Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 1 September 2021

ইতিহাসে আজ : ১ সেপ্টেম্বর ২০২১

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৮৬১ দীনবন্ধু মিত্র লিখিত 'নীলদর্পণ' নাটকটি ঢাকা থেকে রামচন্দ্র ভৌমিক যন্ত্রালয় থেকে মুদ্রিত 

হয়ে প্রকাশিত হয়।

২) ১৮৮৯ খ্রিস্টাব্দে সেনাপতি টিকেন্দ্র সিং এর নেতৃত্বে ইংরেজদের বিরুদ্ধে বিদ্রোহ হয়।

৩) ১৯০৫ খ্রিস্টাব্দে বঙ্গভঙ্গের প্রস্তাব সরকারিভাবে ঘোষণা হয়। সরকার পূর্ববঙ্গের গভর্নর পদে ব্যামফিল্ড ফুলারকে নিয়োগ করে।

৪) ১৯১৫ খ্রিস্টাব্দে অরবিন্দ ঘোষের সম্পাদনায় 'প্রবর্তক' পত্রিকা প্রকাশিত হয়। 

৫) ১৯২১ খ্রিস্টাব্দে কলকাতার বড়বাজারে বিদেশি বস্ত্রের দোকানের সামনে সত্যাগ্রহীরা বহ্নুৎসব পালন করে। 

৬) ১৯৩০ খ্রিস্টাব্দে চন্দননগরের কলকাতার পুলিশ বাহিনীর গুলিতে বিপ্লবী জীবন ঘোষাল নিহত হন। চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের অন্যতম নায়ক গনেশ ঘোষ ও লোকনাথ বল গ্রেপ্তার হন। নারী বিপ্লবী সুহাসিনী গঙ্গোপাধ্যায় গ্রেপ্তার হন। 

৭) ১৯৩২ খ্রিস্টাব্দে বঙ্গীয় আইনসভায় বেঙ্গল ক্রিমিনাল ল অ্যামেন্ডমেন্ড অ্যাক্ট অনুমোদিত হয়। 

৮) ১৯৩৭ খ্রিস্টাব্দে কংগ্রেস সদস্য মনোরঞ্জন বন্দ্যোপাধ্যায় 'বঙ্গীয় দোকান নিয়ন্ত্রণ বিল' বঙ্গীয় আইন সভায় উত্থাপনের চেষ্টা করেন। পরে ১৯৪০ এ এই বিল পাশ হয়।

৯) ১৯৪২ খ্রিস্টাব্দে ক্যাপ্টেন মোহন সিং এর নেতৃত্বে সরকারিভাবে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি বা আজাদ হিন্দ ফৌজ স্থাপিত হয়। 

১০) ১৯৪৪ খ্রিস্টাব্দে বহুআলোচিত সিমলা কনফারেন্স শুরু হয়। 

১১) ১৯৪৬ খ্রিস্টাব্দে উত্তর–পশ্চিম ত্রিবাঙ্কুরে পুন্নাপ্রা–ভায়লার অঞ্চলে কৃষক বিদ্রোহ শুরু হয়। 

১২) ১৯৪৭ খ্রিস্টাব্দে সারা ভারতব্যাপী ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড টাইম (IST) প্রবর্তন করা হয়। 

১৩) ১৯৫৬ খ্রিস্টাব্দে জীবন বিমা ব্যবসা জাতীয়করণ করা হয় ও লাইফ ইনসুরেন্স কর্পোরেশন প্রতিষ্ঠা করা হয়। ত্রিপুরা দেশিয় রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত হয়। 

১৪) ১৯৬১ খ্রিস্টাব্দে গোয়ালিয়রের শাসক মহারাজ মাধবরাও শিবাজিরাও সিন্ধিয়ার শাসনভারের সময় বৃদ্ধি করে রাষ্ট্রপতি নির্দেশ জারি করেন। 

১৫) ১৯৬৫ খ্রিস্টাব্দে ছন্ব এলাকায় ভারতীয়দের ওপর পাকিস্তান আক্রমণ করে। 

১৬) ১৯৮৯ খ্রিস্টাব্দে পি এল ও প্রধান ইয়াসের আরাফাতকে আন্তর্জাতিক সম্প্রীতির জন্য ১৯৮৮ সালের নেহেরু পুরস্কার পান। 

১৭) আজকের দিনে জন্মেছিলেন ভারতীয় বিজ্ঞান সেবক সরোজ ঘোষ;  ভারতীয় জনতা পার্টির তাত্ত্বিক নেতা রাধামোহন সিং; নাজ ফাউন্ডেশন ট্রাস্টের ডিরেক্টর ও মানবাধিকার কর্মী অঞ্জলি গোপালন; জীবনমুখী বাংলাগানের শিল্পী নচিকেতা চক্রবর্তী; কুপিয়ে নৃত্যবিশারদ যামিনী রেড্ডি, জনপ্রিয় নাট্টব্যক্তিত্ব হাবিব তনভীর, বিখ্যাত ফুটবলার শৈলেন মান্না, পরিবেশবিদ অজিত কুমার ব্যানাজ্জী হিন্দি কবি দুষ্মন্ত কুমার প্রমুখ। 

১৮) আজকের দিনে প্রয়াত হন শিখ ধর্মের চতুর্থ গুরু রামদাস; বরোদার মহারাজা ও ক্রিকেট ব্যক্তিত্ব ফতেসিংরাও গায়কোয়াড়; চিত্রশিল্পী ও শিক্ষাবিদ অনিল কুমার দত্ত প্রমুখ। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৯০৬ The International Federation of Intellectual Property Attorneys প্রতিষ্ঠিত হয়। 

২) ১৯২০ খ্রিস্টাব্দে আমেরিকা ও ব্রিটেনের মধ্যে ১০০ বছর ধরে চলা শান্তির প্রতি শ্রদ্ধা জানাতে Fountain of Time উন্মুক্ত করা হয়। 

৩) ১৯৫১ খ্রিস্টাব্দে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড পারস্পরিক সহযোগিতামূলক ANZUS চুক্তি স্বাক্ষর করে।

৪) ১৯৫২ খ্রিস্টাব্দে আর্নেস্ট হেমিংওয়ের পুলিৎজার পুরস্কার বিজয়ী উপন্যাস The Old Man and the Sea প্রথম প্রকাশিত হয়। 

৫) ১৯৭৪ খ্রিস্টাব্দে SR 71 Blackbird, নিউইয়র্ক ও লন্ডনের মধ্যে চলাচলকারী বিমান ঘন্টায় ২৩১০ কিমি গতিতে মাত্র ১ঘন্টা ৫৪ মিনিট ৫৬ সেকেন্ডে লন্ডনে পৌছায়। 

৬) ১৯৯১ খ্রিস্টাব্দে উচবেকস্তান সোভিয়েত ইউনিয়নের থেকে স্বাধীনতা ঘোষণা করে।

৭) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ রসায়নবিদ ফ্রান্সিস উইলিয়াম অ্যাস্টন, ইংরেজ ঐতিহাসিক জে এফ সি ফুলার, জাপানি চিত্রকর ইয়াসু কোনিয়োসি, আমেরিকান সাংবাদিক লিজ কার্পেন্টার, আন্তর্জাতিক খ্যাতিমান ভারতীয় স্থপতি চার্লস কোরিয়া, আমেরিকান গায়ক কনওয়ে টুইটি, পোলিশ দার্শনিক জোসেফ জিসিনস্কি প্রমুখ। 

৮) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান অভিনেতা রান্ড ব্রুকস হাঙ্গেরিয়ান কবি জিওরজি ফ্লডি, দক্ষিণ আফ্রিকার বিখ্যাত স্যাক্সোফোন শিল্পী সিন বার্গিন, আমেরিকান ঐতিহাসিক রিচার্ড ডি হিউলেট প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে জাতীয় পুষ্টি সপ্তাহের সূচনা, পোল্যান্ডে ভেটেরান দিবস, নিউজিল্যান্ডে কাইন্ডনেস দিবস, রাশিয়া, ইংরেজ ও আর্মেনিয়ায় জ্ঞানচর্চা দিবস, তাইওয়ানে সাংবাদিক দিবস, উচবেকিস্তানে স্বাধীনতা দিবস, হন্ডুরাসে পতাকা দিবস, জাপানে বিপর্যয় প্রতিরোধ দিবস, স্লোভাকিয়াতে সংবিধান দিবস। 

সংকলক : স্বপন ঘোষ 




No comments:

Post a Comment