Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 23 August 2021

ইতিহাসে আজ : ২৩ আগস্ট ২০২১

 

Today-in-history

ইতিহাসে আজ

জাতীয় প্রেক্ষিত :

১) ১৯৩৩ খ্রিস্টাব্দে গান্ধিজি জারবেদা জেল থেকে নিঃশর্ত মুক্তি পেলেন। মেদিনীপুরের গুপ্ত বিপ্লবী দলের সদস্য অনাথবন্ধু পাঁজা,মৃগেন্দ্রনাথ দত্ত, ব্রজকিশোর চক্রবর্তী, নির্মলজীবন ঘোষ ও রামকৃষ্ণ রায় কলকাতায় রিভলবার চালনা শিক্ষার শেষে মেদিনীপুরে ফিরে আসার পর মেদিনীপুরের ম্যাজিস্ট্রেট বি. বার্জ বিপ্লবীদের প্রতি অকথ্য নির্যাতন করার জন্য এঁদের ওপর তাঁকে হত্যার দায়িত্ব দেওয়া হয়। 

২) ১৯৩৭ খ্রিস্টাব্দে বিপ্লবী ও স্বাধীনতা সংগ্রামী দীননাথ মুখোপাধ্যায় ওরফে দীনানন্দ সরস্বতীর ঢাকায় জীবনাবসান হয়। অনুশীলন সমিতির এই সদস্য ঢাকা ষড়যন্ত্র মামলার সঙ্গে জড়িত ছিলেন। 

৩) ১৯৪২ খ্রিস্টাব্দে স্বাধীনতা সংগ্রামী গোরাবাঈ কাতিয়া নারশিহাপুরে স্বাধীনতা আন্দোলনে অংশগ্রহণের সময় পুলিশের গুলিতে নিহত হন। 

৪) ১৯৪৩ খ্রিস্টাব্দে মুজফ্ফর আহমদের নেতৃত্বে পশ্চিমবঙ্গে পিপলস রিলিফ কমিটি গঠিত হয়। 

৫) ১৯৪৭ খ্রিস্টাব্দে ভারতের প্রথম উপ প্রধানমন্ত্রী হিসাবে সর্দার বল্লভভাই প্যাটেল শপথ গ্রহণ করেন। 

৬) ১৯৮৬ খ্রিস্টাব্দে মুম্বইয়ের শম্ভু আনভায়েন বিশ্বের দীর্ঘতম টাইপিং ম্যারাথনের নতুন রেকর্ড গড়েন। 

৭) ২০০৪ খ্রিস্টাব্দে লোকসভা 'মহাত্মা গান্ধী ন্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ্যারান্টি অ্যাক্ট' (MGNREGA) পাশ করে। এই আইন গ্রামের 

অনুন্নত এলাকার কোটি কোটি দরিদ্র মানুষকে বেঁচে থাকার নূন্যতম নিশ্চয়তা প্রদান করে। 

৮) আজকের দিনে জন্মেছিলেন হিন্দি চিত্রাভিনেত্রী সায়রা বানু, গুজরাতি কবি জয়েন্দ্র শেখডিওয়ালা, ভারতীয় চলচ্চিত্র অভিনেতা মোহন রাও, ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল, ভারতীয় লেখক শিব খেরা, হিন্দি চিত্র প্রযোজক বনি কাপুর প্রমুখ। 

৯) আজকের দিনে যারা প্রয়াত হন ভারতীয় রাজনীতিক রঙ্গরাজন কূমারমঙ্গলম, মালায়ালম কবি আয়াপ্পা পানিক্কার উল্লেখযোগ্য। 


আন্তর্জাতিক প্রেক্ষিত : 

১) ১৮৩৯ খ্রিস্টাব্দে ব্রিটেন চিনের বিরুদ্ধে আফিম যুদ্ধের ঘাঁটি হিসাবে ব্যবহারের জন্য হংকং দখল করে। 

২) ১৮৬৬ খ্রিস্টাব্দে প্রাগের সন্ধির মধ্যে দিয়ে অস্ট্রো–প্রাশিয় যুদ্ধের অবসান ঘটে। 

৩) ১৯১৪ খ্রিস্টাব্দের আজকের দিনে প্রথম বিশ্বযুদ্ধের সময় জাপান জার্মানির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে।

৪) ১৯৩৯ খ্রিস্টাব্দে নাৎসি জার্মানি ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে স্বাক্ষরিত হয় অনাক্রমণ চুক্তি। এই চুক্তির অপর নাম মলোটভ–রিবেনট্রপ চুক্তি । এই চুক্তির পরেই হিটলার সোভিয়েত ইউনিয়নকে আক্রমণ না করে ইংল্যান্ড–ফ্রান্সকে আক্রমণ করেন। 

৫) ১৯৪৮ খ্রিস্টাব্দে World Council of Charches গড়ে ওঠে ৪৪টি দেশের ১৪৭ টি চার্চকে ঘিরে। 

৬) ১৯৮৯ খ্রিস্টাব্দে 'গান বিপ্লব' ঘটেছিল। এস্টোনিয়া, ল্যাটভিয়া ও লিথুয়ানিয়ার মানুষরা হাতে হাত ধরে ভিনিয়াস–টেলিন রোড ধরে স্বাধীনতার স্বপক্ষে গান গেয়েছিল। এই ঘটনা The Baltik Way নামে খ্যাত। 

৭) ২০১১ খ্রিস্টাব্দে লিবিয়ার গৃহযুদ্ধ চলাকালে গণতন্ত্রপ্রেমী মানুষ জেনারেল গদ্দাফির শাসনের উৎখাত ঘটায়। 

৮) আজকের দিনে জন্মেছিলেন আমেরিকান শিক্ষাবিদ আর্নেস্ট ক্রেনেক, আমেরিকান কার্টুনিস্ট আরনি বুশমিলার, ইরাকি কবি নাজিক আল মালাইকা, নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান অর্থনীতিবিদ রবার্ট সোলো, এস্টোনিয়ান কবি ভ্লাদিমির বিকম্যান, ইংরেজ ঐতিহাসিক রয় স্ট্রং প্রমুখ। 

৯) আজকের দিনে প্রয়াত হন আমেরিকান ভূগোলবিদ হেলেন চার্চিল ক্যান্ডি, ইতালিয়ান মনোরোগ বিশেষজ্ঞ রবার্টো আসাজিওলি, রাশিয়ান ভাস্কর নোয়াম গ্যাবো, অস্ট্রেলিয়ান লেখক মার্গারেট টাকার,আমেরিকান চিকিৎসক উইলিয়াম গ্লেসার প্রমুখ। 

স্মরণীয় আজ : 

ইউরোপে স্ট্যালিনবাদ ও নাৎসিবাদের অপশাসনের শিকার মানুষের স্মরণ দিবস, দাস ব্যবসা এবং তার অবসানের আন্তর্জাতিক স্মরণ দিবস, রোমানিয়াতে ফ্যাসিস্ট অপশাসন থেকে মুক্তি দিবস, ইরাণে জাতীয় চিকিৎসক দিবস, সুইজারল্যান্ডে উমলাংগা দিবস।

সংকলক : স্বপন ঘোষ 

                                         --------------------



No comments:

Post a Comment