Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৩ মার্চ, ২০২৪

পৃথিবীর কোন কোন দেশে দোলযাত্রা পালিত হয়?

 

Hoiy-in-foreign

সমকালীন প্রতিবেদন : আর মাত্র কিছুদিন পরেই রঙের উৎসব দোল। ইতিমধ্যে উৎসবের আমেজে মেতে উঠেতে শুরু করেছেন অনেকেই। প্রতিটি জায়গায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অগ্রিম দোল উৎসব পালন করা হচ্ছে। 

চলতি বছর হিন্দু ক্যালেন্ডার অনুসারে দোল উৎসব পালিত হবে ২৫ মার্চ, সোমবার। একে অপরের গায়ে আবির লাগিয়ে এই উৎসব পালন করা হয়। তবে এই উৎসবের আড়ম্বর বেশি দেখা যায় উত্তর ভারতে। 

উত্তর ভারতের মন্দিরগুলিতে দোলযাত্রা আলাদা মাত্রা লাভ করে। বিভিন্ন জায়গার পাশাপাশি মন্দির চত্বর রাঙা হয়ে ওঠে নানান আবিরে। এছাড়াও, ভারতের বিভিন্ন প্রান্তে ঘটা করেই পালিত হয় দোল উৎসব। 

তবে শুধু ভারতে নয়, সুদূর বিদেশেও আড়ম্বর সহকারে এই দোল উৎসব পালিত হয়। সেখানকার মানুষ দোলকেও একটি উৎসবের মতো করে পালন করে। জানেন, ভারত ছাড়া আর কোন কোন দেশে রঙের এই উৎসব পালন করা হয়? কখন পালিত হয় এই উৎসব?

রঙের উৎসব পালিত হয় এমন তালিকায় রয়েছে পৃথিবীর বেশ কয়েকটি দেশ। যার মধ্যে অন্যতম মায়ানমার। ভারতের এই প্রতিবেশী দেশে নববর্ষ উপলক্ষে রঙের উৎসব পালন করা হয়ে থাকে। স্থানীয় ভাষায় যার নাম মেকং এবং থিংয়ান।

ভারতের আর এক প্রতিবেশী দেশ নেপালেও হোলি উৎসব পালন করা হয়। এখানকার মানুষ বেলুনে জল ভরে একে অপরের দিকে ছুঁড়ে মারেন। শুনতে অবাক লাগলেও ইতালির মতো দেশেও পালিত হয় রঙের উৎসব। 

তবে তা অন্যান্য দেশের থেকে একটু আলাদা রকমের। এই দেশে জানুয়ারি মাসে রঙের উৎসব পালিত হয় ঠিকই, তবে রঙের পরিবর্তে একে অপরের দিকে টমেটো ছুঁড়ে মারা হয়। যা অরেঞ্জ ব্যাটল নামেও পরিচিত। 

মরিশাসের দোল উৎসব হিসাবে হোলিকা দহন পালন করা হয়, যা সেখানকার চাষের সঙ্গে সম্পর্কিত। বসন্ত পঞ্চমী থেকে শুরু হয়ে প্রায় ৪০ দিনব্যাপী এই উৎসব চলতে থাকে। ভারতের মতো শ্রীলঙ্কাতেও হোলি উৎসব পালিত হয়। 

এখানে ভারতের মতোই লাল, সবুজ, হলুদ আবিরে রাঙিয়ে তোলা হয় সকলকে। মানুষ জলবন্দুক থেকে একে অপরকে জলও নিক্ষেপ করে থাকেন।‌






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন