Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

গাজা দখল করতে প্রস্তুত ইজরায়েলের সেনা, যুদ্ধ নিয়ে উদ্বেগপ্রকাশ ভারতের

Ready-to-occupy-Gaza

সমকালীন প্রতিবেদন : দু সপ্তাহের বেশি সময় ধরে চলছে মধ্যপ্রাচ্যের যুদ্ধ। ধীরে ধীরে ধ্বংসস্তূপে পরিণত হচ্ছে গাজা ভুখন্ড। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের তোলা ছবিতেই দেখা যাচ্ছে যে, এই ছোট্ট দেশ এখন কেমন শ্মশানে পরিণত হয়েছে। 

এরই মাঝে হামাস জঙ্গিদের নিকেশ করতে মরিয়া হয়ে উঠেছে ইজরায়েলি সেনা। তাঁরা এবার হুঙ্কার দিয়েছে গাজা দখল করার। ইজরায়েলি সেনা প্রধান জানিয়েছেন, এই মুহূর্তে ইহুদি সেনা স্থলপথে গাজা দখলে প্রস্তুত এবং সেই লক্ষ্যেই অবিচল রয়েছেন তারা। 

শোনা যাচ্ছে, স্থলপথে গাজা দখলে প্রস্তুতি শুরু করে দিয়েছে ইজরায়েলি সেনা। তবে এবার এই যুদ্ধ ইস্যুতে আন্তর্জাতিক ময়দানে ডিগবাজি খেল চীন। পৃথিবীর অন্যতম শক্তিধর এই দেশ এবার জানিয়ে দিল যে, ইজরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে। 

সূত্রের খবর, চিনের বিদেশমন্ত্রী ওয়াং উই ফোনে কথা বলেছেন ইজরায়েলের বিদেশমন্ত্রীর সঙ্গে। আর সেই সময়ই তাঁকে বলতে শোনা গিয়েছে, 'প্রতিটা দেশেরই আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে অবশ্যই আন্তর্জাতিক মানবতা আইন মেনে ও নাগরিকদের রক্ষা করেই তা করতে হবে।'  

যদিও এর আগে তাঁকেই বলতে শোনা গিয়েছিল যে, আত্মরক্ষার নীতিকে ছাপিয়ে গিয়েছে ইজরায়েল। গাজার আমজনতার উপর এই অত্যাচার অবিলম্বে বন্ধ হওয়া উচিত বলেও জানিয়েছিল চীন। তাই তাদের এই ডিগবাজি নিয়েও চিন্তা বাড়ছে। 

এই কঠিন পরিস্থিতিতে এবার এই যুদ্ধ প্রসঙ্গে রাষ্ট্রসংঘে মুখ খুলল ভারত। ওই অঞ্চলের পরিস্থিতি এবং ব্যাপক প্রাণহানির ঘটনায় যে নয়াদিল্লি অত্যন্ত উদ্বিগ্ন, তা জানিয়ে দেওয়া হল স্পষ্টভাবে। 

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী সহযোগী প্রতিনিধি আর রবীন্দ্র বুধবার জানিয়েছেন, 'হামাস-ইজরায়েল যুদ্ধে বর্তমান পরিস্থিতিতে বিপন্ন নিরপত্তা পরিস্থিতি ও বিপুল পরিমাণে সাধারণ নাগরিকের মৃত্যুতে ভারত গভীরভাবে উদ্বিগ্ন।' 

এদিন রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে '‌মধ্যপ্রাচ্যের পরিস্থিতি, যার ভিতরে অন্তর্ভুক্ত প্যালেস্টাইন সংক্রান্ত প্রশ্ন' শীর্ষক খোলামেলা বিতর্কে অংশ নেওয়ার সময় রবীন্দ্রকে ওই কথা বলতে শোনা যায়।

কিন্তু এই যুদ্ধ আর কতদিন? এই প্রশ্নটা ক্রমেই কুঁড়ে কুঁড়ে খাচ্ছে গাজা ভূখণ্ডের লক্ষ লক্ষ সাধারণ মানুষকে। কারণ, তাদের জীবন থেকে হারিয়ে গিয়েছে সবরকম নিশ্চয়তা। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন