Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

যাত্রী সুবিধার্থে এবার শিয়ালদা শাখার সব লোকাল ১২ বগির

 

12-coach-train

সমকালীন প্রতিবেদন : আর কয়েক মাসের মধ্যেই শিয়ালদা রেল শাখার সব ট্রেনে মিলবে ১২ কামরার সুবিধা। আগে ৯ কামরা বিশিষ্ট লোকাল ট্রেনের  পাশাপাশি বেশ কিছু ট্রেনকে ইতিমধ্যেই ১২ কামরার করা হয়েছে। কিন্তু তারপরেও ভিড় এড়ানো যাচ্ছে না। 

আর তাই সমস্ত ৯ কামরার লোকাল ট্রেনের সঙ্গে আরো ৩ টি কামরা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ১২ বগির লোকাল ট্রেন চালানোর জন্য যে পরিকাঠামো দরকার, তার কাজ প্রায় শেষের দিকে। 

লোকসভা ভোট মিটলে এক মাসের মধ্যেই সেই কাজ সম্পূর্ণ হয়ে যাবে। এরপর নিত্যযাত্রীরা এই নতুন পরিষেবা উপভোগ করতে পারবেন। শিয়ালদা শাখায় পূর্ব রেলের তিনটি লাইনের ট্রেন যাতায়াত করে। সেগুলি হল- শিয়ালদা দক্ষিণ, শিয়ালদা মেন অর্থাৎ শিয়ালদা- রানাঘাট-কৃষ্ণনগর এবং শিয়ালদা উত্তর অর্থাৎ শিয়ালদহ- বনগাঁ বিভাগ। 

এই লাইনের মধ্যে শিয়ালদা দক্ষিণের সমস্ত ইএমইউ ট্রেন ১২ বগি বিশিষ্ট হলেও বাকি দুই বিভাগের অনেক ট্রেন এখনও ৯ কামরা বিশিষ্ট। তবে এই দুই লাইনে যে পরিমাণ ভিড় হয়, ৯ বগির ট্রেনে তা সামাল দেওয়া সম্ভব হচ্ছে না রেল কর্তৃপক্ষের। 

যার কারনে যাত্রীস্বাচ্ছন্দ্যের কথা চিন্তা করে পূর্ব রেল কর্তৃপক্ষ কামরার সংখ্যা বৃদ্ধির কথা ভাবে। তবে এই ভাবনাকে বাস্তবায়িত করা অতটাও সহজ ছিল না। এর কারণ, ট্রেনের কামরা বাড়লে ট্রেনের দৈর্ঘ্যও বাড়বে। কিন্তু শিয়ালদার এই দুই বিভাগের সমস্ত স্টেশন দৈর্ঘ্যে বড় ছিল না।

সেই কারণে প্রথমে প্ল্যাটফর্মগুলির দৈর্ঘ্য বৃদ্ধির কাজ শুরু করা হয় পূর্ব রেল কর্তৃপক্ষের তরফে। সঙ্গে চলতে থাকে সংশ্লিষ্ট ওভারহেড তারের কাজ, সিগন্যাল এবং ইয়ার্ড লে আউটের পরিবর্তনের জন্য নন ইন্টারলকিং সংক্রান্ত অন্যান্য কাজও। 

পূর্ব রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, শিয়ালদা শাখাটি পূর্ব রেলের অন্যতম ব্যস্ত স্টেশন হওয়ায় এই কাজ মোটেও সহজ ছিল না। কারণ, এই কাজের জন্য দীর্ঘ সময় ট্রেন চলাচল বন্ধ রাখা শিয়ালদার মতো ব্যস্ত স্টেশনে সম্ভব নয়। 

নানা প্রতিকূলতার মধ্যেও শিয়ালদা স্টেশনের ৪ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ প্রায় শেষের দিকে। সঙ্গে কাজ চলছে ১, ২ এবং ৩ নম্বর প্ল্যাটফর্মেও। পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, শিয়ালদা স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ দ্রুত শেষ করা হবে। 

আর তারপর সমস্ত বিভাগেই ১২ বগির ট্রেন চালানো সম্ভব হবে। রেল কর্তৃপক্ষের ধারণা আগামী জুন মাসে অর্থাৎ লোকসভা ভোট শেষ হওয়ার এক মাসের মধ্যেই সমস্ত কাজ শেষ হয়ে যাবে এবং সব বিভাগেই ১২ বগির লোকাল ট্রেনের সুবিধা পাবেন যাত্রীরা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন