Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩

ফেসবুকে রিল দেখতে পছন্দ না করলে তা বন্ধ করার উপায় জানুন

 ‌

How-to-stop-Facebook-Reels

সম্পদ দে : দিন প্রতিদিন মানুষ বড় একা হয়ে যাচ্ছে। অবসরে সময় কাটানোর জন্য থাকে না আজকাল বন্ধুবান্ধব বা পরিবার। অনেকেই সেই জন্য ফেসবুক বা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়াতে সময় ব্যয় করতে বেশি পছন্দ করেন। তারা প্রায়শই তাদের নিউজ ফিডে স্ক্রোল করে রিল দেখতে পছন্দ করেন। 

তবে যত দিন যাচ্ছে, এই সোশ্যাল মিডিয়ায় রিলের মতো ছোট ছোট ভিডিও যেন আমাদেরকে আঁকড়ে ধরছে। ছোট ছোট মজাদার এই ভিডিও কোথাও না কোথাও পাল্টে দিচ্ছে আমাদের স্বভাব ও ধৈর্য। 

বছর কয়েক আগে পর্যন্তও ১০-১৫ মিনিট বা কিছু কিছু ক্ষেত্রে ৩০ মিনিট বা ১ ঘণ্টার ভিডিও দেখতেও আমরা পছন্দ করতাম। তবে সোশ্যাল মিডিয়াতে এই রিলের মতো ছোট ছোট ভিডিও আমাদের স্বভাব এতটাই পাল্টে দিয়েছে যে, আজকাল বেশিরভাগ মানুষই বড় ভিডিও দেখার ধৈর্য রাখতে পারেন না। তারা খোঁজেন ৩০ সেকেন্ড থেকে ১ মিনিটের মধ্যে মজাদার ভিডিও। 

তবে সবাই কিন্তু রিল দেখতে পছন্দ করেন না এবং সেগুলি এড়াতে চান। ভাল খবর হল, আপনার অ্যাকাউন্টে কিছু সেটিংস পাল্টালেই রিললেস ফেসবুকের অভিজ্ঞতা পাওয়া সম্ভব। এরজন্য আপনাকে যা যা করতে হবে, জেনে নিন এই প্রতিবেদনে।

* প্রথম আপনি যেটা করতে পারেন সেটা হলো, আপনি ফেসবুকের ওয়েবসাইটের মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন। সেখান থেকে আপনি কী দেখতে চান এবং আপনি কী এড়াতে চান– তার উপর আপনার নিয়ন্ত্রণ রয়েছে। আপনার টাইমলাইনে আপনি যে রিলগুলি দেখতে পান, সেগুলি লুকিয়ে রেখে আপনি ধীরে ধীরে ফেসবুককে বুঝিয়ে দিতে পারেন, যাতে আপনাকে সেগুলি কম দেখাতে পারে৷ 

* যখন একটি রিল প্রদর্শিত হয়, রিলের উপরের ডানদিকে অবস্থিত তিনটি বিন্দুতে ক্লিক করলে একটি মেনু পপ আপ হবে। সেখান থেকে রিল হাইড করার অপশন পাবেন। এটিতে কয়েকদিন ধরে ক্লিক করতে থাকলেই ফেসবুকে আপনার ‌অ্যাকাউন্টে রিল আসা বন্ধ হয়ে যাবে।

* কিছু দিনের জন্য ধারাবাহিকভাবে রিলগুলি হাইড করে রাখলে, ফেসবুক বুঝবে যে আপনি সেগুলিতে আগ্রহী নন এবং সেগুলি ধীরে ধীরে আপনার ফিড থেকে অদৃশ্য হয়ে যাবে৷ এমনকি আপনি যদি ফেসবুকের পুরনো সংস্করণ বা কোনও পুরনো অ্যান্ড্রয়েড বা আইফোন ব্যবহার করেন, তাহলেও আপনার অ্যাকাউন্টে রিল পাবেন না।

* অর্থাৎ, আপনি যদি ফেসবুকে রিলগুলি দেখতে না চান, আপনি রিলের তিনটি বিন্দুতে ক্লিক করে এবং '‌হাইড রিল' নির্বাচন করে সেগুলি লুকোতে পারেন৷ সময়ের সঙ্গে সঙ্গে ফেসবুক আপনার পছন্দ বুঝতে পারবে এবং রিলগুলি আর আপনার ফিডে প্রদর্শিত হবে না।  

মনে রাখবেন, এই পদ্ধতি ফেসবুক ওয়েবসাইটে সবচেয়ে ভাল কাজ করে এবং পুরনো সংস্করণ বা পুরনো ডিভাইসগুলিতেও অনেক সময় কাজ করে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন