Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 17 July 2021

৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ–বিশ্ববিদ্যালয়ে ভর্তি, জানালো ইউজিসি

 

৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজ–বিশ্ববিদ্যালয়ে ভর্তি, জানালো ইউজিসি

সমকালীন প্রতিবেদন : আগামী ১ অক্টোবর থেকে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু। তার আগে প্রথম বর্ষের ভর্তির প্রক্রিয়া শেষ করতে হবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। এমনই নির্দেশিকা জারি করল বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন। সমস্ত কলেল ও বিশ্ববিদ্যালয়গুলিকে চিঠি পাঠিয়ে এই নির্দেশিকার কথা জানিয়ে দেওয়া হচ্ছে। তবে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে অনলাইন, অফলাইন নাকি দুই পদ্ধতিতেই পঠন-পাঠন হবে, তা অবশ্য নির্দেশিকায় স্পষ্ট করা হয়নি। বিষয়টি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ঠিক করবে বলে জানানো হয়েছে। 

এদিকে, বহু কলেজ ও বিশ্ববিদ্যালয় ২০২০-২১ শিক্ষাবর্ষের টার্ম এন্ড পরীক্ষা এখনও নিয়ে উঠতে পারেনি। ইউজিসির তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, অফলাইন অথবা অনলাইন যেভাবেই হোক না কেন, ওই পরীক্ষা নেওয়া বাধ্যতামূলক। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এও জানিয়ে দিয়েছে, ২০২০-২১ শিক্ষাবর্ষের চূড়ান্ত সেমেস্টারের পরীক্ষা ৩১ আগস্টের মধ্যে শেষ করতে হবে। বলা হয়েছে, যদি দ্বাদশের বোর্ড পরীক্ষার ক্ষেত্রে ফল প্রকাশে দেরি হয়, তাহলে ১৮ অক্টোবরের মধ্যে ক্লাস শুরু করার সুযোগ মিলবে। 

সম্প্রতি বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে রাজ্যের উচ্চশিক্ষা দপ্তর। তারপর রাজ্য সরকারের তরফ থেকেও জানিয়ে দেওয়া হয়, ৩০ সেপ্টেম্বরের মধ্যে কলেজের ভর্তির প্রক্রিয়া শেষ করতে হবে। ফলে রাজ্যের সঙ্গে ইউজিসির বক্তব্য মিলে গেল।

আরও পড়ুন, করোনায় ৯৫ শতাংশ মৃত্যু রুখে দিয়েছে ভ্যাকসিন

রাজ্যে স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম বর্ষে ভর্তির ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে ১৫ জুলাই। বলা হয়েছে, স্নাতকে ভর্তির জন্য পোর্টাল খুলবে ২ আগস্ট। মেধা তালিকা ঘোষণা করতে হবে ৩১ আগস্টের মধ্যে। 

অন্যদিকে, স্নাতকোত্তরে ভর্তির পোর্টাল চালু হবে ১ সেপ্টেম্বর। ১৫ তারিখ পর্যন্ত আবেদন করা যাবে। ২০ সেপ্টেম্বরের মধ্যে মেধাতালিকা প্রকাশ করতে হবে। ২৫ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে ভর্তি প্রক্রিয়া। এবার ইউজিসির নয়া নির্দেশিকার পরিপ্রেক্ষিতে রাজ্যের তরফে স্নাতকোত্তরে ভর্তি সংক্রান্ত নির্দেশের কোনও হেরফের হয় কি না, সেটাই এখন দেখার।



No comments:

Post a Comment