Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩

দিন দিন ছোট হয়ে যাচ্ছে সৌরজগতের একটি গ্রহ

 

A-planet-is-getting-smaller

সমকালীন প্রতিবেদন : সূর্যের চারপাশে নির্দিষ্ট কক্ষপথে অবিরত ঘুরে চলেছে ৮ টি গ্রহ। আকার ও অবস্থান অনুযায়ী প্রতিটি গ্রহের তাপমাত্রা বা তার ভুতলের অবস্থা ভিন্ন ভিন্ন হয়। যেমন বৃহস্পতি ও শনি হল সম্পূর্ণভাবে একটি গ্যাস-দানব। 

এদিকে, ইউরেনাস ও নেপচুনকে বরফের গ্রহ বলা হয়। তবে আপনি শুনলে অবাক হবেন যে, সূর্যের সবথেকে কাছে থেকেও বুধ গ্রহের তাপমাত্রা কমে যাচ্ছে দিন দিন। এমনকি এই গ্রহ যে একটু একটু করে শুকিয়ে যাচ্ছে, তার প্রমানও মিলেছে বিজ্ঞানীদের পরীক্ষায়। 

এমনকি দেখা গেছে যে, এই গ্রহের ভুতলে একাধিক ভাঁজ স্পষ্ট হচ্ছে দিনের পর দিন। কিন্তু কেন ঘটছে এই ঘটনা? সেটি জানতে হলে আগে জেনে নিতে হবে এই গ্রহের স্বভাব সম্পর্কে। উল্লেখ্য, বুধ গ্রহের ওজন পৃথিবীর ওজনকে ৫০ ভাগ করলে যে ওজন হবে, তার তিনভাগের ওজনের সমষ্টির সমান। 

সূর্যের চারিদিকে পরিক্রমণ করতে বুধ গ্রহের সময় লাগে ৮৮ দিন। সূর্য থেকে এই গ্রহের গড় দূরত্ব ৫.৮ কোটি কিলোমিটার। যদিও অধিকাংশ গ্রহের উপগ্রহ রয়েছে। কিন্তু বুধের কোন উপগ্রহ নেই। বিশেষজ্ঞদের মতে, বুধের ভূমিতে সমতলভূমি সহ অসংখ্য গর্ত ও উঁচু-নিচু পাহাড় দেখা যায়। 

তবে শুধুমাত্র সকাল ও সন্ধ্যার অল্প আলোয় এ গ্রহটি দৃশ্যমান হয়। বুধ গ্রহ সম্পর্কে আহরিত তথ্যের পরিমাণ তুলনামূলকভাবে অনেক কম। এবার আপনি হয়তো ভাববেন যে, যেহেতু এই গ্রহটি সূর্যের সবচেয়ে নিকটতম গ্রহ, তাই এই গ্রহের তাপমাত্রাও সবচেয়ে বেশি। 

এমনটা কিন্তু বাস্তবে নয়। কারণ, বুধ গ্রহের তাপমাত্রা পৃথিবীর থেকেও অনেকগুন কম। এর তাপমাত্রা কমার এই বিষয়টি দিনের পর দিন বাড়ছে বলেই জানা গেছে। গবেষণায় জানা গেছে, বুধগ্রহের কেন্দ্র এখন এতটাই ঠান্ডা হয়ে গেছে যে, বুধ গ্রহ আস্তে আস্তে শুকিয়ে যাচ্ছে। যার জেরে গ্রহটি আরও ছোট হতে থাকছে। 

এছাড়াও, এই গ্রহটির উপরিভাগ জুড়ে প্রচুর ভাঁজ পড়েছে। যেমন মানুষের বয়স বাড়লে চামড়ায় ভাঁজ পড়ে, ঠিক তেমনতাই। তবে এই ছোট হওয়াটা হালেই শুরু হয়েছে এমনটা নয়। বিজ্ঞানীরা বলছেন, এটা শুরু হয়েছে ৩ বিলিয়ন বছর আগে। 

এই ৩০০ কোটি বছর ধরে বুধ শুকিয়ে যাচ্ছে। কিন্তু কেন এমনটা ঘটছে, তা এখনো সঠিকভাবে জানা যায়নি। এই বিষয়ে বিজ্ঞানীরা এখনো গবেষণা চালিয়ে যাচ্ছেন। হয়তো অদূর ভবিষ্যতে এর উত্তর মিলবে। 





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন