Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১ মে, ২০২৩

সৌর ঝড় ধেয়ে আসছে পৃথিবীতে, উদ্বেগ বিজ্ঞানীদের মধ্যে

A-solar-storm-is-coming

সম্পদ দে : আগামী দিনগুলিতে পৃথিবী একটি শক্তিশালী সৌর ঝড়ের প্রভাবের সম্মুখীন হচ্ছে, যা বিশ্বব্যাপী জ্যোতির্বিজ্ঞানী এবং বিজ্ঞানীদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে। নাসা এর আগেও এই শক্তিশালী সৌর ঝড়ের আগমনের পূর্বাভাস দিয়েছিল। 

এবছরের ২২ এবং ২৪ এপ্রিল এর মধ্যে পৃথিবীতে আঘাত করেছিল। ঝড়ের কারণে বিক্ষিপ্ত প্রচুর সৌর উপাদান পৃথিবীর চৌম্বক ক্ষেত্রে আঘাত করেছে, যার ফলে চৌম্বকীয় স্তরে ফাটল দেখা দেয়, এবং এর কারণে মারাত্মক ক্ষতির সম্ভাবনাও ছিল।  

ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে যে, সৌর ঝড় পৃথিবীর চৌম্বক তরঙ্গে অশান্ত তরঙ্গ সৃষ্টি করেছে। যদিও আগত তরঙ্গের প্রত্যক্ষ প্রভাব সম্পূর্ণরূপে স্পষ্ট নয়। তবে ঝড়ের পরোক্ষ প্রভাব পৃথিবীর উল্লেখযোগ্য ক্ষতির কারণ হতে পারে।

জ্যোতির্বিজ্ঞানীরা এই ভূ-চৌম্বকীয় ঝড়ের প্রভাব পর্যবেক্ষণ করেছেন, যা রবিবার রাতে শুরু হয়েছিল এবং সোমবার জুড়ে অব্যাহত ছিল। সবচেয়ে আকর্ষণীয় বিষয় ছিল প্রচুর পরিমাণে সুন্দর সুন্দর মহাজাগতিক আলোর ছটা, যাকে আমরা অরোরা বলে জানি, যা বিশ্বের বিভিন্ন দেশে দেখা গেছে।  

অরোরা বোরিয়ালিস এমন একটি ঘটনা যা তখন ঘটে, যখন সূর্য থেকে আগত কণার পৃথিবীর বায়ুমণ্ডলে পরমাণুর সঙ্গে সংঘর্ষ হয়। যার ফলে আলোর এমন সুন্দর নাচের তরঙ্গ দেখা যায়, যা হাজারো বছর ধরে মানুষকে মোহিত করে আসছে।

অনেক ইউরোপীয় দেশ সৌর ঝড়ের অত্যাশ্চর্য প্রভাব প্রত্যক্ষ করেছে। চীনের আকাশে উজ্জ্বল লাল অরোরা দেখা গেছে এবং বার্লিনের রাতের আকাশে গাঢ় সবুজ আলো দেখা গেছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, তারা আগে কখনও এমন অবিশ্বাস্য দৃশ্য দেখেননি। ভারত মহাসাগরের বিভিন্ন অংশেও সৌর ঝড়ের উল্লেখযোগ্য প্রভাব পড়েছে।

বিজ্ঞানীরা সতর্ক করেছেন যে, সৌর কণাগুলি প্রতি ঘন্টায় ৩০ লক্ষ কিলোমিটার গতিতে মহাকাশে যাতায়াত করতে পারে। এই কণাগুলি পৃথিবীর জন্য একটি উল্লেখযোগ্য হুমকি সৃষ্টি করেছে এবং নাসা পৃথিবীর বৈদ্যুতিক ও চৌম্বক ক্ষেত্রে ঘুরতে চলা সম্ভাব্য ব্যাঘাতের জন্য প্রস্তুতি নেওয়ার জন্য একটি সতর্কতা জারি করেছে। 

এই সৌর ঝড়ের কারণে মোবাইল নেটওয়ার্ক এবং ইন্টারনেট পরিষেবাও ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে কেবলমাত্র মোবাইল অথবা ইন্টারনেট পরিষেবার ক্ষেত্রেই নয়। ভয় রয়েছে অত্যন্ত প্রয়োজনীয় সমস্ত স্যাটেলাইটগুলিরও ক্ষতি হওয়ার। যার কারণে বিভিন্ন দেশের কোটি কোটি টাকার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

এই সৌর ঝড়কে একটি 'G4' ক্যাটাগরি ঝড় হিসাবে রেট দেওয়া হয়েছে, যা একটি উল্লেখযোগ্য ঘটনা বলে মনে করা হয়। বিশ্বব্যাপী বিজ্ঞানীরা পরিস্থিতিকে খুঁটিয়ে পর্যবেক্ষণ করছেন এবং এই সৌর ঝড়ের প্রভাবগুলি আরও ভালভাবে বোঝার জন্য নতুন গবেষণা চালাচ্ছেন।

যদিও ঝড়ের তাৎক্ষণিক প্রভাবগুলি দর্শনীয় এবং বিস্ময়কর হতে পারে। তবে দীর্ঘমেয়াদী পরিণতিগুলি বিবেচনা করা এবং আমাদের গ্রহকে রক্ষা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা পৃথিবীর সমস্ত জ্যোতির্বিজ্ঞানীদের কাছে একটি অপরিহার্য অংশ।



‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন