Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 20 September 2021

পুজোর মুখে ২০৮০ মেট্রিক টন বাংলার ইলিশ আসছে ভারতে, অনুমোদন দিল বাংলাদেশ

 ‌

Bengali-hilsa-is-coming-to-India

সমকালীন প্রতিবেদন : ইলিশপ্রিয় বাঙালীদের কাছে খুশির খবর নিয়ে এলো বাংলাদেশ সরকার। পুজোর মুখে বাংলাদেশ বানিজ্য মন্ত্রনালয় ভারতকে ২০৮০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিল। সোমবারই এই সংক্রান্ত অনুমোদনপত্রে স্বাক্ষর করেছেন বাংলাদেশ বানিজ্য মন্ত্রনালয়ের উপ সচিব তানিয়া ইসলাম। এই খবরে খুশির হাওয়া পশ্চিমবঙ্গের ইলিশ আমদানিকারী সংস্থাগুলির কর্মকর্তাদের মনে।


বাংলাদেশের পদ্মার ইলিশ আপামর বাঙালীর কাছে অন্যতম প্রিয় বস্তু। একসময় বাঙালির অতি প্রিয় এই মাছ বাংলাদেশ থেকে নিয়মিত আসলেও বেশ কয়েক বছর সেই মাছ আমদানি বন্ধ হয়ে যায়। অনেক চেষ্টার পর গত বছর ২ হাজার মেট্রিক টন মাছ ভারতে রপ্তানির অনুমোদন দেয় বাংলাদেশ সরকার। যদিও চাহিদার তুলনায় তা খুবই কম।


এবছর বর্ষা শুরু হবার পর থেকে বাংলাদেশে  প্রচুর পরিমানে ইলিশ মাছ ধরা পরলেও তা ভারতে রপ্তানির ব্যাপারে প্রথমদিকে সেভাবে আগ্রহ দেখায় নি বাংলাদেশ সরকার। যদিও ভারতের আমদানিকারী সংস্থারা লাগাতার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন। অবশেষে সেই চেষ্টার ফল মিললো।


পশ্চিমবঙ্গের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন এবং হাওড়া হোলসেল ফিস মার্কেটের সম্পাদক সৈয়দ আনোয়ার মাকসুদ জানান,'বুধবারই বাংলাদেশের বানিজ্য মন্ত্রনালয় ভারতে ইলিশ রপ্তানিতে সবুজ সঙ্কেত দিয়েছে। সেদেশের ৫২টি রপ্তানিকারী সংস্থার মাধ্যমে মোট ২০৮০ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে আসবে। প্রত্যেক সংস্থার জন্য ৪০ মেট্রিক টন ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়েছে সেদেশ বানিজ্য মন্ত্রক। ভারতের ৫ টি সংস্থার মাধ্যমে বুধবার থেকে এই মাছ পেট্রাপোল সীমান্ত দিয়ে ভারতে আমদানি হবে।'


ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি অতুল দাস জানান, 'পশ্চিমবঙ্গের ইলিশ আমদানিকারী সংস্থার পক্ষ থেকে অনেকদিন ধরেই বাংলাদেশের ইলিশ আমদানির চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছিল। অবশেষে সেই চেষ্টা সফল হল। পুজোর মুখে বাংলাদেশ থেকে ইলিশ আমদানির খবরে আমরা যথেষ্ট খুশি।'


জানা গেছে, বাংলাদেশ থেকে যে ইলিশ মাছ ভারতে আসছে, তার ওজন ৮০০ গ্রাম থেকে দেড় কিলোগ্রাম। পাইকারি বাজারে তার দাম কিলোপ্রতি ৯০০ টাকা থেকে দেড় হাজার টাকা। যে পরিমান মাছ আমদানি হচ্ছে, চাহিদার তুলনায় তা যথেষ্ট কম। স্বাভাবিকভাবেই খুচরো বাজারে সেই মাছের দাম যথেষ্ট বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। দাম যাই হোক, পদ্মার রুপোলি শস্য অবশেষে ভারতে তথা পশ্চিমবঙ্গে আমদানি হচ্ছে, সেই খবরেই খুশি ইলিশ প্রিয় বাঙালির একাংশ।




‌ 

No comments:

Post a Comment