বর্ধনা জ্ঞাপন করা হয়। 


জয় কামনায় পুজো

মুখ্যমন্ত্রীর জয় কামনায় এবার ধুমধামে পুরুলিয়ায় পুজো, যজ্ঞানুষ্ঠান করলেন জেলা পরিষদের সভাধিপতি। রবিবার ভবানীপুর কেন্দ্রের উপনির্বাচনের ফল ঘোষণা। তার আগে নির্বাচনে মমতা ব্যানার্জীর জয়ের কামনায় এবং দলকে দিল্লীর পথে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে মহাযজ্ঞের আয়োজন করলেন তৃণমূল নেতা, কর্মী, সমর্থকেরা। এদিন পুরুলিয়া শহরের উপকণ্ঠে তেলকলপাড়া শ্মশান কালি মন্দিরে আয়োজিত হয় এই যজ্ঞানুষ্ঠানের। শাস্ত্রীয় মতে, বৈদিক মন্ত্র উচ্চারন করে পুজোতে বসন জেলা পরিষদের সভাধিপতি সুজয় ব্যানার্জী।  উপস্থিত ছিলেন জেলা তৃণমূল সভাপতি সৌমেন বেলথডরিয়া থেকে শুরু করে শহর যুব সভাপতি, সহ সভাপতি এবং তৃণমূলের বহু নেতা, কর্মী। সুজয় ব্যানার্জি বলেন, ভবানীপুরে মুখ্যমন্ত্রীর নির্বাচনের ফলাফল আমরা জানি। তিনি বিপুল ভোটে জিতবেন। তার জয় কামনার পাশাপাশি আগামী দিনে দিল্লির মসনদে আমরা মমতা ব্যানার্জিকে দেখতে চাই। তাই তাঁর আগামী দিনের চলার পথ প্রশস্ত করতেই আজকের এই যজ্ঞের আয়োজন। 







No comments:

Post a Comment