Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২২ সেপ্টেম্বর, ২০২৩

খুলে দেওয়া হয়েছে ডুয়ার্স এর গেট, শুরু হয়েছে জঙ্গল সাফারি

 

Jungle-Safari-of-Dooars

সমকালীন প্রতিবেদন : ‌প্রায় ৩ মাস পর আবার খুলে গেলো ডুয়ার্স এর জঙ্গল সাফারি। এখানে গেলে অবশ্যই মাথায় রাখবেন কিছু কথা। এক জায়গায় জঙ্গল, পাহাড়, নদী মিলিয়ে বাঙালির অন্যতম প্ৰিয় জায়গা ডুয়ার্স। জিপে বা হাতিতে চেপে জঙ্গল সাফারির মজাই আলাদা। মোটামুটিভাবে জুন মাস থেকে আগস্ট মাস পর্যন্ত একাধিক কারণেই জঙ্গল সাফারি বন্ধ থাকে। 

সূত্রের খবর, গরুমারা সহ অন্যান্য অনেক সরকারি লজ সব ইতিমধ্যে বুক হয়ে গেছে। তবে বেসরকারি লজে এখনও কিছু জায়গা আছে। যারা এবার পুজোর ছুটিতে ওই জঙ্গল সাফারিতে যাবেন, তাদের কয়েকটি বিষয় অবশ্যই মাথায় রাখতে হবে। যেমন-

১) আগে বুকিং না করে যাবেন না : 

৩ মাস বন্ধ থাকার পরে ওখানে ব্যাপক মানুষের ঢল নামবে। তাই আগে থেকে হোটেল বা লজ বুক না করে গেলে বিপদে পারতে পারেন।

২) হাতিতে না জিপে কিসে সাফারি করবেন? আগেই মনোস্থির করুন : 

মনে রাখবেন হাতিতে জঙ্গল সাফারির যেমন মজা আছে, তেমনি কিছু অসুবিধাও আছে। প্রধান অসুবিধা প্রায় সারাদিন লেগে যায় ঘুর‌তে। আর দ্বিতীয় অসুবিধা, সারাদিন ঘোরার পর ফিরে এসে শরীরে যথেষ্ট ব্যথা অনুভূত হয়। অন্যদিকে, জিপে দ্রুত ঘোরা যায়। তাই জিপে দিনে ২ বার সাফারি হয়, কিন্তু হাতিতে দিনে ১ বার হয় সাফারি।

৩) জঙ্গলের পরিবেশ ও নীরবতা বজায় রাখুন : 

জঙ্গল কিন্তু পশু জগতের জন্য, মানুষের জন্য নয়। তাই ওদের বিরক্ত করা থেকে বিরত থাকুন। একদম নীরবতা বজায় রাখবেন। জঙ্গলে ধূমপান, মদ্যপান সম্পূর্ণ নিষিদ্ধ। প্লাস্টিক জাতীয় কিছু জঙ্গলে ফেলবেন না।

৪) পশু পাখিকে বিরক্ত করবেন না : 

প্রাণীজগতকে তাদের মতো থাকতে দেবেন। উত্তেজনার মাথায় জিপ বা হাতি থেকে নামার চেষ্টা করবেন না। এতে বড়ো বিপদ ঘটে যেতে পারে।

৫) সাফারিতে সঙ্গে যা নেবেন : 

অবশ্যই ক্যামেরা এবং দূরবীন। তবে ঘন ঘন ফ্ল্যাস জ্বালিয়ে প্রাণীদের বিরক্ত করবেন না। প্রকৃতির সঙ্গে মানানসই পোশাক পড়ুন। গাঢ় রঙের পোশাক না পরে সাদা বা সবুজ পোশাক সবথেকে ভালো। 

আর একবার বলে রাখি, জঙ্গলে নীরবতা পালন করা মানুষের প্রধান কর্তব্য। পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে জঙ্গলের দরজা। তাই জঙ্গলপ্রেমীরা চটপট মনস্থির করে সমস্তরকম প্রস্তুতি নিয়ে রওনা দিন ডুয়ার্স এর উদ্দেশ্যে।






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন