Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১০ সেপ্টেম্বর, ২০২৩

দ্রুত আধার কার্ড আপডেটের কাজ সেরে ফেলুন

Aadhaar-Card-Update

সমকালীন প্রতিবেদন : একাধিক পরিচয় সংক্রান্ত কার্ডে জর্জরিত ভারতবাসী। তবে আধার কার্ডের প্রতি প্রথম থেকেই গুরুত্ব দিচ্ছে ভারত সরকার। হয়তো অদূর ভবিষ্যতে এই কার্ডই হবে একমাত্র আইডেন্টিফিকেশন কার্ড। 

তাই অত্যন্ত গুরুত্ব সহকারে সমস্ত ভারতবাসীকে আধার কার্ড আপডেট করার আহ্বান জানিয়েছে ভারত সরকার। একাধিকবার তারিখ প্রসারিত করে এখন শেষ তারিখ হয়েছে ১৪ সেপ্টেম্বর। তাই হাতে কিন্তু সময় কম। 

প্রথম পর্যায়ে ভারত সরকার ঘোষণা করেছিল, আধার সংক্রান্ত নথি ১৪ জুনের মধ্যে আপডেট করতে হবে। পরে সময় আরও ৩ মাস বাড়িয়ে তা ১৪ সেপ্টেম্বর করা হয়েছে। 

এক্ষেত্রে আধার প্রদানকারী সংস্থা UIDAI সব আধার কার্ড ব্যবহারকারীদের সতর্ক করেছে। ১০ বছরেরও বেশি সময় ধরে যাদের আধার আপডেট হয়নি, তাদের অবিলম্বে এই কার্ড আপডেট করতে বলেছে সংস্থা। 

যদি নির্দিষ্ট দিনের মধ্যে এই কাজ না করতে পারেন, সেক্ষেত্রে কিন্তু আপনাকে এই আপডেটের কাজ সম্পন্ন করার জন্য ৫০ টাকা করে দিতে হবে, যা এখন বিনামূল্যে করা যাচ্ছে। 

তবে আপনি শুধু অফ লাইন নয়, প্রয়োজনে অন লাইনেও আধার কার্ড আপডেট করতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে UIDAI‌ এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হল—  https://myaadhaar.uidai.gov.in

এই ওয়েবসাইটের মাধ্যমে আপডেটের কাজ সারতে হবে। এছাড়াও আপনি MyAadhaar পোর্টালে গিয়েও এই কাজ করতে পারেন। UIDAI-এর এই পোর্টালে আপনার নাম, ঠিকানা ইত্যাদি তথ্য আধার কার্ডে আপডেট করা যেতে পারে। এর জন্য ব্যবহারকারীদের আধার নম্বর এবং মোবাইল নম্বর প্রয়োজন। আপনি আপনার মোবাইল নম্বরে OTP এর মাধ্যমে ঠিকানা এবং অন্যান্য তথ্য পরিবর্তন করতে পারবেন। 

৬টি স্টেপের মধ্য দিয়ে আধার আপডেট করা যায়। 

যথা - ১) প্রথমে আধার ওয়েবসাইট myaadhaar.uidai.gov.in দেখুন।

২) এখন লগইন করে নাম/লিঙ্গ/জন্ম তারিখ এবং ঠিকানা বিকল্প নির্বাচন করুন।

৩) আধার আপডেটের বিকল্পটি নির্বাচন করুন।

৪) এখন ঠিকানা বা অন্যান্য তথ্য আপডেট করার বিকল্পটিতে ক্লিক করুন।

৫) এরপর স্ক্যান কপি আপলোড করুন এবং জনসংখ্যার তথ্য আপলোড করুন।

৬) এই কাজটুকু শেষ হলে পেমেন্ট করুন। তারপর আপনি একটি নম্বর পাবেন, তা হাতে রাখুন। এটা স্ট্যাটাস চেকে কাজে লাগবে।

তাই নিজের নিরাপত্তার জন্য অফ লাইন হোক বা অন লাইন, ১৪ সেপ্টেম্বরের মধ্যে অবশ্যই আধার আপডেট করে নিন। হাতে আর মাত্র কয়েকটি দিন। এর মধ্যে এই কাজ সারা না হলে কিন্তু বেশ কিছু টাকা গুনতে হবে আপনাকে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন