Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৯ মে, ২০২৪

ভোটের কারণে পেট্রাপোল সীমান্তে ৭২ ঘন্টার নিষেধাজ্ঞা

 ‌

72-hour-ban

সমকালীন প্রতিবেদন : ভোটের সময় ওপার বাংলা থেকে অবাঞ্চিত মানুষ ভারতীয় সীমান্তে ঢুকে যাওয়া রুখতে ৭২ ঘন্টার জন্য সীমান্ত সিল করল প্রশাসন। শুধুমাত্র জরুরী পরিষেবা ছাড়া সীমান্ত দিয়ে যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে। 

এশিয়া মহাদেশের অন্যতম বৃহত্তম স্থলবন্দর পেট্রাপোল। এই সীমান্ত দিয়ে প্রতিদিন ভারত এবং বাংলাদেশের মধ্যে শয়ে শয়ে পণ্য বোঝাই ট্রাক যাতায়াত করে। পাশাপাশি, দু দেশের মধ্যে হাজার হাজার যাত্রীও যাতায়াত করেন।

অভিযোগ, এই সুযোগকে কাজে লাগিয়ে প্রতিবার ভোটের সময় কিছু অবাঞ্ছিত ব্যক্তি ভারতীয় সীমান্তে ঢুকে পড়ে। আর তারাই ভোটের সময় অবাঞ্ছিত পরিস্থিতি তৈরি করে।

আর এই পরিস্থিতি রুখতে এবছর ভোট ভোটগ্রহণের ৭২ ঘণ্টা আগে থেকেই সীমান্ত একপ্রকার সিল করে দিল জেলা প্রশাসন। সম্প্রতি এই নির্দেশিকা জারি করেছেন উত্তর ২৪ পরগনার জেলা শাসক তথা রিটার্নিং অফিসার। 

সেই নির্দেশিকায় বলা হয়েছে, ১৮, ১৯ এবং ২০ মে পেট্রাপোল সীমান্তে বিশেষ বিধিনিষেধ জারি থাকছে। এই তিন দিন এই সীমান্ত দিয়ে কোনরকম আমদানি–রপ্তানি বাণিজ্য হবে না। 

অর্থাৎ পণ্যবাহী ট্রাক ভারত এবং বাংলাদেশের মধ্যে যাতায়াত করবে না। শুধুমাত্র যেসব পণ্যবাহী ট্রাক বাংলাদেশে পণ্য খালাস করার জন্য প্রবেশ করেছে, সেই সব খালি ট্রাক ভারতে ফিরে আসতে পারবে। তবে পচনশীল দ্রব্যের ক্ষেত্রে এই বৃদ্ধিনিষেধ থাকছে না। 

অন্যদিকে, যাত্রী পরিবহনের ক্ষেত্রেও শুধুমাত্র চিকিৎসা সংক্রান্ত প্রয়োজন ছাড়া এই ৩ দিন ভারতে প্রবেশ করা যাবে না। তবে, ইতিমধ্যে ভারতীয় সীমান্তে ঢুকে পড়া পাসপোর্টধারী বাংলাদেশী যাত্রীরা তাঁদের দেশে ফিরে যেতে পারবেন। ২১ মে থেকে ফের পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাবে।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন