Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৮ এপ্রিল, ২০২৪

'ইলেকশন রাজা' নামে পরিচিত এই ব্যক্তি ভোটে হেরে রেকর্ড গড়লেন

Vote-losing-record

সমকালীন প্রতিবেদন : ভোটের আবহে এই মুহূর্তে উত্তপ্ত দেশের রাজনীতি। ইতিমধ্যেই প্রার্থীরা নিজেদের কেন্দ্রে প্রচারকার্যে নেমে পড়েছেন। কখনো গাড়িতে, আবার কখনো পায়ে হেঁটে সাধারণ মানুষের সঙ্গে চলছে জনসংযোগ। নিজের কেন্দ্র থেকে জেতার আশা নিয়েই ভোটে দাঁড়ান সকলে। 

তবে তামিলনাড়ুর পদ্মরাজনের ক্ষেত্রে গল্পটা একটু আলাদা। ভোটে হেরে যাওয়াটাই তাঁর নেশা। যার কারনে ২৩৮ বার ভোটে হারার পরেও হাল ছেড়ে না দিয়ে ২৪- এর লোকসভা ভোটে প্রার্থী হয়েছেন তিনি। জানেন তাঁর আসল পরিচয় কী? 

পেশায় চাকা সারাইয়ের দোকানের মালিক পদ্মরাজন। কিন্তু নির্বাচনে হেরে যাওয়াটা তাঁর নেশা। আর সেই নেশা এখনও কাটিয়ে উঠতে পারেন নি তিনি। ফলস্বরূপ ৬৫ বছর বয়সেও লোকসভা ভোটের প্রার্থী হিসেবে নাম লিখিয়েছেন। 

তামিলনাড়ুর ধর্মপুর এলাকার একটি গ্রামে এবারের লোকসভা ভোটেও লড়াইয়ের তোড়জোড় শুরু করেছেন এই পদ্মরাজন। লোকে তাকে 'ইলেকশন রাজা' বলেই মনোনীত করেছেন। যদিও ভোটে জেতার রেকর্ড তাঁর নেই। বরং হারের তালিকাটাই অনেক বড়। 

লোকসভা নির্বাচন থেকে পঞ্চায়েত ভোট- সবেতেই অভিজ্ঞতা সঞ্চয় করেছেন তিনি। তার বিরুদ্ধে দাঁড়িয়ে ভোটে জয়ী হয়েছেন এমন প্রার্থীর মধ্যে রয়েছেন অটলবিহারী বাজপেয়ি, মনমোহন সিং, রাহুল গান্ধী, নরেন্দ্র মোদী প্রমুখ। 

ইতিমধ্যে লিমকা বুক অফ রেকর্ডসে তার নাম উঠেছে। ২০১১ সালে তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে মেত্তুর থেকে প্রার্থী হয়েছিলেন তিনি। তবে সেবার তার ঝুলিতে ভোটের সংখ্যা ছিল সবচেয়ে বেশি। সেবার ৬২৭৩-টি ভোট পেয়েছিলেন। 

তিনি জানিয়েছিলেন, 'এটাই প্রমাণ করে যে, মানুষ আমাকে গ্রহণ করছেন।' তবে জেতার থেকে হারের তালিকা বড় হওয়ায় তাতেই আনন্দ পান তিনি। বিস্তর টাকাপয়সা খরচও হয় তার। বিশেষ করে জামানতে প্রায় ২৫০০০ টাকা খরচ হয় এবং প্রতিবারই এটি বাজেয়াপ্ত হয়। 

এবছরও তার অন্যথা হবে না। তবে পিছু হঠার পাত্র নন পদ্মরাজন। তার মতে, অংশ নেওয়াটাই আসল। হারের মধ্যে থাকা জয়ের আনন্দেও অনেক সময় খুশি হওয়া যায়। বিশেষ করে তা উপভোগ করতে হয়।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন