Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২ এপ্রিল, ২০২৪

রিসেলকে লাভজনক ব্যবসায় পরিণত করে কোটিপতি ২৪ এর যুবক

 

Millionaire-youth

সমকালীন প্রতিবেদন : ভারতে স্নিকার্সের জগতে এক অনন্য নাম বেদান্ত লাম্বা। স্নিকার্সের রিসেলকে এক আলাদা মাত্রা দিয়েছেন এই ব্যক্তি। ইদানিং ভারতে স্নিকার্স জুতোর চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এমনকি রিসেল বাজারে অর্থাৎ যেখানে সেকেন্ড হ্যান্ড জুতো বিক্রি হয়, সেখানেও এই স্নিকার্সের চাহিদা সবচেয়ে বেশি। 

স্টাইল হোক বা স্বাচ্ছন্দ্য‌– বর্তমানে তরুণ প্রজন্মের কাছে অত্যন্ত জনপ্রিয় এই স্নিকার্স। আর তরুণ প্রজন্মের এই চাহিদাকেই কাজে লাগিয়েছেন বেদান্ত লাম্বা। স্বাচ্ছন্দ্যের কারণে যেমন অনেকেই স্নিকার্স কিনে থাকেন, আবার অনেকে এর নকশা এবং সীমিত সংস্করণের জন্য স্নিকার্স সংগ্রহ করেন। 

বিভিন্ন জুতোর মধ্যে স্নিকার্সের এই ব্যাপক চাহিদা লক্ষ করেই স্নিকার্স রিসেল করার ভাবনা উদ্ভব হয় তাঁর মনে। বর্তমানে স্নিকার্সের বৃহত্তম মার্কেটপ্লেস 'মেইনস্ট্রিম মার্কেটপ্লেসের' প্রতিষ্ঠাতা এই ব্যক্তি। যদিও এই সংস্থার সূচনা হয়েছিল মেইনস্ট্রিম টিভি নামক একটি ইউটিউব চ্যানেলের মাধ্যমে। 

২০১৭ সালে মেইনস্ট্রিম নামক একটি ইউটিউব চ্যানেলে স্নিকার্স সম্পর্কিত আলোচনা করতে করতে তাঁর মাথায় স্নিকার্স রিসেলের মার্কেটপ্লেস খোলার চিন্তাভাবনা আসে। পরবর্তীকালে তিনি নিজের চ্যানেলটিকেই একটি স্টার্ট-আপ সংস্থায় পরিণত করেন। 

তবে শুনলে অবাক হবেন এই সফল ব্যবসায়ী কিন্তু কোনোদিনই কলেজে যাননি। পুনের সেন্ট মেরি স্কুলে পড়াকালীন হাইস্কুল ছেড়ে দেন তিনি। এরপরেও ব্যবসায়িক দক্ষতা দেখিয়েছেন তিনি। বর্তমানে তাঁর এই সংস্থার ৩০০০টির বেশিও পণ্য রয়েছে। 

এর মধ্যে স্নিকার্স ছাড়াও রয়েছে টি-শার্ট ও হুডি। ২০২২-২৩ অর্থবর্ষে এই সংস্থা প্রায় ২৪ কোটি টাকার লাভ করেছে। এই রিসেল প্ল্যাটফর্মে নাইকি, অ্যাডিডাস, ইজ, সুপ্রিম, ড্রিউহাউসের মতো বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ব্র্যান্ডের স্নিকার্সও পাওয়া যায়। 

ভারতীয় বিলিয়নেয়ারদের কাছেও এই মেইনস্ট্রিট মার্কেটপ্লেস বিনিয়োগের অন্যতম স্থান। 'জোমাটো' সংস্থার সিইও দীপিন্দর গোয়েল, জিরোধ্যার সহ-প্রতিষ্ঠাতা নিখিল কামাথ, এমনকি বিখ্যাত র‍্যাপার বাদশা-ও এই সংস্থার অন্যতম বিনিয়োগকারী। 

সব মিলিয়ে ২০ লক্ষ মার্কিন ডলারের বিনিয়োগ পেয়েছে এই মেইনস্ট্রিট মার্কেটপ্লেস। এই সংস্থার ক্লায়েন্টের তালিকায় রয়েছেন রণবীর কাপুর, করণ জোহর, রণবীর সিংদের মতো বলিউড সেলিব্রিটিরা। মুম্বই, দিল্লি, বেঙ্গালুরু এবং হায়দরাবাদ-সহ সারা দেশব্যাপী এই সংস্থা বিস্তার লাভ করেছে।‌









‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন