Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১১ অক্টোবর, ২০২৩

আরও ১০০ টাকা দাম কমছে রান্নার গ্যাসের

 

Price-of-cooking-gas

সমকালীন প্রতিবেদন : বিগত কয়েকমাসে ব্যাপকভাবে বাড়ছিল রান্নার গ্যাসের দাম। এখন যেহেতু ভারতের প্রতিটি বাড়িতেই রান্নার জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি, তাই এই মূল্যবৃদ্ধি ব্যাপক সমস্যায় ফেলেছিল মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারগুলিকে। 

তবে এর মাঝে গত আগস্টে সুখবর এসেছে কেন্দ্রীয় সরকারের তরফে। রাখী পূর্ণিমার আগেই দেশজুড়ে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্র। দেশের ডোমেস্টিক রান্নার গ্যাসের সিলিন্ডার প্রতি দাম কমেছে ২০০ টাকা। তবে যেসব মহিলারা উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস কেনেন, তারা ৪০০ টাকা ছাড় পাবেন। 

আর এবার উৎসবের মরশুমে আরো বড়সড় একটি সুখবর শোনালো ভারত সরকার। জানা গেছে, ফের একবার গ্যাসের দাম কমাতে চলেছে কেন্দ্র সরকার। উৎসবের মরশুমে উজ্জ্বলা গ্রাহকদের মুখের হাসি চওড়া হতে চলেছে কেন্দ্রের এই সিদ্ধান্তে। কারণ ইতিমধ্যে ২০০ টাকা দাম কমেছে সিলিন্ডার প্রতি। 

এছাড়াও, আগের থেকে ২০০ টাকা বেশি ভর্তুকি পেতেন তারা। আর এবার উজ্জ্বলা যোজনার গ্যাস সিলিন্ডারের দাম আরো ১০০ টাকা কমানোর সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার। এর ফলে কলকাতায় উজ্জ্বলা যোজনার উপভোক্তারা ১৪.২ কেজি ওজনের রান্নার গ্যাস পাবেন মাত্র ৬২৯ টাকায়।  

উল্লেখ্য, আগেই সরকার ঘোষণা করেছিল যে, সারাদেশে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে বিনামূল্যে। তবে সবটাই হবে উজ্জ্বলা যোজনা ২.০-এর মাধ্যমে। সূত্রের খবর, উজ্জ্বলা যোজনার এই দ্বিতীয় পর্যায়ে বিপুল পরিমাণ গ্যাস কানেকশন দেওয়া হবে। 

জানা গেছে, ২০২৬ সালের মধ্যেই দেশের আরো ৭৫ লক্ষ যোগ্য মহিলাকে উজ্জ্বলা যোজনার আওতায় আনা হবে। অর্থাৎ আরো ৭৫ লক্ষ নতুন উজ্জ্বলা কানেকশন দেবে সরকার। আর এই সবটাই হবে বিনামূল্যে। উল্লেখ্য, এর আগে উজ্জ্বলা যোজনার প্রথম পর্যায়ে দেশে মোট ৯.৬ কোটি মহিলা ছিলেন এই প্রকল্পের আওতায়। 

এবার থেকে তা বেড়ে হতে চলেছে ১০.৩৫ কোটি। তবে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য বেশ কিছু শর্ত দেয় সরকার। প্রথমত, আবেদনকারীকে একজন প্রাপ্তবয়স্ক মহিলা হতে হবে। সেই সঙ্গে তার বিপিএল কার্ড থাকতে হবে। 

এছাড়াও, আবেদনকারী মহিলার পরিবারে কোনও গ্যাস কানেকশন থাকা চলবে না। এই যোজনার সুবিধা পেতে গেলে অনলাইনে আবেদন করতে হবে। তাই যোগ্য হয়েও এই সুবিধা না পেয়ে থাকলে আজই আবেদন করুন নিকটবর্তী তথ্যমিত্র কেন্দ্রে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন