Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৭ জুন, ২০২৪

ভারতের এই তরুণ দাবাড়ুর মধ্যে আগামীর বিশ্বনাথন আনন্দকে খোঁজ মিললো

 

Young-chess

সমকালীন প্রতিবেদন : মাত্র ৫ বছর বয়স থেকে দাবা খেলা শুরু করেছেন এই বালকটি। ১৮-বছরে পৌঁছতে পৌঁছতে একাধিক খেতাব অর্জন করে ফেলেছেন। তাঁর নাম রমেশ বাবু প্রজ্ঞানন্দ। তাঁর প্রশংসায় পঞ্চমুখ দেশ বিদেশের সকলে। কয়েকমাস আগেই এই তরুণ বিশ্ব চ্যাম্পিয়ন ডিং লিরেনকে হারিয়ে দেশের এক নম্বর দাবাড়ু হয়ে ওঠেন। 

তারপরই প্রজ্ঞানন্দকে প্রশংসায় ভরিয়েছেন ভারতীয় কিংবদন্তি সচিন তেন্ডুলকর সহ অনেকেই। ঠিক যেন আগামীর বিশ্বনাথন আনন্দকে খুঁজে পাওয়া যাচ্ছে এই তরুণের মধ্যে। আর এবার এই তরুণ হারিয়ে দিলেন দাবার জগতের এই দিগগজকে। 

দাবার বিশ্বচ্যাম্পিয়নশিপ টুর্নামেন্টে কয়েকদিন আগেই ক্লাসিক্যাল দাবায় হারিয়েছিলেন বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনকে। এবার নরওয়ে দাবা প্রতিযোগিতায় বিশ্বের দুনম্বরকেও হারিয়ে দিলেন ভারতের ছেলে রমেশবাবু প্রজ্ঞানন্দ। 

প্রতিযোগিতার শুরু থেকেই ঝড় তুলেছেন ভারতীয় এই দাবাড়ু। আঁটঘাট বেঁধেই যে এবারে তিনি এসেছেন, সেটা প্রথম রাউন্ড থেকেই বুঝিয়ে দিয়েছেন তিনি। এই জয়ের সঙ্গে সঙ্গেই বিশ্বের প্রথম দশে ঢুকে পড়েছেন চেন্নাইয়ের এই দাবাড়ু। প্রথমবার এই দুই তারকাকে একই প্রতিযোগিতায় হারালেন তিনি।

বয়সে তরুণ হলেও তিনি যে মানসিকভাবে অনেকের থেকেই শক্তিশালী, সেটা এই ম্যাচেই প্রমাণ করে দিয়েছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। কারণ, ম্যাগনাস কার্লসেনকে হারানোর পর চতুর্থ রাউন্ডে কিছুটা অপ্রত্যাশিভাবেই মার্কিন যুক্তরাষ্ট্রের হিকারু নাকামুরার কাছে হেরে গেছিলেন প্রজ্ঞানন্দ। 

কিন্তু হারের একদিনের মধ্যেই অনবদ্য প্রত্যাবর্তন করে বিশ্বের দু নম্বরকে হারিয়ে তাক লাগিয়ে দিলেন তিনি। প্রজ্ঞানন্দের দুরন্ত জয়ের পরই বিভিন্ন দিক থেকে এসেছে শুভেচ্ছা বার্তা। প্রতিযোগিতার নিজস্ব সোশ্যাল নেটওয়ার্কিং সাইট থেকে প্রজ্ঞানন্দকে শুভেচ্ছা জানানো হয়েছে। 

পাশাপাশি, ভারতের এই দাবাড়ুকে অনবদ্য কৃতিত্বের জন্য প্রশংসায় ভরিয়েছেন অনেকেই। অনেকেই বলছেন, আগামীর বিশ্বনাথন আনন্দকে খুঁজে পাওয়া যাচ্ছে এই তরুণের মধ্যে। হয়তো আগামীতে দেশের হয়ে তিনিই রাজ করবেন দাবা বোর্ডের সাদাকালো খেলায়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন