Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

পর্বত আরোহণকারী যানবাহনের জন্য সিকিমে অক্সিজেন কিট বাধ্যতামূলক

 

Oxygen-kit-is-mandatory-in-Sikkim

সম্পদ দে : ‌পার্বত্য অঞ্চলে অক্সিজেন সম্পর্কিত চ্যালেঞ্জের মুখোমুখি বারবার পর্যটকদের পরার কারণে সিকিম সরকার একটি নতুন নিয়ম শুরু করেছে। ১ জুলাই থেকে পার্বত্য এলাকায় চলাচলকারী ব্যক্তিগত যানবাহন সহ সমস্ত যানবাহনের জন্য একটি অক্সিজেন কিট বা ক্যানিস্টার বহন করা বাধ্যতামূলক হবে। এই সিদ্ধান্তের লক্ষ্য উচ্চ-উচ্চতা অঞ্চলে পর্যটকদের শ্বাসকষ্টজনিত সমস্যার ক্রমবর্ধমান ঘটনাকে মোকাবেলা করা।

সিকিম তার মনোরম ল্যান্ডস্কেপের জন্য বিখ্যাত এবং অনেকের কাছেই একটি পছন্দের পর্যটন গন্তব্য। বিশেষ করে গ্রীষ্মের মাসগুলিতে পর্যটকদের সংখ্যা বৃদ্ধি পায় বেশি করে। তবে, উচ্চ উচ্চতা অনেক ব্যক্তির জন্যেই চ্যালেঞ্জ তৈরি করে। বিশেষ করে যাদের শ্বাস-প্রশ্বাসে সমস্যা রয়েছে। গ্রীষ্মের উত্তাপের তীব্রতার সঙ্গে এই সমস্যাগুলি আরও প্রবল হয়ে উঠেছে, যা রাজ্য সরকারকে সক্রিয় পদক্ষেপ নিতে বাধ্য করেছে।

রাজ্যের পর্যটন সচিব রাজ যাদব প্রথম এই নিয়ম সম্পর্কে ঘোষণা করেছিলেন। তিনি বাধ্যতামূলক অক্সিজেন কিটের প্রয়োজনীয়তা সম্পর্কে একটি বিজ্ঞপ্তিও জারি করেছিলেন। প্রবিধানটি সিকিমের বিভিন্ন পর্যটন হটস্পটগুলি অতিক্রমকারী যানবাহনের ক্ষেত্রে প্রযোজ্য। 

উত্তর সিকিমের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে, যা তার অসংখ্য উচ্চ আকর্ষণের জন্য পরিচিত। লাচেন, লাচুং এবং গুরুডংমার লেকের মতো জনপ্রিয় গন্তব্য এবং নাথুলা, বাবা মন্দিরের মতো স্থানগুলিও প্রতিবছর পর্যটকদের ব্যাপক সমাগমে মেতে ওঠে।

যানবাহনে অক্সিজেন কিটের উপস্থিতি কার্যকর করার সিদ্ধান্তটি ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। এটি পর্যটকদের নিরাপত্তা নিশ্চিত করার তাৎপর্যকে বাড়িয়ে তোলে, বিশেষ করে বয়স্ক এবং শিশুদের যারা উচ্চতায় শ্বাসকষ্টের সমস্যায় বেশি সংবেদনশীল। 

এই নিয়মটি এমন মানুষদেরকে সাহায্য করবে যাদের চিকিৎসা মনোযোগ এবং অক্সিজেনের প্রয়োজন হয়, এমনকি হাসপাতালে ভর্তি খাওয়ারও প্রয়োজন পড়তে পারে। এই ঘোষণার মাধ্যমে সিকিম সরকার রাজ্যের মনমুগ্ধকর ল্যান্ডস্কেপগুলিতে দর্শনার্থীদের জন্য একটি নিরাপদ এবং আরও উপভোগ্য পর্যটন অভিজ্ঞতা তৈরি করতে চায়। 

সিদ্ধান্তটি পর্যটকদের নিরাপত্তা ও ভালো স্বাস্থ্য নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতির উপর জোর দেয় এবং ভ্রমণকারীদের পছন্দের গন্তব্য হিসাবে সিকিমের অবস্থানকে আরও শক্তিশালী করে তোলে। নিয়ম কার্যকরী করার সময়সীমা যত ঘনিয়ে আসছে, ট্যুর অপারেটর এবং গাড়ির মালিক উভয়কেই সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। 

সিকিম সরকারের এই সক্রিয় পদক্ষেপটি অক্সিজেনের ঘাটতির কারণে তৈরি চ্যালেঞ্জগুলিকে অনেকটাই উপশম করতে এবং এই অঞ্চলে আসা পর্যটকদের সুন্দর অভিজ্ঞতা বাড়িয়ে তুলতে অনেকটাই সাহায্য করবে। একইসঙ্গে সিকিমকে একটি আকর্ষণীয় এবং দায়িত্বশীল পর্যটন গন্তব্য হিসাবে গড়ে তুলবে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন