Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 13 August 2021

বিএসএফের হাতে আটক প্রচুর ইলিশ

 

Lots-of-hilsa-seized

সমকালীন প্রতিবেদন : বাংলাদেশ থেকে ভারতে পাচারের সময় প্রচুর পরিমাণ ইলিশ মাছ ধরা পরল সীমান্তরক্ষী বাহিনীর হাতে। উদ্ধার হওয়া ইলিশ মাছের মূল্য বেশ কয়েক লক্ষ টাকা। পাচারকারীরা অবশ্য বিপদ বুঝে আগে থেকেই পালিয়ে গেছে। আটক ইলিশ মাছগুলি বিএসএফের পক্ষ থেকে পরে শুল্ক দপ্তরের হাতে তুলে দেওয়া হয়।

বিএসএফ সূত্রে জানা গেছে, মুর্শিদাবাদ জেলার দয়ারামপুর বিএসএফের আউটপোস্টের ১৪১ নম্বর ব্যাটালিয়নের জওয়ানেরা যখন পদ্মা নদীতে নজরদারির কাজ চালাচ্ছিলেন, তখন তাঁরা দেখতে পান, বাংলাদেশের ওপার থেকে কিছু মানুষ একটি নৌকায় করে বেশকিছু ব্যাগ নিয়ে ভারতের সীমানায় ঢোকার চেষ্টা করছে। এই সময় বিএসএফ জওয়ানেরা তাদেরকে থামতে বললে তারা নৌকার ভেতর ব্যাগগুলি ফেলে বাংলাদেশের দিকে পালিয়ে যায়। 

বিএসএফ জওয়ানেরা এরপর ওই নৌকায় তল্লাশি চালিয়ে ওই ব্যাগগুলি থেকে মোট ২৫৭ কেজি ইলিশ মাছ উদ্ধার করেন। যার আনুমানিক বাজার দর ৪ লক্ষ ২৫ হাজার টাকা। উদ্ধার হওয়া মাছগুলি পরে বিএসএফের পক্ষ থেকে জলঙ্গীর শুল্ক দফতরের হাতে তুলে দেওয়া হয়। 

বিএসএফের ১৪১ নম্বর ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার অরবিন্দ কুমার জানান,'আমাদের জওয়ানদের সদা সতর্ক দৃষ্টি থাকার কারণে এই সীমান্ত দিয়ে চোরাচালান বন্ধ করা সম্ভব হয়েছে. তারই প্রমাণ এদিনের ইলিশ মাছ উদ্ধার।'‌ 

উল্লেখ্য, গত বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে ইলিশ মাছ ভারতে আমদানি হওয়া বন্ধ হয়ে গেছে। অথচ এ দেশে, বিশেষ করে পশ্চিমবঙ্গের বাঙ্গালীদের কাছে বাংলাদেশের পদ্মার ইলিশের চাহিদা সব সময় থাকে। আর সেই চাহিদা পূরণ করতে বাংলাদেশ থেকে মাঝেমধ্যেই চোরাপথে ভারতে এইভাবে ইলিশ মাছ পাচারের চেষ্টা হয়।





No comments:

Post a Comment