Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 28 October 2021

PETRAPOLE-BENAPOLE : পেট্রাপোল–বেনাপোল সীমান্তে ২৪ ঘন্টার যাত্রী, পন্য পরিষেবা চালু হচ্ছে

 ‌

24-hours-passenger-goods-service-at-the-border

সমকালীন প্রতিবেদন : ভারত– বাংলাদেশের মধ্যে ২৪ ঘন্টার যাত্রী পরিষেবা চালু করার উদ্যোগ নিল কেন্দ্রায় স্বরাষ্ট্র (Ministry of Home affairs) মন্ত্রক। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধিনস্ত ল্যান্ড পোর্ট অথরিটি (Land Port Authority)সংশ্লিষ্ট দপ্তরগুলিতে প্রয়োজনীয় নির্দেশ পাঠিয়ে দিয়েছে। যাত্রী পরিষেবার পাশাপাশি ফের ২৪ ঘন্টার পন্য পরিবহনও চালু করার কথা বলা হয়েছে এই নির্দেশিকায়। পেট্রাপোল–বেনাপোল (Petrapole-Benapole) সীমান্ত দিয়ে নতুন এই ব্যবস্থা এখন শুধুমাত্র কার্যকরী হবার অপেক্ষায়। নতুন এই নির্দেশিকা পেট্রাপোল সীমান্তের সংশ্লিষ্ট কেন্দ্রীয় দপ্তরগুলিতে এসে পৌঁছেছে। স্থল বন্দরের ক্ষেত্রে গোটা দেশে এই প্রথম ২৪ ঘন্টার যাত্রী পরিবহন পরিষেবা চালু হতে যাচ্ছে এই সীমান্ত দিয়ে।যদিও এর জন্য প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তুলতে একটু সময় লাগবে বলে মনে করা হচ্ছে।



এশিয়ার সর্ববৃহৎ স্থলবন্দর পেট্রাপোল। এই সীমান্ত দিয়ে ভারত–বাংলাদেশের মধ্যে পন্য রপ্তানীর পরিমান বাড়ানোর উদ্দেশ্যে বহি:‌বানিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসায়ীদের দাবি মেনে বছর তিনেক আগেই এই সীমান্ত দিয়ে ২৪ ঘন্টার জন্য পন্য পরিবহন পরিষেবা চালু করা হয়। ইন্টিগ্রেটেড এই চেকপোষ্ট দিয়ে তখন কয়েক মাস ২৪ ঘন্টার পরিষেবা চালু থাকলেও করোনা পরিস্থিতির কারণে লকডাউন পরিস্থিতিতে যাত্রী পরিবহনের পাশাপাশি পন্য পরিবহনও বেশ কিছুদিনের জন্য বন্ধ করে দেওয়া হয়।  


পরিস্থিতি স্বাভাবিক হবার পর পরবর্তীতে যাত্রী পরিবহনের পাশাপাশি পন্য পরিবহনও চালু হলেও নতুন করে আর ২৪ ঘন্টার পন্য পরিবহন পরিষেবা চালু হয় নি। এই মুহূর্তে সকাল ৬ টা থেকে রাত সাড়ে ১০ টা পর্যন্ত পন্য পরিবহন চালু রয়েছে। কিন্তু পন্য পরিবহনের মাত্রা বেশে যাওয়ায় এই সময়ের মধ্যে খুব বেশি পরিমান ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে পারছে না। পাশাপাশি, সকাল ৬ টা থেকে সন্ধে ৬ টা পর্যন্ত যাত্রী পরিবহন পরিষেবা চালু রয়েছে। এই সময়ের বাইরে কোনও যাত্রী সীমান্তে এসে পৌঁছালে সীমান্ত পার হবার যতই প্রয়োজন থাকুক না কেন, নির্দিষ্ট সময়ের পর অভিবাসন দপ্তরের সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় তাঁদেরকে আটকে পরতে হয়।  


এই পরিস্থিতিতে নতুন পরে ২৪ ঘন্টার পন্য পরিবহনের চালু করার পাশাপাশি যাত্রী পরিষেবাও ২৪ ঘন্টার জন্য চালু করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। গত ৩১ আগস্ট দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অধিনস্ত বর্ডার ম্যানেজমেন্ট কমিটির একটি বৈঠকে এব্যাপারে আলোচনা হয়। আর তারপরই এই সিদ্ধান্তে উপনিত হয় ল্যান্ড পোর্ট অথরিটি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ল্যান্ড পোর্ট অথরিটির ডিরেক্টর (‌অপারেশন)‌ ২৫ অক্টোবর এই সংক্রান্ত নির্দেশিকা জারি করেছেন। সেই নির্দেশিকা অবিলম্বে কার্যকরী করার জন্য নির্দেশিকার কপি শুল্ক দপ্তর (Customs), অভিবাসন (Immigration) দপ্তর সহ সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন শুধু তা কার্যকরী হবার অপেক্ষায়। 

সরকারি সূত্রে জানা গেছে, আপাতত পরীক্ষামূলকভাবে ৩ মাসের জন্য নতুন এই ব্যবস্থা চালু করা হবে। এই ব্যবস্থা সফল হলে পরবর্তিতে তা স্থায়ীভাবে চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হতে পারে। ২৪ ঘন্টার জন্য পন্য পরিবহন পরিষেবা চালু হলে রপ্তানী বানিজ্যের ট্রাক দীর্ঘদিন দাঁড়িয়ে থাকার ঘটনা ঘটবে না। পাশাপাশি যাত্রী পরিবহনের ক্ষেত্রেও ২৪ ঘন্টার পরিষেবা চালু হলে কোনও যাত্রীকে আর সীমান্তে এসে গেট বন্ধ হয়ে যাওয়ার ফলে সারা রাত অপেক্ষা করতে হবে না।  




No comments:

Post a Comment