Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০২৪

কোটি টাকার চাকরি ছেড়ে বর্তমানে দেশের অন্যতম শিল্পপতি এই মহিলা

 

Industrial-woman

সমকালীন প্রতিবেদন : বিনীতা সিং হলেন একজন ভারতীয় উদ্যোক্তা ও ব্যবসায়ী। তিনি সুগার কসমেটিকস নামক জনপ্রিয় প্রসাধনী সামগ্রী নির্মাতা কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা। আজকাল এই মহিলাকে অনেকেই চেনেন। 

তার কারণ হল, টিভির জনপ্রিয় ব্যবসায়িক শো 'শার্ক ট্যাঙ্ক ইন্ডিয়া'র বিচারক হিসেবে তাঁকে দেখা যায় সর্বভারতীয় সোনি টিভির পর্দায়। তবে অনেকেই তাঁর অতীত জীবন সম্পর্কে জানেন না। অনেকেই জানেন না যে, নিজস্ব ব্যবসা করার জন্য এই মহিলা ছেড়েছিলেন মোটা বেতনের চাকরিও। কিন্তু কেন? দেখুন। 

বিনীতা সিং ১৯৮৩ সালে গুজরাটের আনন্দে জন্মগ্রহণ করেন। শিক্ষিত পরিবারে জন্ম ও বেড়ে ওঠা বিনীতার। মাদ্রাজ আইআইটি থেকে ২০০৫ সালে স্নাতক ডিগ্রি অর্জন করেন। পরে তিনি ২০০৭ সালে আহমেদাবাদের এমআইটি থেকে এমবিএ করেন। 

জানা যায়, এমবিএ করার সময় ২০০৬ সালে তিনি ডয়চে ব্যাঙ্কে ইন্টার্ন হিসেবে কাজ করেছিলেন এবং বার্ষিক ১ কোটি টাকা বেতন সত্ত্বেও সেই কোম্পানির চাকরি প্রত্যাখ্যান করেছিলেন৷ চাকরির পরিবর্তে তিনি নিজস্ব একটি ব্যবসা শুরু করতে চেয়েছিলেন। সঙ্গে ছিলেন তাঁর কয়েকজন ব্যাচমেট। 

কিন্তু তারা প্রয়োজনীয় বিনিয়োগ সংগ্রহ করতে না পারার কারণে সেই পরিকল্পনার বাস্তবায়ন হয়নি। তবে ২০০৭ সালে বিনীতা সিং তাঁর প্রথম স্টার্টআপ কোয়েৎজাল প্রতিষ্ঠা করেন। তিনি ২০১২ সালে তাঁর দ্বিতীয় স্টার্টআপ ফ্যাব-ব্যাগ শুরু করেছিলেন। 

তাঁর তৃতীয় স্টার্টআপ সুগার কসমেটিকস তিনি তাঁর স্বামীর সাথে ২০১৫ সালে প্রতিষ্ঠা করেছিলেন। এই তৃতীয় স্টার্টআপের কারণেই জনপ্রিয়তা পেয়েছেন বিনীতা। ২০২২ সালের সেপ্টেম্বরে বলিউড তারকা রণবীর সিং তাঁর কোম্পানিতে বিনিয়োগ করেছিলেন। 

সেই বছরই সুগার কসমেটিকসের একজন প্রচারক হয়েছিলেন। এছাড়া, ব্যক্তিগত জীবনকেও একইভাবে গুরুত্ব দেন বিনীতা। ২০১১ সালে বিনীতা সিং কৌশিক মুখোপাধ্যায়কে বিয়ে করেন। এই দম্পতির ২ জন পুত্র সন্তান রয়েছে। সংসার ও ব্যবসা, এই সবটা তিনি একা হাতে সামলে চলেন। 

তাই, 'যে রাঁধে, সে চুলও বাঁধে'‌- এই প্রবাদ বাক্যটা বিনীতার ক্ষেত্রে যে একশোভাগ প্রযোজ্য, তা বলাই যায়। এমন সফল মহিলাকে দেখে হয়তো অনুপ্রাণিত হতে পারেন দেশের অনেক সাধারণ মহিলারাও।  





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন