Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১২ জানুয়ারী, ২০২৪

৫০ বছর পর চাঁদে অভিযান চালিয়েও ব্যর্থ হল নাসা

NASA-failed

সমকালীন প্রতিবেদন : চাঁদমামাকে উপহার পাঠাতে গিয়ে বিপদে পড়ল নাসা। সোমবার ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স সফলভাবে উৎক্ষেপণ হয়েছিল ভলক্যান রকেট এবং অ্যাস্ট্রোবটিক লুনার ল্যান্ডার। 

তবে ২৪ ঘণ্টার মধ্যেই ধরাশায়ী হল নাসার এই অ্যাস্ট্রোবটিক পেরিগ্রিন ল্যান্ডার। প্রোপালশন মডিউলে যান্ত্রিক ত্রুটি দেখা গিয়েছে বলে খবর। নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছনোর আগেই গুরুতর সমস্যায় পড়ল এই যান।

উল্লেখ্য, গত ৮ জানুয়ারি চাঁদে পাড়ি দেয় নাসার পেরিগ্রিন ল্যান্ডার। এর সঙ্গে যুক্ত ২০টি বৈজ্ঞানিক পেলোডে করে নিয়ে যাচ্ছিল বেশ কিছু উপহার। বিশ্বে এই প্রথমবার বেসরকারি মিশনে চাঁদে পাঁচটি পেলোড পাঠিয়েছিল নাসা। 

এই পেলোডগুলির মধ্যে রয়েছে পাঁচটি নাসার যন্ত্র, যা যুগান্তকারী বৈজ্ঞানিক গবেষণা পরিচালনা করার জন্য ডিজাইন করা হয়েছে। যেগুলি বিকিরণ মাত্রা নিরীক্ষণ করার পাশাপাশি চাঁদের মাটিতে জল রয়েছে কি না, তা নিয়ে অনুসন্ধান চালাবে। 

এ ছাড়াও, চাঁদের জন্য উপহার হিসেবে এই ল্যান্ডার নিয়ে যাচ্ছিল একটি উইকিপিডিয়ার কপি, একটি বিটকয়েন, মাউন্ট এভারেস্টের টুকরো। এই মহাকাশযানের সঙ্গে কিছু মানব শরীরের ডিএনএ স্যাম্পেলও পাঠাচ্ছিল স্পেস মেমোরিয়াল ফার্মস ইলিসাম স্পেস ও সেলেসটিস। 

২৩ ফেব্রুয়ারি চাঁদে অবতরণ করার কথা ছিল পেরিগ্রিন ল্যান্ডারটির। তবে যান্ত্রিক ত্রুটির জেরে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছনোর আগে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে ল্যান্ডার। তাই নাসার এই স্বপ্ন আপাতত যে অধরাই রয়ে গেল, তা মোটামুটি পরিষ্কার। 








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন