Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৫ নভেম্বর, ২০২৩

একদিনের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক শতরানের রেকর্ড কোহলির

New-record-of-Kohli

সমকালীন প্রতিবেদন :ভারতীয় ক্রিকেটে একসময় রাজ করেছেন শচীন তেন্ডুলকর। তাঁর ঝুলিতেই এতদিন ছিল সিংহভাগ রেকর্ড। তবে এবার শচীনকেই ছাপিয়ে গেলেন বিরাট। লক্ষ্যে অবিচল থাকা, এটাই যেন তাঁর সাফল্যের সূত্র। তাই ঠান্ডা মাথায় আবারও নিজেকে দেওয়া কথাই যেন রাখলেন বিরাট কোহলি। 

ওডিআই বিশ্বকাপের সেমিফাইনালের মঞ্চে ৫০ তম শতরান করে শচিন তেন্ডুলকরকে ছাপিয়ে গেলেন তিনি। ঈশ্বরের খাসতালুকে, তাঁকে সাক্ষী রেখেই এই রেকর্ড গড়লেন কিং কোহলি। বিরাটের মুকুটে জুড়ল নয়া পালক। ওডিআই বিশ্বকাপের ইতিহাসে সর্বাধিক শতরানের রেকর্ড এখন কোহলির। 

‘বিরাটময়’ গ্যালারিতে শুধুই উচ্ছ্বাস। মাঠেই রয়েছেন স্ত্রী অনুষ্কা শর্মা। বিরাট সেঞ্চুরি করতেই আনন্দ যেন বাঁধ মানছে না অনুষ্কার। তবে এই ম্যাচে আরো একাধিক রেকর্ড গড়ে ফেলেন বিরাট। বিশ্বকাপে সর্বোচ্চ রান স্কোরার তিনিই। চলতি বিশ্বকাপ টুর্নামেন্টে ৭১১ রান করে ফেলেছেন বিরাট। 

একদিনের ক্রিকেট বিশ্বকাপের ইতিহাসে এক মরশুমে তিনি সর্বাধিক রান করলেন। এর আগে ২০০৩ সালে ৬৭৩ রান করেছিলেন শচীন। ওই মরশুমের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে টিম ইন্ডিয়া হেরে গিয়েছিল। 

পাশাপাশি, এই সেমিফাইনাল ম্যাচে কিং কোহলি একদিনের ক্রিকেটে সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় অস্ট্রেলিয়া ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংকে পিছনে ফেলে তৃতীয় স্থানে উঠে এসেছেন। 

প্রসঙ্গত, এই তালিকায় ১৮,৪২৬ রান সংগ্রহ করে শীর্ষস্থানে রয়েছেন শচীন তেন্ডুলকর। দ্বিতীয় স্থানে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তী উইকেটকিপার-ব্যাটার কুমার সঙ্গকারা। উল্লেখ্য, ইডেনে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লিগের ম্যাচে শতরান করার সুবাদে শচীন তেন্ডুলকরের দুর্দান্ত এক বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন বিরাট কোহলি। 

এবার ওয়াংখেড়েতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের সেমিফাইনালে সেঞ্চুরি করার সুবাদে শচীনকে টপকে এককভাবে বিশ্বরেকর্ড নিজের দখল নেন কোহলি। তবে তাঁর এই সাফল্য তিনি গুরু শচীনকেই যে ডেডিকেট করলেন, তা বোঝা গেল তাঁর এদিনের অভিব্যক্তিতে। সেই কারণেই হয়তো শুধুমাত্র বাইশ গজে নয়, ভারতবাসীর হৃদয়ে রাজ করেন কিং কোহলি। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন