Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

প্রবল গরমেও কিছু সহজ ঘরোয়া উপায়ে এসি ছাড়াই ঠান্ডা থাকবে ‌ঘর

 

Cold-without-AC

সমকালীন প্রতিবেদন : দিন দিন যেভাবে গরম বাড়ছে তাতে করে দিনের বেলার সময়টুকু কাটানো এখন কঠিন হয়ে পড়ছে। জ্বালাপোড়া গরমে নাহেজাল হচ্ছেন মানুষজন। আবহাওয়া দফতর বলছে যে, এই তাপপ্রবাহের দাপট এখন চলবে গোটা মাস। আর এই প্রবল গরম মানেই নানা রোগের প্রাদুর্ভাব। 

তাই এই গ্রীষ্মে নিজেকে সুস্থ রাখাটাই চ্যালেঞ্জিং। কিন্তু কিছু সহজ কাজে এই বিরাট গরমেও সুস্থ থাকবেন। একইসঙ্গে এসি ছাড়া বাড়িকেও ঠান্ডা রাখতে পারবেন। দিনের যে সময়টা সবচেয়ে বেশি গরম হয়, সম্ভব হলে সেই সময়টা ঘুমিয়ে কাটিয়ে দিতে পারেন। 

তবে এই সময়ে বাড়ির বাইরে থাকলে ছায়া-ঘেরা জায়গায় থাকার চেষ্টা করতে হবে। সেই সঙ্গে গরমের দিনে বারে বারে জল খেতে হবে। সঙ্গে ফল কিংবা ফলের রস, ডাবের জলও খাওয়া যেতে পারে। এছাড়াও গ্রীষ্মে হালকা, সুতির পোশাক পরতে হবে। 

এই সময়ে খুব আঁটোসাঁটো পোশাক না পরাই ভাল। খুব গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলুন গরমের দিনে। তবে রোদের থেকে ফিরে দেহের তাপমাত্রা হঠাৎ খুব বেড়ে গেলে ফ্রিজের জল একদমই পান করবেন না। এতে হিতে বিপরীত হতে পারে। 

বরং বাড়ি ফিরে ফ্যানের নিচে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে তারপর স্নান করে নিলে শরীর ঠান্ডা হবে। এছাড়াও, এই গরমে ঘরবাড়ি ঠান্ডা রাখতে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঘরের সমস্ত দরজা-জানলা বন্ধ রাখুন। দেখবেন, ঘরে যাতে রোদ ঢুকতে না পারে। 

এছাড়াও, জানলা-দরজায় বড়, মোটা পর্দা টাঙিয়ে রাখতে পারেন। এতে ঘর তুলনামূলকভাবে ঠান্ডা থাকবে। পাশাপাশি, গরমের হাত থেকে বাঁচতে বড় কোনও পাত্রে জল ভরে ফ্রিজে ঢুকিয়ে রাখুন। 

জমে বরফ হয়ে গেলে বার করে ঘরে রেখে দিন। ফ্যান চালিয়ে রাখতে পারেন। ঘরের তাপ অনেকটা কমবে এতে। এভাবেই গরমে নিজেকে সুস্থ রাখুন। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন