Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 30 August 2021

ভাইফোঁটার পর আনুষ্ঠানিকভাবে দুয়ারে রেশন : ‌খাদ্যমন্ত্রী

 

Ration-at-the-door-after-Vaifota

সমকালীন প্রতিবেদন : ভাইফোঁটার পর থেকে আনুষ্ঠানিকভাবে দুয়ারে রেশন প্রকল্পের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। তার আগে পরীক্ষামূলকভাবে ১২ সেপ্টেম্বর থেকে নির্দিষ্ট কিছু রেশন ডিলারের মাধ্যমে দুয়ারে রেশন প্রকল্পের কাজ শুরু হচ্ছে। সোমবার এ কথা জানালেন রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ।

বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ঘোষণা করেছিলেন, রাজ্যে তৃণমূল ক্ষমতায় এলে দুয়ারে রেশন ব্যবস্থা চালু করা হবে। সেক্ষেত্রে, গ্রাহকদের রেশন ডিলারের কাছে এসে আর রেশন তুলতে হবে না। রেশন ডিলারই রেশন সামগ্রী গ্রাহকের বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেবেন।

 

বিধানসভা নির্বাচনে জয় হয়েছে তৃণমূলের। মমতা ব্যানার্জির নেতৃত্বে ফের গঠিত হয়েছে নতুন সরকার। আর এবার প্রতিশ্রুতি পালনের পালা। সেই জন্য রাজ্য খাদ্য দপ্তর দুয়ারে রেশন প্রকল্প চালু করার তোড়জোড় শুরু করেছে। প্রাথমিকভাবে এই প্রকল্পের পরীক্ষামূলক রান শুরু হচ্ছে। 

সোমবার বনগাঁয় একটি কর্মসূচিতে এসে এ ব্যাপারে রাজ্যের খাদ্যমন্ত্রী রথীন ঘোষ বলেন, 'রাজ্যের ১৫ শতাংশ রেশন ডিলারকে বাছাই করে তাঁদের মাধ্যমে দুয়ারে রেশন প্রকল্পের পরীক্ষামূলক পথচলা শুরু হচ্ছে। ১২ সেপ্টেম্বর থেকে সেই কাজ শুরু হবে। এর জন্য একটি বিশেষ ক্যালেন্ডার তৈরি করা হয়েছে। সেই ক্যালেন্ডার অনুযায়ী এই পরীক্ষামূলক পথচলার কাজ হবে। একমাস এই বিষয়টি দেখে নিয়ে সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ করা হবে।' 

খাদ্যমন্ত্রী আর‌ও জানান, ভাইফোঁটার পর কোনও একটি দিন এই প্রকল্পের মূল কাজের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এর পাশাপাশি খাদ্যমন্ত্রী বলেন, দুয়ারে সরকার ক্যাম্পের পাশাপাশি যেকোনও রেশন ডিলারের কাছে গিয়ে আধার কার্ড সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে গেলেই রেশন কার্ড এবং আধার কার্ডের লিঙ্ক রেশন ডিলারেরাই করে দেবেন। ডিজিটাল রেশন কার্ডের মাধ্যমে যে কেউ যে কোনও জায়গা থেকেই রেশন তুলতে পারবেন। বিশেষ অ্যাপের মাধ্যমে সহজেই ই–রেশন কার্ড করার ব্যবস্থা করা হয়েছে বলে খাদ্যমন্ত্রী এদিন জানান।




No comments:

Post a Comment