Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 21 August 2021

পানশালার ভেতরে আইপি ও জিপিএস সহ সিসি ক্যামেরা বাধ্যতামূলক করল রাজ্য সরকার

 ‌

CCTV-cameras-are-mandatory

সমকালীন প্রতিবেদন : জেলা থেকে কলকাতা– রাজ্যের সর্বত্র পানশালার উপরে নজরদারি রাখতে এবার সিসি ক্যামেরা এবং আইপি ও জিপিএস সিস্টেম বাধ্যতামূলক করল রাজ্য সরকার। দপ্তরে বসেই যাতে পানশালার ভেতরের সমস্তরকম পরিস্থিতির ওপর নজরদারি করতে পারেন আফগারি দপ্তরের আধিকারিকরা, তার জন্যই এ ব্যাপারে কড়াকড়ি করা হচ্ছে।

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ধরেই বন্ধ রাখা হয়েছিল রাজ্যের সমস্ত পানশালাগুলি। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ার পর বিশেষ কিছু শর্তসাপেক্ষে পানশালা খোলার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। কিন্তু জেলা থেকে কলকাতা– কিছু কিছু ক্ষেত্রে সেই নিয়মবিধি লংঘন করা হচ্ছে বলে বারবার অভিযোগ আসছে আবগারি দপ্তরে। 

অভিযোগ, সরকার নির্ধারিত সময়সীমা পার হয়ে গেলেও খুলে রাখা হচ্ছে পানশালা। শুধু তাই নয়, পানশালার ভেতরে কি পরিস্থিতি তৈরি হচ্ছে, সেখানে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটছে কিনা, সে ব্যাপারে তৎক্ষণাৎ তথ্য পাওয়ার জন্য নতুন এই ব্যবস্থার উপর জোর দেওয়া হয়েছে।

সিসি ক্যামেরার সঙ্গে আই পি ও জিপিএস সিস্টেম যুক্ত করার ফলে আবগারি দপ্তরের অফিসারেরা নিজেদের দপ্তরে বসেই সমস্ত পানশালার ভেতরের পরিস্থিতি সরাসরি জানতে পারবেন। যদি কোনও পানশালার ভেতরে অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়, তাহলে যাতে সঙ্গে সঙ্গে ব্যবস্থা গ্রহণ করা যায়, তার জন্যই এই ব্যবস্থার উপরে আরও বেশি করে জোর দেওয়া হয়েছে বলে জানা গেছে। 

এই নির্দেশিকা আগেও জারি করা হলেও এই ব্যাপারে ততটা কড়াকড়ি করা হয়নি। যার কারণে এই সুযোগকে কাজে লাগিয়েছে কিছু পানশালা কর্তৃপক্ষ। সুযোগ বুঝে অনেক পানশালায় হয় সিসি ক্যামেরা লাগানো হয়নি অথবা লাগানো হলেও সেগুলিকে কার্যকরী করে রাখা হয়নি। ফলে সেখানে কোনও অঘটন ঘটলে, তার কোনও ফুটেজ পাওয়া যাচ্ছে না। স্বাভাবিকভাবেই কোনও ব্যবস্থা গ্রহণ করতে পারছে না আবগারি দপ্তর।

নতুন এই নির্দেশিকা জরুরী ভিত্তিতে কার্যকরী করার ব্যাপারে কড়াকড়ি করছে রাজ্য আবগারি দপ্তর। এই নির্দেশ অমান্য করলে সংশ্লিষ্ট পানশালার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে আবগারি দপ্তর সূত্রে জানা গেছে।




No comments:

Post a Comment