Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩

‌অদ্ভুত সব নামের মানুষের বসবাস এই গ্রামে

People-with-strange-names

সমকালীন প্রতিবেদন :একটি গ্রামে কমবেশি সকলের নামের মধ্যেই আছে অদ্ভুত বিষয়। জানা যাচ্ছে, এই গ্রামেই থাকেন আমেরিকা, জাপান, হাইকোর্ট, ইংলিশ, কংগ্রেস, সুপ্রিম কোর্ট, ফেসবুক নামের মানুষেরা। আর বিশ্বাস না হলে নিজেই ঘুরে আসতে পারেন আজব সেই গ্রাম থেকে। 

ভারতের এই গ্রামটি সত্যিই আশ্চর্যের। আশ্চর্যের এই গ্রাম কর্নাটকের ধরওয়ার জেলায় অবস্থিত। কিন্তু কি করে হলো এমন সব নাম! এই ভদ্রপুর গ্রামটি কর্নাটকের রাজধানী বেঙ্গালুরু থেকে ৪১৯ কিলোমিটার দূরে অবস্থিত। এই গ্রামের নামের বাহার দেখতে গেলে ঘুরে আসতেই হবে ভদ্রপুর থেকে। 

আর সেখানে গেলে এক লপ্তে দেখা হবে আমেরকা, জাপান, গুগল, ফেসবুকদের সঙ্গে। আসল ঘটনা হল, এই গ্রামের বাসিন্দারা সবাই তাঁদের সন্তানদের এমন সব নাম রাখেন। শুধু সন্তানদের নামেই রকমফের নয়। এই গ্রামে বসবাসকারী জনজাতিদের নামটিও বেশ মজার। জনজাতির নাম হাক্কি পিক্কি। 

হাক্কি পিক্কি জাতিগোষ্ঠীর মধ্যে নামকরণের অদ্ভুত রীতি প্রচলিত রয়েছে। একটি প্ৰচলিত গল্প আছে যে, সন্তানকে দেখে বাবার মুখ দিয়ে প্রথম যে শব্দটি বের হয়ে আসে, তাই হয় তার নাম। নামকরণের এই অদ্ভুত রীতি হাক্কি পিক্কিদের মধ্যে যুগ যুগ ধরে প্রচলিত। 

আর তার থেকেই এখন মজাদার সব নামকরণের রীতি চালু হয়েছে। বছর দশেক বা তার কিছু বেশি সময় ধরে তা হয়ে চলেছে। কর্নাটকের ভদ্রপুর গ্রামের হাক্কি পিক্কি জনজাতি মূলত যাযাবর। এখন অবশ্য দীর্ঘদিন ধরে ভদ্রপুরেই তারা বাসা বেঁধেছে। এরা আগে জঙ্গলে বাস করল। 

এরা ঘুরে বেড়াত এক জায়গা থেকে অন্য জায়গায়। জঙ্গলের ফল, পাখি, ছোটো জীবজন্তু খেয়ে জীবন অতিবাহিত করত। ১৯৭০ সালে পাখি শিকার নিষিদ্ধ করার পর স্থায়ী বসতি স্থাপন করে ভদ্রপুরে। ভদ্রপুরে তারা এখন বিভিন্ন পেশায় নিযুক্ত আছে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন