Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 24 August 2021

দিনের টুকিটাকি : ২৪ আগস্ট, ২০২১

 নিকাশি ব্যবস্থায় নতুন যন্ত্র

পুর এলাকায় নিকাশি ব্যবস্থা আধুনিকীকরণ করতে উদ্যোগ নিল বনগাঁ পুরসভা। নিজস্ব তহবিল থেকে কেনা হল একটি বিশেষ যন্ত্র। জেটিং কাম সাকশন নামের এই যন্ত্রের সাহায্যে আরও ত্বরান্বিত হবে নিকাশি ব্যবস্থা। মঙ্গলবার তার নমুনা পরীক্ষার জন্য এক বিশেষ ব্যবস্থা করা হয়। বনগাঁ চাকদা রোড সংলগ্ন এলাকায় যন্ত্র চালিয়ে তার গুণগতমান পরীক্ষা করে নেয় কর্তৃপক্ষ। হাজির ছিলেন পুর প্রশাসক গোপাল শেঠ সহ অন্যান্য প্রতিনিধিরা। ছিলেন যন্ত্র প্রস্তুতকারী সংস্থার কর্মীরা। পুরসভার নিজস্ব তহবিল থেকে সাড়ে ১০ লক্ষ টাকা খরচ করে এই বিশেষ যন্ত্র কেনা হয়েছে। মূলত যে সকল জায়গায় পুরসভার সাফাই কর্মীরা নেমে পরিষ্কার করবার ক্ষেত্রে তাঁদের জীবন ঝুঁকিপূর্ণ হয়ে যায়, এই যন্ত্র মূলত সেই সব স্থানে কাজ করবে। জেলাতে এই প্রথম এই ধরনের যন্ত্র কেনা হলো বনগাঁ পুরসভার পক্ষ থেকে। যন্ত্রটি সঠিকভাবে কাজ করলে, আগামীতে আরও চারটি এই ধরনের যন্ত্র কেনার পরিকল্পনা রয়েছে পুর কর্তৃপক্ষের।


চাকরির দাবিতে মিছিল

চাকরির দাবিতে জেলা শাসক দপ্তরের বাইরে কোর্ট মোড়ে বিক্ষোভ দেখালেন ২০১৪ সালে প্রাথমিক  টেট উত্তীর্ন চাকরিপ্রার্থীরা। মঙ্গলবার দুপুরে প্রাইমারি সংসদ অফিস থেকে মিছিল করে পুরুলিয়া জেলাশাসক কার্য্যালয়ের সামনে কোর্ট মোড়ে শতাধিক টেট উত্তীর্ন চাকুরীপ্রার্থী বিক্ষোভ দেখান। তাদের দাবি, মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ২০২০ সালের ১১ নভেম্বর নবান্নে কথা দিয়েছিলেন ২০১৪ সালে টেট উত্তীর্ন ১৬০০০ প্রার্থীকে ধাপে ধাপে চাকরী দেবেন। কিন্তু এখনও তা কার্যকরী না হওয়ায় এদিন বিক্ষোভ বলে জানান বিক্ষোভকারীরা।


গনেশ পুজোর খুঁটিপুজো

পুরুলিয়া জেলার নিতুরিয়ায় পারবেলিয়া সরস্বতী ক্লাবের উদ্যোগে ২৩ তম গনেশ পুজার খুঁটিপুজো অনুষ্ঠিত হল পারবেলিয়া ফুটবল ময়দানে। মঙ্গলবার নারকেল ভেঙে আনুষ্ঠানিকভাবে খুঁটি পুজোর সূচনা করলেন উপস্থিত অতিথিরা। পুজো কমিটির সম্পাদক শান্তিভূষন প্রসাদ যাদব জানান, কোভিড পরিস্থিতিতে সরকারি নিয়ম মেনে ছোট করে পুজো করা হবে। আজ খুঁটি পুজোর মাধ্যমে গনেশ পুজোর প্রস্তুতী শুরু হয়ে গেল। আগামী ১০ সেপ্টেম্বর পুজোর দিন দামোদর নদের ঘাট থেকে বালি নিয়ে এসে পুজো আনুষ্ঠানিকভাবে শুরু হবে। তবে মেলা বসবে না। পাঁচদিন ধরে পুজো চলবে। ষষ্ঠদিনে হবে মূর্তি বিসর্জন। পুজোর প্রত্যেকদিন থাকছে ছোট ছোট সাংস্কৃতিক অনুষ্ঠান। স্বেচ্ছায় রক্তদান শিবির, বিনামূল্যে চক্ষু পরীক্ষা শিবির, কবি সাহিত্যিকদের সম্বর্ধনা অনুষ্ঠান। 



No comments:

Post a Comment