Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 30 July 2021

দিনের টুকিটাকি : ‌৩০ জুলাই ২০২১

 বাজার খোলা নিয়ে নির্দেশিকা বারাসতে

Day trips
করোনার সংক্রমণ ফের বাড়ছে। আগস্টে তৃতীয় ঢেউ আসতে পারে বলেও মত চিকিৎসকদের। তাই এবার করোনা সংক্রমণে হ্রাস টানতে শনিবার থেকে উত্তর ২৪ পরগনার বারাসতে সকাল দশটা পর্যন্ত বাজার খোলা রাখার নির্দেশ দিল বারাসত থানা। বারাসত কাছারি মাঠ সংলগ্ন বাজারে শুক্রবার সকালে বারাসত থানার পক্ষ থেকে এই বিষয়ে মাইকিং করে নির্দেশিকার কথা জানায় বারাসত পুলিশ। করোনার তৃতীয় ঢেউ সামলাতে বারাসত প্রশাসন আগেভাগেই এই উদ্যোগ গ্রহণ করল। বাজারগুলিতে প্রতিদিন যেভাবে ফের ভিড় জমছে, তাতে করোনাকে নিয়ন্ত্রনে রাখতে বারাসত পুলিশ প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল ৭ টা থেকে ১০ টা পর্যন্ত সবজি ও মাছের বাজার খোলা থাকবে। এরপর যদি বাজার খোলা থাকে, তাহলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 


বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু মা–ছেলের

বিদ্যুৎপৃষ্ট হয়ে মৃত্যু হল মা ও ছেলের। শুক্রবার সকালে মর্মান্তিক ঘটনা ঘটেছে বনগাঁ পুরসভার ট-বাজার এলাকায়। মৃতদের নাম ঋষভ অধিকারী (‌২৭) এবং রিতা অধিকারী (‌৪৭)‌। এই ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে। পুলিশ এবং স্থানীয় সূত্রে জানা গেছে, এদিন সকালে ‌ঘুম থেকে উঠে ভুলবশত ভেজা জামা কাপড় টাঙানোর জিআই তারে হাত দিয়ে ফেলেন ঋষভ। আর তাতেই ওই যুবক বিদ্যুৎপৃষ্ঠ হন। তাঁকে ওই অবস্থায় দেখে মা রিতা‌ ছুটে গিয়ে বিদ্যুৎ তার থেকে ছেলেকে রক্ষা করতে গেলে তিনিও বিদ্যুৎপৃষ্ঠ হন। স্থানীয়রা পরে মা ও ছেলেকে বনগাঁ মহকুমা হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাঁদের দুজনকে মৃত বলে ঘোষণা করেন। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বৃষ্টির কারণে বিদ্যুতের তার কোনওভাবে ওই তারে জড়িয়ে যাওয়ায় এই ঘটনা ঘটেছে।


স্বনির্ভর গোষ্ঠী সপ্তাহ পালন

উত্তর ২৪ পরগনার হাবরার কুমড়া অঞ্চলে পদযাত্রার মধ্য দিয়ে স্বনির্ভর গোষ্ঠী সপ্তাহ পালন করলেন এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। আজ, শুক্রবার থেকে আগামী সাত দিন ধরে রাজ্য জুড়ে পালিত হবে মহিলা স্বনির্ভর গোষ্ঠী সপ্তাহ। প্রথম দিন দুপুরে হাবরার কুমড়া অঞ্চলের শতাধিক স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা কুমড়া অঞ্চলের বিভিন্ন রাস্তায় পদযাত্রা করেন। পদযাত্রায় বিভিন্ন স্লোগানের মধ্য দিয়ে স্বনির্ভর গোষ্ঠীর উপকারিতা ও কার্যকারিতা তুলে ধরা হয়। স্বনির্ভর গোষ্ঠী থেকে কিভাবে নিজেকে স্বনির্ভর করা যায়, তাও বিভিন্ন স্লোগানের মধ্যে বলা হয়। পাশাপাশি, এলাকার যে সমস্ত মহিলারা স্বনির্ভর গোষ্ঠীর আওতায় এখনো পর্যন্ত আসতে পারেন নি, তাঁদেরও স্বনির্ভর গোষ্ঠীর আওতায় আসার জন্য বিশেষ অনুরোধ জানানো হয়।


পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অনাস্থা 

স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে বিজেপি পরিচালিত গ্রাম পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনলেন বিজেপিরই সদস্যরা। এই ঘটনা পুরুলিয়া জেলার আড়ষা ব্লকের সিরকাবাদ গ্রাম পঞ্চায়েতের। এই ঘটনা বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব ফল বলে মনে করা হচ্ছে। বিজেপির ৬ বিক্ষুব্ধের পাশাপাশি ২ সিপিএম এবং ১ কংগ্রেস সদস্য মিলিয়ে মোট ৯ জন সদস্য এই অনাস্থা প্রস্তাবে সই করে আড়ষা ব্লক প্রশাসনের কাছে সেই অনাস্থা প্রস্তাবের চিঠি জমা দিয়েছেন। ক্ষুব্ধ পঞ্চায়েত সদস্যদের অভিযোগ, প্রধান দলীয় সদস্যদের সঙ্গে কোনরকম আলোচনা না করে ইচ্ছেমতো পঞ্চায়েতের কাজকর্ম করছেন। এমনকি দুর্নীতিও হচ্ছে। এব্যাপারে পঞ্চায়েত প্রধান সুমিত্রা মন্ডলের দাবি, অভিযোগ সঠিক নয়। পঞ্চায়েতের সব কাজ আলোচনার মাধ্যমেই করা হয়। আড়ষার বিডিও শঙ্খ ঘটক জানান, প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবের চিঠি জমা পড়েছে। নিয়ম মেনে পরবর্তী পদক্ষেপ করা হবে।


No comments:

Post a Comment