Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 5 September 2021

শেষ হলো ১৬ তম গ্রীষ্মকালীন প্যারালিম্পিক

 

The-last-is-the-Paralympics

দেবাশীষ গোস্বামী : আজই শেষ হলো জাপানের টোকিওতে অনুষ্ঠিত ১৬ তম গ্রীষ্মকালীন প্যারালিম্পিক ২০২০। ২৪ আগস্ট থেকে শুরু হয়েছিল এই প্রতিযোগিতা। গত বছর এটি অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা মহামারীর কারণে তা অনুষ্ঠিত হতে পারেনি। 


টোকিওতে অনুষ্ঠিত এবারের গ্রীষ্মকালীন অলিম্পিকে ১৬২ টি দেশের ৪৪০৩ জন ক্রীড়াবিদ অংশগ্রহণ করেছিলেন। তাঁরা ২২ রকম খেলায় ৫৩১ টি বিভাগে অংশগ্রহণ করেন। ভারতের মোট ৫৪ জন ক্রীড়াবিদ ৯ টি বিভাগে অংশগ্রহণ করেন।


এবারের প্যারালিম্পিক ভারতের কাছে খুবই উল্লেখযোগ্য। কারণ, এবারের এই প্যারালিম্পিকের আগে অবধি ভারত সব মিলিয়ে ৪ টি সোনা, ৪ টি রূপো এবং ৪ টি ব্রোঞ্জ মিলিয়ে মোট ১২ টি পদক লাভ করে। কিন্তু এবারের প্যারালিম্পিকে ভারতের প্রতিযোগীরা আগের সব সাফল্যকে ছাপিয়ে গিয়ে ৫ টি সোনা, ৮ টি রুপো ও ৬ টি ব্রোঞ্জ মিলিয়ে মোট  ১৯ টি পদক লাভ করে দেশকে গৌরবান্বিত করেছে। এরমধ্যে ভারতের অবনী লেখরা, সুমিত অন্টিল, মনিশ নারওয়াল, প্রমোদ ভগৎ ও কৃষ্ণনগর সোনার পদক জয় করেন। ভারতের প্রতিযোগী বিনোদ কুমার ডিসকাস থ্রোতে আরও একটি ব্রোঞ্জ পদক লাভ করেছিলেন। কিন্তু দুর্ভাগ্যবশত বিধিবদ্ধ কারণে সেটি বাতিল হয়ে যায়।


পদক প্রাপ্তির তালিকায় চীন ৯৬ টি সোনা, ৬০ টি রুপো ও ৫১ টি ব্রোঞ্জ সহ মোট ২০৭ টি পদক জয় করে প্রথম স্থান অধিকার করেছে। দ্বিতীয় স্থানে আছে গ্রেট ব্রিটেন। তারা ৪১ টি সোনা, ৩৮ টি রুপো  ও ৪৫ টি ব্রোঞ্জ সহ ১২৪ টি পদক লাভ করেছে। তৃতীয় স্থানে আছে আমেরিকা। তারা ৩৭ টি সোনা,৩৬ টি রুপো ও ৩১ টি ব্রোঞ্জ সহ ১০৪ টি পদক লাভ করেছে। পদকপ্রাপ্তির তালিকায় ভারতের স্থান ২৪ তম। ২০২৪ এর গ্রীষ্মকালীন প্যারালিম্পিক ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হবে।



No comments:

Post a Comment