Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৬ জুন, ২০২৩

বনগাঁয় জেলা পরিষদের ৩ আসনে তৃণমূলের জোড়া মনোনয়ন জমা পড়ল

Twin-nominations-in-3-seats

সমকালীন প্রতিবেদন : বনগাঁ মহকুমার ৩ ব্লকের ৯ টি জেলা পরিষদের আসনে তৃণমূলের পক্ষে মনোনয়নপত্র জমা পড়লো ১২ টি। প্রতিটি ব্লকে একটি করে আসনে তৃণমূলের জোড়া মনোনয়নপত্র জমা পড়েছে। এই আসনগুলি হল– ২, ৪ এবং ৮ নম্বর। অন্যদিকে, বিজেপির ১০ টি মনোনয়নপত্র জমা পড়েছে। অর্থাৎ একটি আসনে বিজেপির পক্ষে জোড়া মনোনয়নপত্র জমা পড়েছে।

সরকারিভাবে পঞ্চায়েত নির্বাচন ঘোষণার পর দিন থেকেই মনোনয়নপত্র জমা নেওয়ার কাজ শুরু হয়। বৃহস্পতিবার ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ১৭ জুন, শনিবার স্ক্রুটিনি। মনোনয়নপত্র প্রত্যাহারের তারিখ ২০ জুন। ওইদিন বিকেলেই প্রার্থীদের চুড়ান্ত তালিকা প্রকাশিত হবে। ২০২৩ সালের ৫ জানুয়ারি প্রকাশিত চুড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী এবারের পঞ্চায়েত নির্বাচন অনুষ্ঠিত হবে। 

বাগদা ব্লক :‌–

বাগদা ব্লকের মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ২৩ হাজার ৫৬০ জন। গ্রাম পঞ্চায়েত রয়েছে ৯ টি। গ্রাম পঞ্চায়েতের আসন সংখ্যা ১৪০ টি। সেক্ষেত্রে সব দল মিলিয়ে মনোনয়নপত্র জমা পড়েছে ৭৩৫ টি। পঞ্চায়েত সমিতির আসন সংখ্যা ২৭ টি। মনোনয়নপত্র জমা পড়েছে ১৩৪ টি।

বনগাঁ ব্লক :‌–

বনগাঁ ব্লকের মোট ভোটার সংখ্যা ৩ লক্ষ ৪২ হাজার ৮১১ জন। গ্রাম পঞ্চায়েত রয়েছে ১৬ টি। গ্রাম পঞ্চায়েতের আসন সংখ্যা ৩৭৩ টি। সেক্ষেত্রে সব দল মিলিয়ে মনোনয়নপত্র জমা পড়েছে ১১১৩ টি। পঞ্চায়েত সমিতির আসন সংখ্যা ৪৮ টি। মনোনয়নপত্র জমা পড়েছে ১৬৩ টি।

গাইঘাটা ব্লক :‌–

গাইঘাটা ব্লকের মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৮৩ হাজার ০৭৪ জন। গ্রাম পঞ্চায়েত রয়েছে ১৩ টি। গ্রাম পঞ্চায়েতের আসন সংখ্যা ৩১১ টি। সেক্ষেত্রে সব দল মিলিয়ে মনোনয়নপত্র জমা পড়েছে ৯৭৪ টি। পঞ্চায়েত সমিতির আসন সংখ্যা ৩৯ টি। মনোনয়নপত্র জমা পড়েছে ১৪১ টি।

বনগাঁ মহকুমার এই ৩ ব্লকে ৩ টি করে জেলা পরিষদের আসন রয়েছে। অর্থাৎ এই মহকুমায় জেলা পরিষদের মোট আসন সংখ্যা ৯ টি। এরজন্য সব দল মিলিয়ে মনোনয়নপত্র জমা পড়েছে ৪৭ টি। এরমধ্যে বহুজন সমাজ পার্টির ৫ টি, বিজেপির ১০ টি, সিপিআইএমের ৬ টি, কংগ্রেসের ৪ টি, ফরওয়ার্ড ব্লকের ২ টি, তৃণমূলের ১২ টি, এসইউসিআই এর ৩ টি এবং নির্দলের ৫ টি করে মনোনয়নপত্র জমা পড়েছে। 

এই পরিসংখ্যান অনুযায়ী দেখা যাচ্ছে, বনগাঁ মহকুমার জেলা পরিষদের ৯ টি আসনের মধ্যে তৃণমূল কংগ্রেসের পক্ষে ১২ টি মনোনয়নপত্র অর্থাৎ ৩ টি মনোনয়নপত্র অতিরিক্ত জমা পড়েছে। এই ৩ টি আসন হল বাগদা ব্লকের ২ নম্বর, বনগাঁ ব্লকের ৪ নম্বর এবং গাইঘাটা ব্লকের ৮ নম্বর জেলা পরিষদ আসন।

বাগদা ব্লকের ২ নম্বর জেলা পরিষদ আসনের জন্য তৃণমূলের পক্ষে যে দুজন মনোনয়নপত্র জমা করেছেন, তাঁরা হলেন– দীপ্তি ঘোষ এবং করবী দত্ত। রাজনৈতিক পরিচয় হিসেবে দীপ্তি ঘোষ ৩ বারের জেলা পরিষদ সদস্য এবং জেলা পরিষদের স্থায়ী সমিতির সদস্য। আর করবী দত্ত বর্তমানে বাগদা পঞ্চায়েত সমিতির সদস্য।

বনগাঁ ব্লকের ৪ নম্বর জেলা পরিষদ আসনেও তৃণমূলের পক্ষে দুজন মনোনয়নপত্র জমা করেছেন। তারা হলেন– শ্যামল রায় এবং শুভজিৎ দাস। রাজনৈতিক পরিচয় হিসেবে শ্যামল রায় ৪ বারের জেলা পরিষদ সদস্য এবং বর্তমানে জেলা পরিষদের অধ্যক্ষ। অন্যদিকে, শুভজিৎ দাস কলকাতার আশুতোষ কলেজের তৃণমূল ছাত্র পরিষদের নির্বাচিত প্রাক্তন ছাত্র প্রতিনিধি এবং তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জীর মনোনীত ছাত্রনেতা।

গাইঘাটা ব্লকের ৮ নম্বর জেলা পরিষদ আসনের ক্ষেত্রেও তৃণমূলের পক্ষে দুজন করে মনোনয়নপত্র জমা করেছেন। তারা হলেন–  অজিত সাহা এবং গৌতমনারায়ণ ভট্টাচার্য। রাজনৈতিক পরিচয় হিসেবে অজিত সাহা বর্তমানে হাবড়া ১ নন্বর পঞ্চায়েত সমিতির সভাপতি। অন্যদিকে, গৌতমনারায়ণ ভট্টাচার্য পেশায় একজন আইনজীবী। রাজনৈতিকভাবে তিনি তৃণমূলের সমর্থক হলেও দলীয়ভাবে তিনি কোনও পদে নেই।

এদিকে, বনগাঁ ব্লকের ৫ নম্বর জেলা পরিষদ আসনে যুথিকা বিশ্বাস এবং রীনা বিশ্বাসরায় নামে বিজেপির পক্ষে দুজন মনোনয়নপত্র জমা করেছেন। দলীয় সূত্রে জানা গেছে, এই দুজনের কেউই রাজনৈতিকভাবে কোনও পদের দায়িত্বে নেই। এখন দেখার, ২০ জুন মনোনয়ন প্রত্যাহারের পর কারা কারা দলের টিকিটে পঞ্চায়েত নির্বাচনে লড়াই করার সুযোগ পান। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন