Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 17 August 2021

দিনের টুকিটাকি : ‌১৭ আগস্ট, ২০২১

মাওবাদী নামাঙ্কিত পোষ্টার পুরুলিয়ায়

মাওবাদীর নামে ফের পোস্টার পরলো পুরুলিয়ায়। সেখানে তৃণমূলের ঝান্ডা ধরলে হাত কেটে নেওয়ার হুমকির পাশাপাশি ও কিষানজীর মৃত্যুর বদলা নেওয়ার কথাও উল্লেখ করা হয়েছে। মঙ্গলবার সকালে পুরুলিয়ার বরাবাজার ব্লকের বরাবাজার,বেড়াদা এবং তুমড়াশোল– এই তিনটি গ্রাম পঞ্চায়েত এলাকায় একাধিক জায়গা থেকে এই ধরনের পোষ্টার উদ্ধার হয়েছে। সাদা কাগজের ওই পোস্টারে লাল কালিতে লেখা হয়েছে– শাসক দলের মুখ্যমন্ত্রীর পদত্যাগ, কিষানজীর মৃত্যুর বদলা, তৃণমূল অবিলম্বে দল ছাড়তে হবে, না হলে জনগনের আদালতে কঠোর শাস্তি দেওয়া হবে।খেলা হবে খেলা হবে এবার তো আমরা খেলব, পঞ্চায়েত থেকে শুরু করে রাজ্যসভা পর্যন্ত।  টিএমসি পতাকা যে ধরবে তার হাত দুটো কেটে বাদ দেওয়া হবে। পোস্টারগুলি ইতিমধ্যেই উদ্ধার করে তদন্ত শুরু করেছে পুলিশ। এ ব্যাপারে জেলার পুলিশ সুপার এস সেলভা মুরগান জানিয়েছেন, ওই পোস্টারগুলি কাদের লাগানো, তা তদন্ত করে দেখা হচ্ছে। আদৌ পোস্টারগুলি মাওবাদীদের কি না, তাও খতিয়ে দেখা হচ্ছে। 


আটক বিজেপি নেতা, কর্মীরা

বিজেপি কর্মী ও সমর্থকদের আটক করার প্রতিবাদে উত্তর ২৪ পরগনার মধ্যমগ্রাম থানার সামনে বিক্ষোভ দেখালো বিজেপি। মধ্যমগ্রামের দোলতলা সংলগ্ন যশোর রোডে বিজেপির শহীদ যাত্রা কর্মসূচিকে আটকাতে মোতায়েন করা হয় বারাসত জেলা পুলিশের বিশাল পুলিশবাহিনী। যাত্রা শুরুর আগেই একাধিক বিজেপি নেতা, কর্মী, সমর্থককে আটক করে পুলিশ। এছাড়াও, গৌরীপুরের কাছে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুরকে, রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ কে আটক করা হয়। এদিন রাজ্যজুড়েই একাধিক বিজেপি কর্মী ও নেতাকে আটকের ঘটনার প্রতিবাদে এবং তাঁদের নিঃস্বার্থ মুক্তির দাবিতে এদিন মধ্যমগ্রাম থানার সামনে মাটিতে বসে পড়ে বিক্ষোভ দেখাতে থাকেন মধ্যমগ্রাম পূর্ব মণ্ডলের বিজেপি কর্মী, সমর্থকরা। একই দাবিতে এদিন ঠাকুরনগর স্টেশনেও বিক্ষোভ দেখানো হয়।


তিন পুরসভার প্রশাসক বদল

উত্তর ২৪ পরগনার অশোকনগর–কল্যাণগড় পুরসভার পুর প্রশাসক পদে বদল ঘটানো হল। প্রবোধ সরকারকে সরিয়ে তার জায়গায় নতুন  প্রশাসক করা হল প্রবীণ তৃণমূল নেতা উৎপল তালুকদারকে। প্রবোধ সরকারকে চারজনের নতুন পুর প্রশাসকমন্ডলীতেও স্থান দেওয়া হয়নি। সহ  প্রশাসক হিসাবে নতুন দায়িত্ব পেয়েছেন অতীশ সরকার। অন্যদিকে, হাবরা পুরসভার নতুন প্রশাসক করা হয়েছে নারায়নচন্দ্র সাহাকে। সরিয়ে দেওয়া হয়েছে নীলিমেশ দাসকে। এর পাশাপাশি, গোবরডাঙা পুরসভার প্রশাসক সুভাষ দত্তকে সরিয়ে তার জায়গায় নতুন প্রশাসক করা হয়েছে তুষারকান্তি ঘোষকে।


 প্রয়াত কবি‌কে স্মরণ

প্রয়াত কবি ও সাহিত্যিক ড:‌ কিশোরী রঞ্জন দাসের ৮৬ তম জন্মদিন পালিত হল বীরভূম সাহিত্য পরিষদ শতবার্ষিকী সভামঞ্চে। এই অনুষ্ঠানে তাঁর প্রতি শ্রদ্ধা জানান তাঁর পরিবার ও সাহিত্য পরিষদের সদস্যরা। তাঁর জন্মদিন উপলক্ষে বীরভূমের পট ও পটুয়া বিষয়ের উপর তৃতীয় স্মারক বক্তৃতা দেন ড: আদিত্যনাথ মুখোপাধ্যায়।




No comments:

Post a Comment