Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 20 July 2021

প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফলাফল

 

প্রকাশিত হল এবছরের মাধ্যমিকের ফলাফল

সমকালীন প্রতিবেদন : করোনা আবহের মধ্যেই আজ প্রকাশিত হলো এবছরের মাধ্যমিকের ফলাফল। পরীক্ষা না হয়েও পুরনো মূল্যায়নের ভিত্তিতেই এই ফল প্রকাশ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। যদিও এবছর কোন মেধা তালিকা প্রকাশ করা হয়নি।

রাজ্যে এবছর মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০৭৯৭৪৯ জন। এর মধ্যে ছাত্র পরীক্ষার্থী ৪৬৫৮৫০ জন এবং ছাত্রী পরীক্ষার্থী ৬১৩৮৪৯ জন ছিল। ছাত্রদের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা অনেকটাই বেশি। গত বছর পাশের হার ছিল ৮৬.৩৪%। এবছর পাশের হার ১০০%। এবছর সর্বোচ্চ নম্বর উঠেছে ৬৯৭। ৭৯ জন পরীক্ষার্থী এই নম্বর পেয়েছে। করোনা অতিমারির কারণে এবছর পরীক্ষা অনুষ্ঠিত করা সম্ভব হয়নি। এই পরিস্থিতিতে মধ্যশিক্ষা পর্ষদ সিদ্ধান্ত নেয় যে, নবম শ্রেণির ফলাফল এবং দশম শ্রেণীর আভ্যন্তরীণ মূল্যায়নের উপর ভিত্তি করেই ফল প্রকাশ করা হবে। সেই অনুযায়ী আজ সকালে ফল ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ। 

[আরও পড়ুন: পেট্রোপোল সীমান্তে উদ্ধার ২ কোটির সোনার বিস্কুট]

সকাল ন'টায় সাংবাদিক বৈঠকের মাধ্যমে সরকারিভাবে এই ফলাফল ঘোষণা করেন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায়। সকাল ১০ টা থেকে বিভিন্ন ওয়েবসাইটে নিজেদের ফলাফল দেখতে পারবে ছাত্রছাত্রীরা। নিজেদের স্কুল থেকে মার্কশিট পেয়ে যাবে ছাত্রছাত্রীরা। সঙ্গে অ্যাডমিট কার্ডও। ৪৯টি ক্যাম্প অফিস থেকে ছাত্রছাত্রীদের মার্কশিট স্কুল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে।

পর্ষদ সভাপতি কল্যাণময় বন্দ্যোপাধ্যায় জানান, 'এবছর একটি ব্যতিক্রমী বছর। আমাদের পশ্চিমবঙ্গের জনগণই কোভিড মহামারীর আঁচ থেকে রক্ষা পায়নি। অনেক পরিবার এই অতিমারির সঙ্গে অসম যুদ্ধে তাঁদের নিকটজনদের হারিয়েছেন। আমরা আন্তরিকভাবে সেইসব অসময়ে হারানো আত্মার প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। এই ব্যতিক্রমী পরিস্থিতিতে সমাজের বিভিন্ন স্তরের মানুষের মতামত এবং পশ্চিমবঙ্গ সরকারের পরামর্শ নিয়ে ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা মাথায় রেখে পরিস্থিতির কথা বিবেচনা করে এবার মাধ্যমিক পরীক্ষা বাতিল করতে বাধ্য হয় পর্ষদ।' যেসব পরীক্ষার্থীরা প্রকাশিত ফলাফলে সন্তুষ্ট হয়নি, পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের জন্য আলাদা করে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হবে বলে পর্ষদ সভাপতি এদিন জানান।

যে ওয়েবসাইটগুলি থেকে ছাত্রছাত্রীরা ফলাফল জানতে পারবেন, সেগুলি হল—

www.wbbse.wb.gov.in

www.wbresults.nic.in

www.exametc.com

www.indiaresults.com

‌www.jagranjosh.com

ছাত্রছাত্রীরা নিজেদের রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিলেই এই ওয়েবসাইটগুলি থেকে নিজেদের ফলাফল জানতে পারবে।




No comments:

Post a Comment