Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৩

বিশ্বের স্থূলতম নাগরিকদের দেশের তালিকায় কারা কারা

 

The-country-of-fattest-citizens

সম্পদ দে : আধুনিক বিশ্বে আর আগের মতো সম্পূর্ণ সুস্থ–স্বাভাবিক মানুষ পাওয়া খুব বিস্ময়কর একটি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যাকেই দেখা হোক না কেন কারুর না কারুর, কিছু না কিছু শারীরিক সমস্যা এবং রোগ ব্যাধি লেগেই আছে। কারো থাইরয়েড এর সমস্যা তো কারোর ডায়াবেটিস। 

আর এই সমস্ত রোগীদের মধ্যেই বর্তমান আধুনিক বিশ্বের অন্যতম এক বড় সমস্যার নাম হলো ওবেসিটি বা মোটা হওয়ার রোগ। বর্তমান সমাজে স্থূলতা কোনও বয়স দেখে হয় না। একদম বাচ্চা থেকে শুরু করে প্রবীণতম নাগরিকরাও ভুগছেন এই ওবিসিটি রোগে। 

সম্প্রতি বিশ্বের স্থূলতম নাগরিকদের দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। মোট ১৫৫ টি দেশের উপর করা হয়েছে এই সমীক্ষা। আওয়ার ওয়ার্ল্ড ইন ডেটা নামক একটি সংস্থা এই তালিকার মাধ্যমে তুলে ধরে স্থূলতার নিরিখে কোন দেশের স্থান ঠিক কোথায়।

তবে সমীক্ষার ফলাফল দেখে মাথায় একদিক থেকে চিন্তার ভাঁজ পড়েছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের। সমীক্ষার মতে, পৃথিবীর মোট জনসংখ্যার ৩৯ শতাংশ মানুষই প্রয়োজনের থেকেও অতিরিক্ত স্থূল। যত দিন যাচ্ছে কমার বদলে এর পরিমাণ বাড়তেই থাকছে। সবথেকে বিস্ময় ব্যাপার হলো, এই অতিকায় স্থূল মানুষদের মধ্যে ৬৮ শতাংশ মানুষই আমেরিকার বাসিন্দা। 

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্যাপক কাজের চাপে আমেরিকার মতো একটি ব্যস্ত দেশের নাগরিকরা স্বাস্থ্যকর খাবার খাওয়ার সুযোগ পান না মোটেই। দেশের বেশিরভাগ জনসংখ্যাই ব্যাপকভাবে ফাস্টফুডের উপর নির্ভরশীল। এমনকি প্রতিবছর সবথেকে বেশি পরিমাণে মাংস ভক্ষণ করার দিক থেকেও আমেরিকা লিস্টের একদম প্রথম দিকে।

১৯৭৫ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত স্থূলতম মানুষদের দেশের তালিকায় আসেনি কোনও পরিবর্তন। সম্প্রতি এই সংস্থা তাদের করা সমীক্ষা থেকে বেছে নিয়েছেন বিশ্বের প্রথম দশটি অতি স্থূলকায় মানুষদের দেশের নাম। প্রকাশিত তালিকায় দেখা যাচ্ছে, প্রথম দশটি দেশের মধ্যে একদম এক নম্বর স্থানে রয়েছে নাউরু নামের ছোট্ট এবং বিচ্ছিন্ন একটি দ্বীপ। এই দ্বীপের প্রায় বেশিরভাগ মানুষই অত্যন্ত স্থূল। 

সেই সঙ্গে দ্বিতীয় স্থানে রয়েছে পালাও নামক একটি দ্বীপ, যার ৮৫ শতাংশ জনসংখ্যার ওজনই স্বাভাবিকের থেকে অনেক বেশি। যথারীতি তৃতীয় স্থানে রয়েছে কুক নামক একটি দ্বীপ। প্রথম তিনের মধ্যে আমেরিকা না থাকলেও প্রথম পাঁচের মধ্যে আছে অবশ্যই। এই তালিকাতে পাঁচ নম্বর স্থানটি অধিকার করেছে আমেরিকা। 

তবে ভারত কিন্তু এই ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে। প্রথম দশের মধ্যে নেই আমাদের দেশের নাম। কিন্তু এটা মোটেও একটি দুঃখের খবর নয়। বরং বেশ ভালো সংবাদ। কারণ, তালিকার মতে ভারতের মোট জনসংখ্যার বেশিরভাগ মানুষই ওজনের দিক থেকে সুস্থ। 

এই সংস্থা কেবলমাত্র অতিরিক্ত স্থূল মানুষদের দেশের তালিকাই প্রকাশিত করেনি, বরং তুলনায় কম স্থূল এমন দশটি দেশের নামও জানিয়েছেন তারা। সেই লিস্টে শীর্ষস্থান দখল করে রয়েছে ভিয়েতনাম। তার ঠিক পরেই অর্থাৎ দ্বিতীয় স্থানের অধিকারী আমাদের ভারত। অর্থাৎ কিনা, কম স্থূল দশটি দেশের মধ্যে বেশ এগিয়ে রয়েছে আমাদের দেশ। 

ভারতের ঠিক পরেই রয়েছে আমাদের প্রতিবেশী বাংলাদেশ। তারপর ইথিওপিয়া, নেপাল এবং বাকি অন্যান্যরা। তালিকা দেখে বিশেষজ্ঞরাই বলছেন, যে সমস্ত দেশের নাগরিকরা অতিকায় স্থূল মানুষদের তালিকার মধ্যে পড়ছেন, তাদের অবশ্যই নিজেদের স্বাস্থ্যের খেয়াল রাখা শুরু করে দেওয়া উচিত। কারণ, অদূর ভবিষ্যতে এর পরিমাণ কমার বদলে বাড়ার সম্ভাবনাই অনেক বেশি। সেক্ষেত্রে এক ব্যাপক শারীরিক সমস্যায় ভুগতে হতে পারে এই সমস্ত দেশগুলিকে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন