Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৯ এপ্রিল, ২০২৪

বন্দে ভারত এক্সপ্রেসের থেকেও বেশি গতির ট্রেন চালু হচ্ছে ভারতে

 

High-speed-train

সমকালীন প্রতিবেদন : বন্দে ভারত এক্সপ্রেস বর্তমানে ভারতের সবথেকে দ্রুততম ট্রেন। কিন্তু জাপান বা অন্যান্য একাধিক দেশের তুলনায় বন্দে ভারতের গতি অনেক কম। এবার আসতে চলেছে বিশ্বমানের দ্রুতগতির ট্রেন। 

দীর্ঘদিন ধরেই ভারতে হাই-স্পিড ট্রেন চালু করা নিয়ে আলোচনা চলছে। ইতিমধ্যেই সেমি হাই-স্পিড ট্রেন ‘বন্দে ভারত এক্সপ্রেস’ চলছে দেশের বিভিন্ন প্রান্তে। এবার হাই-স্পিড ট্রেন চালুর পরিকল্পনাকে বাস্তবায়িত করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

আধুনিক সভ্যতা মনে করে, একদিকে 'আবেগ' ও অন্যদিকে 'বেগ'- এই দুইয়ের সমন্বয়েই সভ্যতার আগ্রগতি। শিল্প-সাহিত্য-সংস্কৃতি আমাদের আবেগ দেয়, আর বিজ্ঞান দেয় আমাদের বেগ। দ্রুত গতির ট্রেনের চাহিদা বিশ্ব ব্যাপী বেড়ে চলেছে। কারণ, গতি বাড়াতে না পারলে পিছিয়ে পড়তে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপান সফরকালে জাপানের হাইস্পিড ট্রেন দেখে অনুপ্রাণিত হয়ে ভারতে ওই ধরনের ট্রেন চালুর প্রস্তাব রাখেন। তারপরেই ভারত নিজস্ব প্রযুক্তিতে চালু করে সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস। 

এবার হাই-স্পিড ট্রেন চালুর পরিকল্পনাকে বাস্তবায়িত করতে চলেছে কেন্দ্রীয় সরকার। জাপানের বুলেট ট্রেনের অনুকরণে এই ট্রেন তৈরি করা হবে। ইতিমধ্যেই ট্রেনের সামগ্রিক পরিকাঠামো, মাটির সহনশীলতা, রেল লাইন ইত্যাদি পর্যালোচনা করা হয়ে গেছে।

সম্প্রতি গুজরাটে একটি অনুষ্ঠানে গিয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, এবার বিশ্বমানের ট্রেন চলাচল করবে আহমেদাবাদ এবং সানন্দের মধ্যে। আগামী ৬ মাসের মধ্যে হাই স্পিড ট্রেন চলাচল শুরু হবে।‌ স্বাভাবিক কারণেই এটা হবে ভারতীয় রেলের আরেকটি মাইলস্টোন। 

সেমি-কন্ডাক্টর ব্যবস্থা নিয়ে কেন্দ্রীয় রেলমন্ত্রী বিস্তারিত বলেন। তিনি উল্লেখ করেন, আগামী দিনে দ্রুতগতির ট্রেন আনা না গেলে ভারত পিছিয়ে পড়বে। কিন্তু ভারতের লক্ষ্য আগামী দিনে দ্রুত অগ্রগতির।

রেলমন্ত্রীর কথায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের ভবিষ্যৎ নিয়ে যে স্বপ্ন দেখেছেন, তাতে ডিজাইন করা এবং মেড ইন ইন্ডিয়া সেমিকন্ডাক্টর অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গুজরাট সেমিকন্ডাক্টর উৎপাদনে নেতৃত্ব দিচ্ছে। 

এই উচ্চগতি সম্পন্ন ট্রেনের গতি কত হবে, রেলমন্ত্রী তা না জানালেও এটা জানা যাচ্ছে, সেমি হাইস্পিড ট্রেন বন্দে ভারতের থেকে ওই ট্রেনের গতি অনেক বেশি হবে। স্বাভাবিক কারণে এই ট্রেন নিয়ে সাধারণ মানুষের মধ্যে কৌতূহল অনেক।‌






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন