Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৬ জুন, ২০২৩

চিকুনগুনিয়ার ভ্যাকসিনের সন্ধান মিললো, ক্লিনিকাল ট্রায়ালে সাফল্য পেল এই ভ্যাকসিন

 

The-search-for-a-chikungunya-vaccine

সম্পদ দে : ‌চিকিৎসা ক্ষেত্রে একটি বড় ফলাফল। বিজ্ঞানীরা চিকুনগুনিয়ার বিরুদ্ধে একটি অত্যন্ত কার্যকরী ভ্যাকসিনের ঘোষণা করেছেন। মশাবাহিত সমস্ত রোগের মধ্যে চিকুনগুনিয়া পশ্চিমবঙ্গ এবং বিহারে একটি বড় উদ্বেগের কারণ। চিকুনগুনিয়া আফ্রিকাতে ১৯৫২ সালে প্রথম আবিষ্কৃত হয়েছিল।

চিকুনগুনিয়া তার দুর্বল লক্ষণগুলির জন্য পরিচিত, যার মধ্যে রয়েছে উচ্চ জ্বর, জয়েন্টে ব্যথা, দুর্বলতা এবং মাথাব্যথা। এই রোগে আক্রান্ত রোগীদের প্রায়শই সোজা হয়ে হাঁটতে অসুবিধা হয়। বর্ষা মরসুমে প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায়, প্রাথমিক রোগ নির্ণয় করা কঠিন হয়ে পড়ে। যার ফলে চিকিৎসায় বিলম্ব হয় এবং ভোগান্তি বেড়ে যায়।

তবে, আশা এখন অনেকটাই বেড়েছে। কারণ ২৮ জন ব্যক্তির উপর পরিচালিত একটি সাম্প্রতিক ক্লিনিকাল ট্রায়াল প্রমাণ করেছে যে, চিকুনগুনিয়ার ভ্যাকসিন অবিশ্বাস্যভাবে প্রতিশ্রুতিশীল। বিখ্যাত মেডিকেল জার্নাল 'দ্য ল্যানসেট' অনুসারে তৃতীয় পর্যায়ে পরিচালিত ট্রায়ালটি ৯৮.৯ শতাংশের একটি অসাধারণ কার্যকারিতার হার প্রকাশ করেছে।

গবেষণা প্রকল্পের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে, সবকিছু ঠিকঠাক থাকলে, এই যুগান্তকারী ভ্যাকসিনটি শীঘ্রই জনসাধারণের জন্য উপলব্ধ হতে পারে, যা রোগের বিরুদ্ধে অত্যন্ত প্রয়োজনীয় সুরক্ষা প্রদান করবে। এই সংবাদটি চিকুনগুনিয়ার উচ্চ প্রকোপ অঞ্চলে বসবাসকারী লক্ষ লক্ষ ব্যক্তিদের জন্য স্বস্তি নিয়ে এসেছে৷

চিকুনগুনিয়া সনাক্তকরণ করার কয়েকটা উপায় হল, প্রায়শই দুই থেকে পাঁচ দিন স্থায়ী জ্বর, দুর্বলতা এবং জয়েন্টে ব্যথা সহ শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি পর্যন্ত পৌঁছাতে পারে। মাথাব্যথাও সাধারণত অভিজ্ঞ হয় এবং এই রোগের সঙ্গে যুক্ত ব্যথা এক সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত চলতে পারে। এমনকি গুরুতর ক্ষেত্রে চিকুনগুনিয়ায় মৃত্যুও হতে পারে।

চিকুনগুনিয়ার ভ্যাকসিনের সম্ভাব্য প্রাপ্যতার সঙ্গে এই দুর্বল রোগ সম্পর্কে উদ্বেগের দিনগুলি শীঘ্রই শেষ হতে পারে। এই যুগান্তকারী আবিষ্কারটি মশাবাহিত অসুস্থতাগুলির বিরুদ্ধে লড়াইয়ে চিকিৎসার অগ্রগতির শক্তিকে আরও বাড়িয়ে তুলবে, যা সকলের জন্য একটি স্বাস্থ্যকর এবং নিরাপদ ভবিষ্যতের পথ প্রশস্ত করবে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন