Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৮ সেপ্টেম্বর, ২০২৩

বিশ্বের সবথেকে ধনী ভিক্ষুক ৭ কোটি টাকা মূল্যের ফ্ল্যাটের মালিক

 ‌

Rich-beggar

সম্পদ দে : মুম্বাইয়ের কোলাহলপূর্ণ শহরে, যেখানে মানুষের দেখা স্বপ্নের সঙ্গে বাস্তবতার মিলন হয়, জীবনের সমস্ত প্রতিকূলতার সঙ্গে লড়াই করে বিজয়ের গল্প লেখা হয়, সেখানে আপনি দেখা পেয়ে যাবেন ভরত জৈনের সঙ্গে। ভিক্ষাদানকে একটি পেশায় পরিণত করে বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক হিসাবে আবির্ভূত হয়েছেন ভরত। যার মোট সম্পত্তির মূল্য ৭.৫ কোটি টাকা বা ১ মিলিয়ন মার্কিন ডলার।

ভরত জৈনের যাত্রা কিন্তু কষ্টের মধ্যেই শুরু হয়েছিল, যেখানে দারিদ্র্যতার কারণে মুম্বাইয়ের রাস্তায় ভিক্ষা করা ছাড়া আর কোনও বিকল্প ছিল না তার কাছে। তবে তিনি হতাশার কাছে আত্মসমর্পণ করতে অস্বীকার করেছিলেন। পরিবর্তে তার জীবনকে পরিবর্তন করতে তার বুদ্ধি ব্যবহার করেছিলেন। 

প্রতিমাসে ভিক্ষা করে ৬০ থেকে ৭০ হাজার টাকা নিয়মিত আয় করেছেন ভরত। আর এভাবেই ভিক্ষুকেরা সবসময় নিঃস্ব, এই ধারণাটিকে ভেঙে ফেলতে সমর্থ হয়েছিলেন ভরত।

দৃঢ় সংকল্প এবং বুদ্ধিদীপ্ত আর্থিক সিদ্ধান্তের সঙ্গে ভরত জৈন তার উপার্জনের অর্থ মাথা খাটিয়ে সঠিক জায়গায় বিনিয়োগ করেছিলেন। মুম্বাইতে কোটি টাকা মূল্যের একটি ২ কামরার ফ্ল্যাট কেনার সময় তিনি প্রথমবার শিরোনামে আসেন। 

থানে এলাকাতে দুটি দোকানও আছে তার, যার মাসিক ভাড়া প্রায় ৩০ হাজার টাকা। নিদারুণ অসহায় ভিক্ষুকজীবন থেকে তিনি নিজের বুদ্ধিমত্তায় এবং কষ্ট করে ভিক্ষা করেই বর্তমানে কোটি কোটি টাকার সম্পত্তির মালিকে রূপান্তরিত হয়েছেন ভরত।

সবথেকে আশ্চর্যকর ব্যাপার এই যে, ভরত জৈন কোনওপ্রকার পুঁথিগত শিক্ষা ছাড়াই এই সব অর্জন করেছিলেন। আর্থিক সীমাবদ্ধতার কারণে স্কুলে পড়ার ইচ্ছা থাকলেও অক্ষমতা তাকে কখনই এই স্বপ্নপূরণ করতে দেয়নি। 

ভরত তার পরিবারের জন্য একটা ভাল ভবিষ্যত তৈরির জন্য এবং তার সন্তানদের শিক্ষা নিশ্চিত করার জন্য নিজের পুরো জীবনটাই প্রায় ভিক্ষা করে কাটিয়ে দিয়েছেন। আজ তার সন্তানেরা মুম্বাইয়ের একটি নামকরা কনভেন্ট স্কুলে পড়ে, যা কিনা তাদের বাবার দৃঢ় সংকল্পের প্রমাণ।

বর্তমানে আর আর্থিক কোনওরকম সমস্যা না থাকায় পরিবার ভরতকে অনুনয় করা সত্ত্বেও, ভারত জৈন তার ভিক্ষুক পেশা কিছুতেই ছাড়তে চাইছেন না। ভিক্ষাবৃত্তি তার কাছে কেবলমাত্র একটি পেশার চেয়েও একটা নেশা হয়ে গেছে। আপনি এখনও তাকে ছত্রপতি শিবাজি টার্মিনাস বা আজাদ ময়দানের মতো পরিচিত স্থানে ভিক্ষা করতে দেখতে পাবেন। যদিও তিনি এখন জীবনযাপন করার জন্য আর কারুর উপর নির্ভর করেন না।

ভরত জৈনের শূন্য থেকে শিরোনামে আসার অসাধারণ যাত্রা বিশ্বের মনোযোগ কেড়েছে। তিনি মানুষের অদম্য ইচ্ছা এবং সংকল্পের জীবন্ত উদাহরণ হিসেবে দাঁড়িয়ে আছেন। মুম্বাইয়ের তথা বিশ্বের সবচেয়ে ধনী ভিক্ষুক হিসেবে ভরত জৈন ইতিহাসের পাতায় তার নাম খোদাই করেছেন।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন