Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩

স্বাস্থ্যের দিক দিয়ে বিচার করলে হাঁটা এবং সাইক্লিং করার মধ্যে কোনটা বেশি উপকারী?

 

Walking-and-cycling

সমকালীন প্রতিবেদন : হাঁটা নাকি সাইকেল চালানো? এই বিতর্ক রয়েছে বহু মানুষের মধ্যেই। স্বাস্থ্যকে উন্নত করার ক্ষেত্রে কার আধিপত্য বেশি সেই নিয়ে লড়াই চলছে। 

সাইক্লিং এবং হাঁটা, দুটোর মধ্যেই প্রচুর সুবিধা এবং উপকারিতা লুকিয়ে রয়েছে। তবে, কোনটা করলে কি সুবিধা পাওয়া যায়, তা কি জানেন? চলুন এই প্রতিবেদনের মাধ্যমেই তা জেনে নেওয়া যাক ছোট্ট করে।

হাঁটা বা ওয়াকিং— 

স্বাস্থ্য সচেতন মানুষদের বেশিরভাগকেই সকালে অথবা বিকেলে বিভিন্ন মাঠে অথবা পার্কে হাঁটতে দেখা যায়। এই কম কষ্টকর ব্যায়ামটি সমস্ত ফিটনেস স্তরের মানুষদের কাছে বন্ধু।  এটি একটি প্রাকৃতিক মেজাজ বুস্টার। 

যারা ভোরবেলার তরতাজা হাওয়ায় নিঃশ্বাস নিতে ও আশপাশের মানুষদের সাথে গল্প করতে পছন্দ করেন বা যারা অনেক সময় ডিপ্রেসড ফিল করেন, তাদের জন্য হাঁটার আর কোনও বিকল্প নেই। 

হাঁটা কার্ডিওভাসকুলার ডিজিজ থাকা ব্যক্তিদের জন্য অত্যন্ত উপকারী এবং সেই সঙ্গে ওজন কমানোর ক্ষেত্রেও হাঁটা সহায়তা করে।

সাইক্লিং— 

সাইক্লিং হল একটি গতিশীল কার্ডিও ওয়ার্কআউট যা কিনা শরীরের বিভিন্ন পেশীকে কাজে লাগায়। সাইক্লিং আসলে পরিবহনের একটি এমন উপায়, যা নির্বিঘ্নেই প্রতিদিনের ওয়ার্কআউট লিস্টে রাখা যেতে পারে। 

সাইকেল চালানো একটি রোমাঞ্চকর ব্যায়াম হয়ে উঠতে পারে। ব্যায়াম ও পরিবহনের এই মজাদার পদ্ধতিটি শরীরের বিভিন্ন পেশীকে শক্তিশালী করে তোলে। 

একই সঙ্গে যেমন হৃৎপিণ্ডের স্বাস্থ্যের উন্নতি করে, ঠিক তেমনি ফুসফুসের ক্ষমতাও বাড়িয়ে তুলতে সাহায্য করে। আর সেইসঙ্গে পরিবেশ সচেতনদের জন্য যে সাইক্লিং তাদের প্রথম পছন্দ, তা আর আলাদা করে বলার দরকার নেই।

হাঁটা এবং সাইকেল চালানো, দুই পক্ষই ফিটনেস কার্যকলাপের মধ্যেই পড়ছে। তবে পছন্দটি শেষ পর্যন্ত ব্যক্তিগতভাবে নির্ভর করে। প্রতিটি মানুষের ক্ষেত্রে ফিটনেস তাদের লক্ষ্য এবং জীবনধারার উপর নির্ভর করে। 

যারা অবসরে অ্যাক্সেসযোগ্য ক্রিয়াকলাপ খুঁজছেন, তাদের জন্য হাঁটা সবথেকে সুবিধাজনক। অন্যদিকে, সাইকেল চালকরা গতি, দক্ষতা এবং পুরো শরীরের ব্যস্ততায় আনন্দ পান, যা একমাত্র পেডেলিং করেই পাওয়া সম্ভব।

তাই শেষ পর্যন্ত বলাই যায় যে, আপনি একটি সুন্দর পথে হাঁটুন বা সাইকেল লেনে ভ্রমণ করুন, সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হল শরীরচর্চায় আনন্দ পাওয়া। সুতরাং, আপনি চাইলে জুতোর ফিতে বেঁধে নিতে পারেন বা সাইকেলে চড়ে পেডেলে পা রাখতে পারেন, আপনার স্বাস্থ্য আপনাকে যেভাবেই হোক ধন্যবাদ দেবে!




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন