Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 19 September 2021

প্রধানমন্ত্রীর প্রাপ্ত উপহার ও স্মারক বিক্রির অর্থে গঙ্গা সংস্কার

 

Ganga-reform-in-the-sense-of-selling-monuments

দেবাশীষ গোস্বামী :‌ নিজের প্রাপ্ত নানা ধরনের উপহার ও স্মারক বিক্রি করে সেখান থেকে সংগৃহীত অর্থ সামাজিক কাজে ব্যয় করার উদ্যোগ নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এব্যাপারে আজ দিল্লিতে প্রধানমন্ত্রী  তাঁর প্রাপ্ত উপহার ও স্মারক বিক্রির জন্য ভারতের জনগণকে ই-টেন্ডার এ যোগদান করার আহ্বান জানালেন। 

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদী বিভিন্ন সময়ে দেশ–বিদেশের বিভিন্ন জায়গা থেকে স্মারক হিসেবে নানা রকমের উপহার পেয়েছেন। সেই উপহারের মধ্যে যেমন রয়েছে বিভিন্ন রকম জিনিসের প্রতিরূপ, খ্যাতনামা শিল্পীদের আঁকা নানা রকমের ছবি, বিভিন্ন রকমের বস্ত্র। এছাড়াও আছে, ভারতের অলিম্পিক জয়ীদের ব্যবহৃত বিভিন্ন খেলাধুলার সামগ্রী। 

মোট প্রায় ১৩৩০ রকমের সামগ্রী এর মধ্যে রয়েছে। অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপড়া ও প্যারালিম্পিকে সোনাজয়ী সুনীল অন্তিলের জ্যাভলিনের বেস প্রাইস সবচেয়ে বেশি ধরা আছে। এগুলির বেস প্রাইস এক কোটি টাকা। এরপরই আছে অলিম্পিকে রূপো জয়ী মহিলা বক্সার নভলিনা বর গোহাইয়ের হ্যান্ড গ্লাভস। যার বেস প্রাইস ধরা আছে ৮০ লক্ষ টাকা।

এখনও পর্যন্ত অলিম্পিকে রূপো জয়ী মহিলা বক্সার নভলিনা বরগোহাইয়ের হ্যান্ড গ্লাভস এর বেস প্রাইস সবচেয়ে বেশি। দর উঠেছে ১ কোটি ৮০ লক্ষ টাকা। এরপর দর উঠেছে ১ কোটি ৫০ লক্ষ টাকা অলিম্পিকে সোনাজয়ী নীরজ চোপরার জ্যাভলিনের। 

এই অকশান শুরু হয়েছে ১৭ সেপ্টেম্বর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে। চলবে ৭ অক্টোবর পর্যন্ত। এর থেকে সংগৃহীত অর্থ কেন্দ্রীয় সরকারের প্রকল্প 'নমোমি গঙ্গা'‌, যা গঙ্গাকে পরিষ্কার করার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে, সেই প্রকল্পে ব্যয় করা হবে।




No comments:

Post a Comment