Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 12 August 2021

দিনের টুকিটাকি : ‌১২ আগস্ট, ২০২১

 ৩১ আগস্ট পর্যন্ত বন্ধ লোকাল ট্রেন

গ্রামাঞ্চলের ৫০ শতাংশ মানুষকে টিকাকরণের আওতায় না আনা পর্যন্ত লোকাল ট্রেন চালানো সম্ভব নয় বলে বৃহস্পতিবার জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। আপাতত ৩১ আগস্ট পর্যন্ত লোকাল ট্রেন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। অনেক জায়গা থেকেই লোকাল ট্রেন চালানোর অনুমতি দেওয়ার জন্য রাজ্য সরকারকে অনুরোধ করা হচ্ছে। কিন্তু সেই অনুরোধ রাখতে না পারার কারণ হিসেবে মুখ্যমন্ত্রী এদিন বলেন, উত্তর ২৪ পরগনার মতো রাজ্যের বেশ কয়েকটি জেলায় এখনও করোনার প্রকোপ বেশি রয়েছে। জেলার গ্রামাঞ্চলের মানুষেরা বেশি ট্রেন ব্যবহার করেন। এক্ষেত্রে যেহেতু টিকার জোগান সেইভাবে না থাকায় গ্রামাঞ্চলের মানুষদের বেশি করে টিকা দেওয়া সম্ভব হয় নি। এই অবস্থায় লোকাল ট্রেন চালানোর অনুমতি দিলে করোনার প্রকোপ বেড়ে যেতে পারে। সেই কারণেই আপাতত লোকাল ট্রেন চালানোর অনুমতি দেওয়া হচ্ছে না। এতে কিছু মানুষের সমস্যা হলেও বৃহৎ স্বার্থে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে সরকারকে। পরিবহনের বিকল্প হিসেবে বাস, মেট্রো চলাচলের প্রসঙ্গ তোলেন মুখ্যমন্ত্রী।


লক্ষ্মীর ভান্ডার 

১৬ আগস্ট থেকে ফের রাজ্যে শুরু হচ্ছে দুয়ারে সরকার কর্মসূচি। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। জমা পরা আবেদনপত্রগুলি ৮ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত খতিয়ে দেখা হবে। ২৪ থেকে ৩০ সেপ্টেম্বের মধ্যে তা কার্যকরী হবে। এরজন্য ১৭১০৭ টি ক্যাম্প বসবে। ক্যাম্পের সংখ্যা আরও বাড়বে। ১৮ টি প্রকল্পে এই ক্যাম্প থেকে আবেদন করা যাবে। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য বিনামূল্যে ফর্ম পাওয়া যাবে। এক্ষেত্রে ইউনিক নম্বর থাকবে, যাতে নকল না করা যায়। বাইরে থেকে ফর্ম ফিল আপ করলে হবে না। একমাত্র দুয়ারে সরকার ক্যাম্প থেকেই ফর্ম নিয়ে সেই ফর্ম পূরণ করতে হবে। এরজন্য কোনও শর্ত পূরণ করতে হবে না। উল্লেখ্য, রাজ্যে গতবছর ৩২৮৩০ টি ক্যাম্প দুয়ারে সরকারের। ২.৭৫ কোটি মানুষ আবেদন করেন। ১.৭৭ কোটি ১.‌৫ কোটি কার্যকরী হয়। ৯৯ শতাংশ। ৮৫ লক্ষ স্বাস্থ্যসাথীতে নথিভূক্ত হয়েছে। 


পঞ্চায়েত সমিতির নতুন কার্যালয়

ধামসা বাজালেন তৃণমূলের জেলা সভাপতি গুরুপদ টুডু। আর তার সঙ্গে আদিবাসী নৃত্যে মাতালেন তাঁর স্ত্রী, রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সন্ধ্যারানী টুডু। পশ্চিমাঞ্চল উন্নয়ন বিভাগের আর্থিক সহযোগিতায় নতুনভাবে সেজে উঠেছে পুরুলিয়ার নিতুড়িয়া পঞ্চায়েত সমিতি কার্যালয়। বৃহস্পতিবার তারই উদ্বোধন হল। ফিতে কেটে আনুষ্ঠানিকভাবে সূচনা করলেন পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেলা পরিষদের সভাধিপতি সুজয় ব্যানার্জি, কর্মাধ্যক্ষ তথা তৃণমুল কংগ্রেসের জেলা সভাপতি গুরুপদ টুডু সহ বিশিষ্টজনেরা। নিতুরিয়া ব্লকের এই অনুষ্ঠানে আদিবাসী নৃত্যের মাধ্যমে মহিলারা মন্ত্রী সহ বিশিষ্ট অতিথিদের স্বাগত জানান। 


No comments:

Post a Comment