Breaking

Post Top Ad

Your Ad Spot

Monday, 19 July 2021

অলিম্পিকের আসর নিয়ে টোকিওতে সাজো সাজো রব

অলিম্পিকের আসর নিয়ে টোকিওতে সাজো সাজো রব

দেবাশীষ গোস্বামী : ২৩ জুলাই, শুক্রবার থেকে শুরু হ‌চ্ছে পৃথিবীর সবচেয়ে বড় খেলার আসর অলিম্পিক। ২০২০ সালে অতিমারির কারণে অলিম্পিকের যে আসর আয়োজন করা সম্ভব হয়নি, সেটিই এবছর বসছে। এবারের এই বৃহৎ খেলার আয়োজন হয়েছে জাপানের রাজধানী টোকিওতে। ২৩ জুলাই থেকে ১৮ আগস্ট পর্যন্ত তা অনুষ্ঠিত হবে। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি নামে যে পরিচালক সংস্থা আছে, পৃথিবীর ২০৬ টি দেশ তার সদস্য। এর মধ্যে ২০৫ টি দেশ অংশগ্রহণ করবে বলে নিশ্চয়তা দিয়েছে। একমাত্র দেশ উত্তর কোরিয়া বর্তমান অতিমারির কারণে এই অনুষ্ঠানে যোগ দিতে পারবে না বলে তারা জানিয়ে দিয়েছে।

এবারের অলিম্পিকের আসরে ৩৩৯টি বিষয়ে প্রতিযোগিতা হবে। প্রতিযোগিতাগুলি ৪২ টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। প্রতিবারের মতো এবারেও ভারত এই অলিম্পিকে যোগদান করবে। যদিও শেষ অলিম্পিকে ভারতের প্রদর্শন খুব একটা ভালো ছিল না। ২০১৬ সালে রিও অলিম্পিকে ভারত দুটি পদক অর্জন করে। একটি রুপো, অপরটি ব্রঞ্চের পদক। রুপোর পদকটি অর্জন করেন ভারতের মহিলা ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু এবং ব্রোঞ্জ পদক জিতে নেন মহিলা কুস্তিগীর সাক্ষী মালিক। 

এবারের অলিম্পিকে ২২৮ জনের ভারতীয় দলের মধ্যে ১১৯ জন খেলোয়াড় প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্টে অংশ নিচ্ছেন। তাঁদের মধ্যে ৬৭ জন পুরুষ এবং ৫২ জন মহিলা। ভারতীয় খেলোয়াড়দের মধ্যে এবারে বেশ কয়েকজনের পদক জেতার সম্ভাবনা রয়েছে। সেই তালিকায় ব্যাডমিন্টনে পিভি সিন্ধু, জ্যাভলিনে নীরদ চোপড়া, কুস্তিতে বজরং পুনিয়া ও ভিনেশ ফোগাট, শুটিং এ মনু ভাকার ও সৌরভ চৌধুরি, বক্সিং এ অমিত পঙ্গল ও মেরি কম, ভারোত্তোলনে মীরাবাঈ চানু, তীরন্দাজিতে দীপিকা কুমারি রয়েছেন।

ইতিমধ্যে বিভিন্ন দেশের প্রতিযোগীরা তাঁদের থাকার জায়গা অলিম্পিক ভিলেজে পৌঁছাতে শুরু করেছেন। ভারতের শুটিং দলও ইতিমধ্যে সেখানে পৌঁছে গেছে। কিন্তু দুঃখের বিষয় এই যে, এবারের অলিম্পিক ভিলেজে ইতিমধ্যে দুজন প্রতিযোগীর মধ্যে করোনা সংক্রমনের খবর পাওয়া গেছে। যদিও তাঁরা কোন দেশের, তা জানা যায়নি। আয়োজক সংস্থা অবশ্য জানিয়েছে, এর জন্য চিন্তার কিছু নেই। তারা এ ব্যাপারে পুরোপুরি তৈরি আছে।



No comments:

Post a Comment