Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৯ মার্চ, ২০২৪

বনগাঁয় জাতীয় লোক আদালতের মাধ্যমে বহু পুরনো মামলার নিষ্পত্তি

 ‌

Lok-adalat

সমকালীন প্রতিবেদন : এ বছরের প্রথম জাতীয় লোক আদালত বসলো শনিবার। দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি বনগাঁ মহকুমাতেও জাতীয় লোক আদালতের আয়োজন হল।

১৯৮৭ সালে জাতীয় আইনি পরিষেবা আইন অনুসারে সংশোধনী আনা হয়। আর ১৯৯৩ সাল থেকে জাতীয় লোক আদালতের কার্যকারিতা শুরু হয়। এরপর থেকেই বছরে চারবার করে এই পরিষেবা প্রদান করা হয়ে আসছে।

দেশের বিভিন্ন প্রান্তের পাশাপাশি শনিবার বনগাঁ মহকুমা আইনি পরিষেবা কমিটির উদ্যোগে লোক আদালতের আসর বসেছিল। বনগাঁ মহকুমা আইনি পরিষেবা কমিটির সম্পাদক অনিরুদ্ধ চক্রবর্তী জানান, এদিন মোট ছটি বেঞ্চ বসে।

প্রতিটি বেঞ্চে একজন বিচারক, একজন সমাজকর্মী এবং একজন আইনজীবী উপস্থিত ছিলেন। সঙ্গে ছিলেন সংশ্লিষ্ট বিভাগের কর্মী, অফিসারেরা। সকাল ১১ টা থেকে লোক আদালতের বিচারসভার কাজ শুরু হয়।

এদিন মূলত ব্যাঙ্কগুলিতে অনাদায়ী ঋণ, মোটর ভেহিকেল বিভাগের বকেয়া আদায়, বিএসএনএলের বকেয়া বিল আদায়, পথ দুর্ঘটনা সংক্রান্ত মামলার নিষ্পত্তি, আদালতের দেওয়ানি ও বিশেষ কিছু ফৌজদারি পুরনো মামলার নিষ্পত্তি ঘটানো হয়।

এদিন ছটি বেঞ্চ মিলিয়ে মোট ২৪৪৭ টি প্রাক মামলা এবং অন্যান্য মামলার নিষ্পত্তির জন্য পাঠানো হয়। এই মামলাগুলির মধ্যে বিএসএনএলের বকেয়া বিলের মামলার সংখ্যা ছিল উল্লেখযোগ্যভাবে বেশি। এদিনের লোক আদালতের মাধ্যমে অনাদায়ী ঋণের অনেক অংশ আদায় করতে সক্ষম হয়েছে ব্যাংকগুলি।‌




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন