Breaking

Post Top Ad

Your Ad Spot

Tuesday, 20 July 2021

হাবড়া থেকে উদ্ধার ৪৩ লক্ষ টাকার কাঠ

 

43 lakh worth of timber recovered from Habra

সমকালীন প্রতিবেদন : বনদপ্তরের বিশেষ অভিযানে উত্তর ২৪ পরগনার হাবরা এলাকা থেকে ৪৩ লক্ষ টাকার অবৈধ কাঠ উদ্ধার হল। অভিযুক্ত কাঠ কলটি আপাতত সিল করে দিয়েছে বনদপ্তর। আগামী ৭ দিনের মধ্যে সঠিক কাগজপত্র দেখাতে না পারলে মিল মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে বন দপ্তর।

বন দপ্তর সূত্রে জানা গেছে, হাবড়ার চোঙদা এলাকায় মেসার্স নিউ দাস স' মিল নামে একটি কাঠ চেরাইয়ের কল রয়েছে। সেখানে অবৈধভাবে কয়েক লক্ষ টাকার কাঠ মজুদ করা হয়েছে বলে বিশেষ সূত্রে খবর পায় বনদপ্তর। সেই অনুযায়ী মঙ্গলবার দুপুরে হাবরা থানার পুলিশের সহযোগিতা নিয়ে বন দপ্তরের আলিপুর ফরেস্ট রেঞ্জ আধিকারিকদের একটি দল ওই কাঠ কলে বিশেষ অভিযান চালায়। সেখান থেকে ৪৩ লক্ষ টাকা মূল্যের দামি দামি গাছের গুড়ি উদ্ধার হয়। 

উদ্ধার হওয়া গাছের গুড়িগুলোর মধ্যে রয়েছে ৯টি মেহগিনি, ১৭টি লম্বু, ৭টি সিরিষ ইত্যাদি। উদ্ধার হওয়া কাঠের গুড়িগুলি পাচারকারীদের হাত ধরে উত্তরবঙ্গ থেকে এখানে আনা হয়েছিল বলে সন্দেহ বন দপ্তরের। দপ্তরের পক্ষ থেকে ওই কারখানার মালিক প্রশান্তকুমার দাসের কাছে বাজেয়াপ্ত করা গাছের গুড়িগুলির কাগজপত্র দেখতে চাইলে তিনি তা দেখাতে পারেননি বলে দাবি করেছে বনদপ্তর। সেই কারণে ওই কাঠ চেরাই কলটি সিল করে দেওয়া হয়েছে। 

আগামী সাত দিনের মধ্যে কল মালিক সঠিক কাগজপত্র না দেখাতে পারলে তার বিরুদ্ধে বনদপ্তরের নিজস্ব আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। সেখানে তিন বছর পর্যন্ত জেল হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ব্যাপারে স্থানীয় তৃণমুল নেতৃত্বের দাবি, যে কাঠ কলের মালিকের বিরুদ্ধে এই বেআইনি কাজের অভিযোগ উঠেছে, তিনি বিজেপি কর্মী। বিধানসভা নির্বাচনে প্রচার করতে এসে এই ব্যক্তির বাড়িতে উঠেছিলেন মিঠুন চক্রবর্তী, অমিত শাহরা।


No comments:

Post a Comment