Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩

পৃথিবীর দীর্ঘতম রাস্তা প্যান আমেরিকান হাইওয়ে

 

Pan-American-Highway

সম্পদ দে : এমন একটি বিশ্ব, যেখানে উন্নত পরিবহন ব্যবস্থা সভ্যতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেখানেই একটি অসাধারণ রাস্তা বিশ্বব্যাপী মানুষের কল্পনাকেও পিছনে ফেলে দেয়। প্যান আমেরিকান হাইওয়ে, যা কিনা বিশ্বের দীর্ঘতম রাস্তা হিসাবেও স্বীকৃত। 

উত্তর ও দক্ষিণ আমেরিকা মহাদেশের সঙ্গে সংযুক্ত রাখার অন্যতম পথ। ৪৮ হাজার কিলোমিটার প্রসারিত এই রাস্তা। তবে কেবলমাত্র এর বিশাল দৈর্ঘ্য এই রাস্তাটিকে আকর্ষণীয় করে তোলেনি। এই রাস্তাটিকে শুরু থেকে শেষ পর্যন্ত পেরোতে গেলে আপনাকে অতিক্রম করতে হবে একটা দুটি নয়, পুরো ১৪টি দেশ।

কল্পনা করুন যে উত্তর আমেরিকার উত্তর ভূমি থেকে যাত্রা শুরু করে, বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য অতিক্রম করে দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনার দক্ষিণ প্রান্তে পৌঁছনো। প্যান আমেরিকান হাইওয়ে আসলে নিজেই একটি রেকর্ড, যার আলাদা করে কোনও খেতাবের প্রয়োজন পড়ে না। কোস্টারিকা, পেরু, পানামা, নিকারাগুয়া, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র, হন্ডুরাস, গুয়াতেমালা, বলিভিয়া, এল সালভাদর, কলম্বিয়া, চিলি, কানাডা এবং আর্জেন্টিনা– প্রত্যেকেরই এই মহাসড়ক নির্মাণে অবদান রেখেছে।

এই মহাকাব্যিক পথে পা রাখার সময় অদ্ভুত একটি অনুভূতি আপনাকে আঘাত করবে। একাধিক দেশ অতিক্রম করা সত্ত্বেও, মহাসড়কটি এতই মসৃণ যে আপনি সীমান্ত ক্রসিংগুলি খুব কমই লক্ষ্য করে থাকবেন। যেন এই রাস্তাটি এই দেশগুলিকে একত্রে আবদ্ধ করে রাজনৈতিক সীমানাগুলিকে অতিক্রম করে গিয়েছে।

উন্নত সংযোগ সাধনের লক্ষ্যে এই অকল্পনীয় মহাসড়কটির নির্মাণ শুরু হয়েছিল ১৯২৩ সালে। মজার ব্যাপার হল, প্যান আমেরিকান হাইওয়ে অবিশ্বাস্যভাবে প্রায় ৩০ হাজার কিলোমিটার একটানা সম্পূর্ণ সোজা পথ। পথে কোনও মোচড় বা বাঁক নেই। তবে, এর আপাত সোজা এবং লোভনীয় যাত্রা দেখে ফাঁদে পড়বেন না। এই যাত্রা শুরু করা মোটেও কোনও সহজ কাজ নয়।

প্যান আমেরিকান হাইওয়ের একটি অংশ, যা ড্যারিয়েন গ্যাপ নামে পরিচিত, তা আপনাদের সামনে এই বিশাল রাস্তার মাঝে একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জ তৈরি করে। এই ১১০ কিলোমিটার জায়গা রাস্তাটিকে খানিকটা অসম্পূর্ণ রেখে দেয় এবং কলম্বিয়া থেকে পানামাকে আলাদা করে। ড্যারিয়েন গ্যাপ এমন একটি কুখ্যাত এলাকা, যেটি মাদক চোরাচালান এবং অবৈধ ব্যবসার মতো অপরাধমূলক কর্মকাণ্ডে জর্জরিত। যারা নিজেদের গাড়িতে করে পুরো যাত্রা সম্পূর্ণ করতে চায়, তাদের জন্য বেশিরভাগ ক্ষেত্রেই এটি একটি বাধা হয়ে দাঁড়ায়।

ঘন বন, তুষারময় ল্যান্ডস্কেপ এবং বিস্তীর্ণ মরুভূমিতে ঘেরা এই অসাধারণ রাস্তা ধরে নিজেকে ভ্রমণ করার কল্পনামাত্রই যেন সকলে হারিয়ে যায় এই মহাসড়কেই। তবে, এই ধরনের একটি কঠিন অভিযানের জন্য ভাবনা মাত্রই বেরিয়ে যাওয়া যায় না। নিদেনপক্ষে কয়েক মাসের প্রস্তুতি এবং ধৈর্যের প্রয়োজন পড়ে।

আপনি এই মন্ত্রমুগ্ধ হাইওয়ে দিয়ে পাড়ি দেওয়ার সাথে সাথে এক ইতিহাসের অংশ হয়ে উঠবেন। পৃথিবীর সব থেকে দীর্ঘ রাস্তা হিসেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডসে প্যান আমেরিকান হাইওয়ের নাম ১৪ টি দেশ, কয়েক লক্ষ মানুষের পরিশ্রম এবং একটি সোনালী ইতিহাসের চিহ্ন হিসেবে দাঁড়িয়ে আছে।

সুতরাং, আপনি যদি কখনও একটি অসাধারণ যাত্রার জন্য আকুল হয়ে ওঠেন, তাহলে প্যান আমেরিকান হাইওয়ে আপনার জন্য একটি ডেস্টিনেশন হয়ে উঠতে পারে। আমেরিকা মহাদেশের সমস্ত সীমা এবং রাজনীতি অতিক্রম করে দিয়ে রাস্তাটি আপনাকে ১৪টি দেশের মধ্য দিয়ে পথ দেখাতে দেখাতে নিয়ে যাবে এক সুদীর্ঘ স্বপ্নের যাত্রার দিকে।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন