Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩

গাজায় হাসপাতালের ভেতরেই হামাসের অস্ত্র ভান্ডার, গোপন সুড়ঙ্গ, দাবি ইজরায়েলি সেনার

 

Hamas-weapons-depot

সমকালীন প্রতিবেদন : আল শিফা থেকে শুরু করে র‍্যানটিসি- গাজার বৃহত্তম হাসপাতালগুলোতে সুড়ঙ্গ গড়েছে হামাস। হাসপাতাল চত্বরে হামাস গোষ্ঠীর সুড়ঙ্গের হদিশ পেয়েছে ইজরায়েলে সেনা। এমনই দাবি করল ইজরায়েলি সেনা কর্তৃপক্ষ। 

ইতিমধ্যেই আল শিফা হাসপাতাল থেকে হামাসের বিশাল অস্ত্রভাণ্ডারের ছবি প্রকাশ করেছে ইজরায়েলি ফৌজ। তার পরেই জানানো হয়, আল শিফা ও র‍্যানটিসি হাসপাতালে গোপন সুড়ঙ্গের খোঁজ মিলেছে। 

প্রসঙ্গত, দীর্ঘদিন ধরেই অভিযোগ ছিল যে, হাসপাতালে বাঙ্কার গড়ে হামলা চালিয়ে যাচ্ছে হামাস গোষ্ঠী। বৃহস্পতিবারই আল শিফা হাসপাতালে হামাসের বিশাল অস্ত্রভাণ্ডারের ছবি প্রকাশ করেছিল ইজরায়েলের সেনা। 

তার কয়েক ঘণ্টার মধ্যেই গোপন সুড়ঙ্গের ছবি প্রকাশ করা হয়। হামাস সদস্যদের খোঁজে আল শিফা হাসপাতালে অভিযান চালাচ্ছে ইজরায়েলি সেনা। তার মধ্যেও সাধারণ মানুষের পাশে থাকার বার্তা দিয়েছে ফৌজ।

এদিকে, ইজরায়েল-হামাস যুদ্ধে অসামরিক নাগরিকদের প্রাণহানির তীব্র নিন্দা করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার দ্বিতীয় ‘ভয়েস অব গ্লোবাল সাউথ সামিট’-এর উদ্বোধনী অধিবেশনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী ফের একবার সারা বিশ্বের কল্যাণের জন্য গ্লোবাল সাউথ অর্থাৎ তৃতীয় বিশ্বের দেশগুলিকে একত্রিত হওয়ার আহ্বান জানালেন। 

ইসরায়েল-হামাস যুদ্ধ প্রসঙ্গে মোদী জানান, ভারত সবসময়ই আলোচনার উপর জোর দিয়েছে। ভারত প্রথম থেকেই অসামরিক নাগরিকদের প্রাণহানির তীব্র নিন্দা করেছে। ভারতীয় প্রধানমন্ত্রী আরও বলেছেন, এটাই গ্লোবাল সাউথের এক সুরে কথা বলার সময়।

যদিও এই বিষয়ে ইজরায়েলি রাষ্ট্রপ্রধান দাবি করেছেন, যুদ্ধের সময় অসামরিক নাগরিকদের যাতে ক্ষতি না হয়, তার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছে ইজরায়েল। তবে, অসামরিক ব্যক্তিদের হতাহতের সংখ্যা কমানোর এই প্রচেষ্টা যে সফল হয়নি, তাও মেনে নিয়েছেন তিনি। তবে এখন বাদানুবাদ নয়, যুদ্ধ নয়, শান্তি চাইছেন সকলেই। হয়তো গোটা বিশ্বের কাছে এটাই কাম্য। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন