Breaking

Post Top Ad

Your Ad Spot

Thursday, 15 July 2021

করোনার মধ্যেই চড়ছে জিকার আতঙ্ক

 

করোনার মধ্যেই চড়ছে জিকার আতঙ্ক

সমকালীন প্রতিবেদন : করোনা মহামারী নিয়ে নাস্তানাবুদ গোটা দেশ। দ্বিতীয় ঢেউ খানিকটা থিতু হলেও সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় উদ্বিগ্ন চিকিৎসক থেকে বিজ্ঞানীমহল। এরই মধ্যে জিকা ভাইরাস নিয়ে আতঙ্ক চড়ছে। 


ইতিমধ্যে জিকা ভাইরাসের ক্লাস্টারের খোঁজ মিলেছে কেরলে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনার ক্ষেত্রেও দেশে প্রথম কেরলে আক্রান্তের খোঁজ মেলে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীনা জর্জ স্বীকার করে নিয়েছেন, রাজ্যের রাজধানী শহর তিরুঅনন্তপুরমের অনয়ারা এলাকায় জিকা চওড়া থাবা বসিয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত গোটা কেরলে ২৮ জনের শরীরে জিকা ভাইরাসের সন্ধান মিলেছে। বুধবারই সংখ্যাটা ছিল ২৩। এদিন নতুন করে আরও পাঁচজন ওই ভাইরাসে আক্রান্ত হন। তাদের মধ্যে চারজন মহিলা। 


কেরলের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, জিকা ভাইরাস যাতে ছড়িয়ে পড়তে না পারে, সে জন্য বিশেষ ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। বিশেষ কন্ট্রোল রুম খোলা হয়েছে জেলা স্বাস্থ্য দপ্তরে। অনয়ারা এলাকাছাড়া পুত্তম, কুন্নুকুঝি, পূর্ব কেল্লা এলাকা থেকেও জিকা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর এসেছে। 

কেরলের স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, রাজ্যে ২৭ টি ল্যাবে জিকার পরীক্ষা চলছে। বেশ কিছু নমুনা সংগ্রহ করে আলাপ্পুঝার ন্যাশনাল ভাইরোলজি ইনষ্টিটিউটে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আপাতত ১৬ টি রিপোর্ট নেগেটিভ এসেছে। সেখান থেকে বাকি রিপোর্ট আসার অপেক্ষায় রয়েছে তারা। জিকা মশা বাহিত রোগ। এডিস মশা এই রোগ ছড়ায়। যৌনক্রিয়া ও রক্তের মাধ্যমে এই রোগের জীবাণু ছড়াতে পারে।



No comments:

Post a Comment