Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৫ মার্চ, ২০২৩

৬ মাস পর পৃথিবীতে ফিরলেন ৪ মহাকাশচারী

 

4-astronauts-returned-to-earth

সমকালীন প্রতিবেদন : ‌একটা দুটো নয়, দীর্ঘ প্রায় ৬ মাস মহাকাশে কাটানোর পরে মহাকাশের অবস্থান সহ বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করার পরে পৃথিবীতে ফেরত আসলেন নাসার 'স্পেস এক্স ফাইভ মিশন' এর মহাকাশচারীরা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তাঁরা পৃথিবীর দিকে ফেরত আসার জন্য তাদের মহাকাশযানটি আনডক করার পর পৃথিবীর নির্ধারিত সময় এবং নির্ধারিত স্থানে সুস্থ শরীরে ফিরলেন মহাকাশচারীরা।

দীর্ঘ ৬ মাস বিভিন্ন বিষয়ের উপর গবেষণা করার পরে পৃথিবীতে ফিরে এসে মহাকাশচারীরা কোন সাফল্যের খোঁজ দেন, সেদিকেই তাকিয়ে রয়েছেন মহাকাশ বিজ্ঞানীদের দল সহ নাসা। স্পেস এক্স ক্রু ড্রাগন নামক মহাকাশযানটিতে ছিলেন নাসার মহাকাশচারী নিকোল মান ও জোশ কাসাডা। 

তবে কেবলমাত্র তাঁরাই নন, নাসার এই দুজন মহাকাশচারী বাদেও রয়েছেন জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি অর্থাৎ জাক্সার নভোচারী কোইচি ওয়াকাতা এবং সেই সঙ্গে রস কসমস মহাকাশচারী আনা কিকিনা।

গত ছয় মাস ধরে তাঁরা পৃথিবী থেকে কয়েকশো কিলোমিটার উপরে মহাকাশে কাটিয়েছেন কেবলমাত্র পৃথিবী এবং মহাকাশের বিভিন্ন অজানা, প্রয়োজনীয় বিভিন্ন তথ্য সংগ্রহ করতে। এত মাস মহাকাশে কাটানোর পর এই মহাকাশচারীদের পৃথিবীর আবহাওয়া মানিয়ে নিতে বেশ কয়েকদিন কিংবা সপ্তাহ সময় লেগে যাবে। 

কারণ, মহাকাশে নেই মাধ্যাকর্ষণ শক্তি। ফলে মহাকাশযানের ভেতরে একপ্রকার ভেসে বেড়াতে হতো তাঁদেরকে। সেই জন্য অনেক ক্ষেত্রেই মহাকাশচারীদের পৃথিবীতে ফিরে আসার পরে ব্লাড প্রেসারের ব্যাপক পরিবর্তন আসে। সেইসঙ্গে কিছু কিছু ক্ষেত্রে তাঁদেরকে নতুন করে আবার হাঁটাচলার অনুশীলন করতে হয়।

গত রবিবার আন্তর্জাতিক সময় ১২ টা ৫০ মিনিটে হারমনি মডিউল থেকে 'স্পেস এক্স ক্রু ড্রাগন' মহাকাশযানটিকে আনডক করা হয়। তবে দীর্ঘদিন বাদে পৃথিবীতে ফিরে আসা মহাকাশচারীদের তালিকা এখানেই শেষ নয়। এই ক্রু ড্রাগন মহাকাশযানে ফিরে আসা মোট চারজন মহাকাশচারী বাদেও আরও তিনজন মহাকাশচারী একটি সয়ুজ মহাকাশযানে আন্তর্জাতিক স্পেস স্টেশন বা আইএসএস থেকে পৃথিবীতে ফেরত আসবেন।

ক্রু সিক্স মিশনটি কিনেডি স্পেস সেন্টার থেকে ২ মার্চ চালু করা হয়েছিল, যা কিনা নাসার মহাকাশচারী স্টিফেন বোয়েন, ওয়ারেন হোবার্গ, সেইসঙ্গে রাশিয়ান মহাকাশচারী ফেডিয়ায়েড এবং সংযুক্ত আরব আমিরশাহীর একজন মহাকাশচারী সুলতান আলনিয়াদিকে নিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন। এই মহাকাশ অভিযানগুলিতে জড়িত প্রত্যেকটি দেশই অত্যন্ত আগ্রহী হয়ে রয়েছে দীর্ঘদিন বাদে গবেষণা করে ফিরে আসা মহাকাশচারীদেরকে নিয়ে। 

বর্তমানে প্রতিটি মহাকাশ বিজ্ঞানী মুখিয়ে রয়েছেন এত মাস ধরে বিভিন্ন মহাজাগতিক বিষয়ের উপর গবেষণা করার পরে পৃথিবীতে ফেরত আসা মহাকাশচারীদের দিকে। নাসার পক্ষ থেকে সমস্ত মহাকাশচারীদের নির্বিঘ্নে এবং সাবধানে অবতরণ করার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছিল। ব্যবস্থা অনুযায়ী অবশেষে নির্বিঘ্নেই তাঁরা পৃথিবীতে অবতরণ করায় খুশি বিজ্ঞানী মহল।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন