Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৩১ মে, ২০২৪

এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতে নতুন ইতিহাস গড়লেন বাংলার মেয়ে দীপা

Gold-in-the-Asian-Championships

সমকালীন প্রতিবেদন : আসন্ন প্যারিস ওলিম্পিক্সে তাঁকে দেখা যাবে না। কারণ তিনি সুযোগ পাননি, বরং বলা ভালো তাঁকে সুযোগ দেওয়া হয়নি। কিন্তু তিনি যে ফুরিয়ে যাননি, তা আরও একবার প্রমাণ করলেন দীপা কর্মকার। প্রথম ভারতীয় জিমন্যাস্ট হিসেবে এশিয়ান চ্যাম্পিয়নশিপে এবার সোনা জিতলেন ত্রিপুরার এই মেয়ে। 

তাসখন্তে আয়োজিত চ্যাম্পিয়নশিপে দীপা ভল্ট ফাইনালে মোট ১৩-র বেশি স্কোর করেন। তিনি হারিয়ে দেন দক্ষিণ কোরিয়ার দুই প্রতিদ্বন্দ্বীকে। এশিয়ান চ্যাম্পিয়নশিপে এই নিয়ে দ্বিতীয়বার পদক পেলেন দীপা। ২০১৫ সালে হিরোশিমায় তিনি ব্রোঞ্জ জিতেছিলেন। ৯ বছর পর নিজেকেই ছাপিয়ে গেলেন দীপা। 

তবে দীপার আগে পর্যন্ত কোনও ভারতীয় সোনা জেতেননি। দীপাই দেশের প্রথম অ্যাথলিট হিসেবে সেই নজির গড়লেন। প্রথম ভারতীয় জিমন্যাস্ট হিসেবে অলিম্পিক্সে প্রতিনিধিত্ব করেছিলেন। মহিলাদের ভল্ট ইভেন্টে প্রোদুনোভা ভোল্টে সারা বিশ্বকে চমকে দিয়েছিলেন দীপা। 

যদিও অল্পের জন্য পোডিয়াম ফিনিশ করতে পারেননি। দীপা শেষ করেছিলেন চতুর্থ স্থানে। রিও অলিম্পিক্সের পর টোকিও অলিম্পিক্স আসতে চলল। মাঝখানে দীপা কোথাও যেন হারিয়ে গিয়েছিলেন। ডোপ টেস্টে দোষী প্রমাণিত হওয়ায় ২১ মাস নির্বাসনের আঁধারে ছিলেন তিনি। 

নির্বাসন ও ঠিক সময়ে নাম না পাঠানোর কারণে দীপার প্যারিসে যাওয়া হবে না। এই দুঃখের মধ্যেও দীপার কাছে এশীয় পদক নিঃসন্দেহে অক্সিজেনের মতো। গত রবিবার ইতিহাস লিখেছেন দীপা কর্মকার। ইতিহাস তৈরি করে দীপা কর্মকার বলছেন, ‘আমি বলে বোঝাতে পারব না যে, কতটা খুশি হয়েছি।'

তিনি জানিয়েছেন, '‌অস্ত্রোপচার ও নির্বাসন কাটিয়ে এই পারফরম্যান্স। ভারতের আর কোনও জিমন্যাস্ট অতীতে করতে পারেনি। এই পদক অবশ্যই স্পেশ্যাল। আমি অবশ্যই ধন্যবাদ জানাবো আমার কোচ ‌বিশ্বেশ্বর নন্দী স্যারকে। কঠিন সময়ে তিনি আমার সঙ্গে ছিলেন।’ 

নিজের ভবিষ্যত নিয়ে দীপা বলেন, ‘কোনও পরিকল্পনা নেই। ভবিষ্যৎ নিয়ে এখনও কিছু ভাবিনি। সবে সোনা জিতলাম। এখন কয়েকটা দিন আনন্দে কাটাতে চাই। তারপর না হয় ভবিষ্যতের কথা ভাববো।’ এককথায়, কামব্যাক কিভাবে করা যায়, তা দেখিয়ে দিলেন বাংলার সোনার মেয়ে এই দীপা কর্মকার। হয়তো এভাবেই ফিরে আসা যায়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন