Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪

চালু হল ডায়মন্ডহারবার থেকে গঙ্গাসাগর ক্রুজ পরিষেবা

 

Cruise-service

সমকালীন প্রতিবেদন : ‌এখন থেকে ডায়মন্ড হারবার থেকেই জলপথে যাওয়া যাবে গঙ্গাসাগরে। আমরা আমাদের খবরের মাধ্যমেই আপনাদেরকে জানিয়েছিলাম যে, খুব শীঘ্রই ডায়মন্ড হারবার থেকে দীঘা ও পুরী পর্যন্ত চালু হতে চলেছে ক্রুজ পরিষেবা। 

তবে সেই পরিষেবা চালু হওয়ার আগেই সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে ডায়মন্ড হারবার থেকে গঙ্গাসাগর পর্যন্ত ক্রুজ পরিষেবা চালু হয়ে গেল। ডায়মন্ড হারবার পুরসভার তরফ থেকে জানা যাচ্ছে যে, সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত এই ক্রুজ সপ্তাহের সাত দিনই চালানো হবে। 

সামনেই গঙ্গাসাগর মেলা। আর সেকথা মাথায় রেখে মেলা শুরু হওয়ার আগেই চালু করে দেওয়া হল এই পরিষেবা। ক্রুজের ইকোনমি শ্রেণির ভাড়া রাখা হচ্ছে ৫৩০ টাকা এবং প্রিমিয়াম শ্রেণির ভাড়া রাখা হচ্ছে ৬৩০ টাকা। 

ডায়মন্ড হারবার থেকে কচুবেড়িয়া পর্যন্ত যাতায়াত করবে এই ক্রুজ। জানা গেছে, অসপ্রে ওয়াটার ওয়েজ ইন্ডিয়া লিমিটেড ও ডায়মন্ড হারবার পুরসভার যৌথ উদ্যোগে এই বিলাসবহুল জলযানের উদ্বোধন করা হয়েছে। 

বেসরকারি সংস্থাটি ইতিমধ্যেই এই পরিষেবার ট্রায়াল রান সম্পূর্ণ করে ফেলেছে। সপ্তাহের সাত দিনই এই ক্রুজ পরিষেবা সকাল ৯ টা থেকে পাওয়া যাবে। তবে গঙ্গাসাগর মেলা চলাকালীন অর্থাৎ ১৩ থেকে ১৬ জানুয়ারি পর্যন্ত এই ক্রুজ ডায়মন্ড হারবার থেকে সকাল ৮ টায় রওনা দেবে। 

এই সময় প্রতি চার ঘণ্টা অন্তর দিনে মোট তিনবার এই পরিষেবা পাওয়া যাবে বলেই জানা গছে। তবে এই গঙ্গাসাগর মেলা চলাকালীন ক্রুজের ভাড়াও একটু বেশি থাকবে বলে জানিয়েছে পরিচালনকারী বেসরকারি সংস্থাটি।

ক্রুজ কর্তৃপক্ষের মতে, এক বার গঙ্গাসাগর মেলা চলাকালীন যাওয়া কিংবা ফেরত আসার ভাড়া ১৬০০ টাকা পড়বে। যাওয়া এবং আসার টু ওয়ে টিকিট এক সঙ্গে কাটলে সেই ক্ষেত্রে ২০০ টাকা ছাড়ে ৩০০০ টাকা ভাড়া পড়বে। 

গঙ্গাসাগর মেলার চার দিন শেষে টিকিট মূল্য আবারো আগের মতো ৫৩০ ও ৬৩০ টাকা করে দেওয়া হবে। বর্তমানে সড়কপথে ডায়মন্ড হারবার এলাকা থেকে গঙ্গাসাগর পর্যন্ত যেতে তিন ঘন্টারও বেশি সময় লাগে। 

আর সেক্ষেত্রে এই ক্রুজের মাধ্যমে প্রায় এক থেকে দেড় ঘন্টা কমে যাবে। তবে ক্রুজে যাতায়াত করার জন্য কেবল সময়ই বাঁচবে না, সেই সঙ্গে সাক্ষী থাকা যাবে পরিবেশের নৈশর্গিক দৃশ্যেরও। 

যাত্রীদের আরামদায়ক পরিষেবা দেওয়ার জন্য ক্রুজের ভেতরেই থাকবে বিভিন্ন স্নাক্স, চা, কফির ব্যবস্থা। এই ক্রুজ পরিষেবা এখন কতটা সাড়া পায়, তা জানা যাবে মাত্র কয়েক দিন বাদে গঙ্গাসাগর মেলা শুরু হলেই।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন